Friday , December 4 2020
Breaking News
Home / News / OTP ছাড়া মিলবে না রান্নার গ্যাস, রইলো মোবাইল নম্বর যোগ করার পদ্ধতি

OTP ছাড়া মিলবে না রান্নার গ্যাস, রইলো মোবাইল নম্বর যোগ করার পদ্ধতি

আগামী ১লা নভেম্বর থেকে দেশের ১০০টি শহরে LPG সিলিন্ডার অর্থাৎ রান্নার গ্যাস ডেলিভারি পেতে বাধ্যতামূলক করা হয়েছে গ্রাহকের মোবাইল নম্বরে আসা OTP। যে OTP ডেলিভারি বয়কে দেখাতে হবে, আর না দেখাতে পারলে সিলিন্ডার ডেলিভারি দেওয়া হবে না।

কিন্তু প্রশ্ন হলো কোনো গ্রাহকের যদি তার রান্নার গ্যাস কানেকশনের সাথে মোবাইল নম্বর সংযুক্ত না থাকে অথবা সংযুক্ত থাকা মোবাইল নম্বর পরিবর্তন করার প্রয়োজন হয় তাহলে ওই গ্রাহক কি করবেন? এর জন্যও রয়েছে সহজ প’দ্ধতি। চলুন দেখে নেওয়া যাক সেই সকল প’দ্ধতি।

কোনো গ্রাহকের যদি তার গ্যাস কানেকশনের সাথে মোবাইল নম্বর সংযুক্ত না থাকে অথবা মোবাইল নম্বর পরিবর্তন করার প্রয়োজন পরে তাহলে সেই গ্রাহককে প্রথমে যেতে হবে কেন্দ্র সরকারের অফিশিয়াল ওয়েবসাইট http://mylpg.in/index.aspx -এ।

সেখানে যাওয়ার পর গ্রাহককে তার গ্যাস সরবরাহকারী সংস্থা বেছে নিতে হবে। অর্থাৎ BharatGas, HP Gas অথবা Indane যে সংস্থার সেই সংস্থাটি বেছে নেওয়ার পর সেখানে গ্রাহকের ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

উদাহরণস্বরূপ কোনো গ্রাহকের যদি Indane সংস্থার গ্যাস কানেকশন হয়ে থাকে তাহলে Indane সংস্থাটি বেছে নিয়ে সেখানে মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

লগইন করার পর ‘My Profile’ অ’পশনে ক্লিক করতে হবে। সেখানে ‘Mobile Nubmer’ নামে একটি বিকল্প দেখা যাব’ে।

এখন মোবাইল নম্বর পরিবর্তন করার জন্য ‘Change’ বটনে ক্লিক করতে হবে। এরপরেই নতুন মোবাইল নম্বর চাওয়া হবে, যা নির্দিষ্ট জায়গায় প্রদান করে Submit বটনে ক্লিক করতে হবে।

এই প্রক্রিয়া হয়ে যাওয়ার স’ঙ্গে স’ঙ্গে আপনার দেওয়া নতুন নম্বরে একটি ওটিপি আসবে, যেটিকে নির্দিষ্ট জায়গায় দিতে হবে। ওটিপি ভেরিফাইড হয়ে যাওয়ার পর এই মোবাইল নম্বর পরিবর্তন হয়ে যাব’ে।

এখন প্রশ্ন হলো যদি কোনো গ্রাহকের কোনো মোবাইল নম্বরই যুক্ত না থাকে এবং সংস্থার ওয়েবসাইটে প্রোফাইল তৈরি না করা হয়ে থাকে তাহলে তিনি কি করবেন?

সেক্ষেত্রে ওই গ্রাহককে তার রান্নার গ্যাস সংস্থার অফিশিয়াল ওয়েবসাইটে যাওয়ার পর সেখানে ‘Register’ করতে হবে। ‘Register’ করার জন্য প্রথমেই গ্রাহকের রান্নার গ্যাস কানেকশনের সাথে থাকা নাম ও পদবী সঠিকভাবে দিতে হবে।

দ্বিতীয় পর্যায়ে গ্রাহকের মোবাইল নম্বর লাগবে, যা বাধ্যতামূলক। সেক্ষেত্রে আপনার কাছে থাকা যেকোনো একটি মোবাইল নম্বর দিন। ইমেল আইডি থাকলে ইমেল আইডি দিন, তবে তা বাধ্যতামূলক নয়। এরপর
‘I’m not a robot’-এ টিক দিয়ে ‘Submit’ করে দিন।

স’ঙ্গে স’ঙ্গে আপনার দেওয়া মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে, যেটি নির্দিষ্ট জায়গায় দিয়ে ভেরিফাই করে দিন। পরবর্তী পর্যায়ে আপনাকে পাসওয়ার্ড তৈরি করতে বলা হবে। আপনি আপনার নিজের পছন্দমত পাসওয়ার্ড তৈরি করুন। পাসওয়ার্ড তৈরি করে Submit করলেই আপনার প্রোফাইল তৈরি হয়ে যাব’ে।

এরপর আপনার প্রোফাইলে দেখাবে কোন কানেকশন নেই। এই পর্যায়ে আপনার রান্নার গ্যাস কানেকশনটিকে আপনার তৈরি করা প্রোফাইলের সাথে লিঙ্ক করতে হবে।

এর জন্য আপনাকে ‘Link your existing LPG conection’ অ’পশন বেছে নিতে হবে। আর এই অ’পশন বেছে নেওয়ার পরেই আপনার থেকে চাওয়া হবে আপনার গ্যাস কানেকশনের ১৭ ডিজিটের LPG ID।

সঠিকভাবে নির্দিষ্ট জায়গায় সেই LPG ID দিয়ে আপনাকে Submit করে দিতে হবে। এইভাবে আপনার প্রোফাইল তৈরি হয়ে যাওয়ার পর আপনার রান্নার গ্যাস কানেকশনের সাথে আপনার দেওয়া মোবাইল নম্বর সংযুক্ত হয়ে যাব’ে। এর পাশাপাশি পরবর্তী সময়ে আপনি আপনার ইচ্ছে মত মোবাইল নম্বর পরিবর্তন করতে পারবেন অনলাইনে বাড়িতে বসেই।

About khan

Check Also

১৭ দিনের নবজাতককে হ”ত্যার কথা স্বীকার করলেন মা

বিভিন্ন নাট’কী’য়তার অবসান ঘটিয়ে বাগেরহাটের মোরেলগঞ্জে চাঞ্চল্যকর ১৭দিন বয়সী শি’শু হ’ত্যার জট খুলেছে। বাবা, চাচা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page