Friday , December 4 2020
Breaking News
Home / Beauty / হাঁটুর কালো দাগের থেকে মুক্তি পান সহজেই ঘরোয়া পদ্ধতিতে

হাঁটুর কালো দাগের থেকে মুক্তি পান সহজেই ঘরোয়া পদ্ধতিতে

সামনেই গোয়া ঘুরতে যাওয়ার প্ল্যান রয়েছে নিশ্চয়ই। আর আপনার হাসব্যান্ডের সঙ্গে গোয়া গিয়ে আপনি নিশ্চয়ই শাড়ি বা সালোয়ার পরে থাকবেন না। খানিক স্বল্পবাসে একটু সানবাথ নেবেন একসঙ্গে, তবেই না মজা! কিন্তু একবার নিজের হাঁটুর দিকে দেখেছেন?

সেখানে তো কালো দাগ জ্বলজ্বল করছে। এই দাগই কিন্তু আপনার সৌন্দর্যের কলঙ্ক হতে পারে। তাই এখনই সতর্ক হোন, ব্যবস্থা নিন। কী, মাত্র দু সপ্তাহ হাতে আছে? কোনও চিন্তা নেই। দাশবাস তার মধ্যেই কালো দাগ তুলে হাঁটু করে দেবে সতেজ, সুন্দর।

কেন হয় এই কালো দাগ হাঁটুর কালো দাগের থেকে মুক্তি পান সহজেই ঘরোয়া পদ্ধতিতে দেখুন, আমাদের এমনিতেই পায়ের দিকে যত্ন কম নেওয়ার প্রবণতা কম থাকে। তাই হাতে বা মুখের থেকে ডেড সেল তুললেও হাঁটুর দিকে আমরা নজর দিই না। তাই সেখানে ডেড সেল জমতে জমতে এই দাগ হয়ে যায়, যা সহজে উঠতেও চায় না। এর পাশাপাশি আছে সূর্যের ক্ষতিকর চড়া আলোর প্রভাব। রোদে বেশি হাঁটুর অংশ জ্বলে গেলে এই দাগ হয়। তাছাড়া অনেক সময়ে হরমোনের কিছু তারতম্যের জন্য কিন্তু এই দাগ হতে পারে। তা দাগ যে কারণেই হোক না কেন, তোলার ব্যবস্থা জেনে নিন এখনই।

১. শশা শশা একটি ন্যাচারাল ব্লিচিং। তাই এটি ডেড সেল সহজেই তুলে দেয়। আর এতে থাকা ভিটামিন এ আর ই ত্বকের ময়েশ্চার ধরে রাখে। ত্বক করে তোলে নরম, সুন্দর।

উপকরণঃ কয়েক টুকরো শশা পদ্ধতিঃ শশা টুকরো করে সেই টুকরো ১৫ মিনিট ধরে হাঁটুর ওই কালো অংশে ঘষুন। এবার ৫ মিনিট রেখে দিন। ঠাণ্ডা জল দিয়ে ওই জায়গাটি ধুয়ে নিন। এটি আপনি সময় করে রোজই করতে পারেন।

২. লেবু আর বেকিং সোডা লেবুর মধ্যে যে কোনও দাগ হাল্কা করার শক্তি আছে। আর এতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট এবং ভিটামিন সি নতুন করে কোষ তৈরি করে। স্কিন টোন ঠিক করে। আর বেকিং সোডা তো জানেনই, দাগ তুলতে কত ভালো কাজ দেয়।

উপকরণঃ একটি পাতিলেবু ১ চামচ বেকিং সোডা পদ্ধতিঃ একটি লেবু দু টুকরো করে কেটে নিন। একটি টুকরোর মধ্যে বেকিং সোডা নিয়ে সেটি হাঁটুর কালো দাগের উপর ঘষুন। ১০ মিনিট ঘষে রেখে দিন ৫ মিনিট। ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নিন জায়গাটি। এটি আপনি সপ্তাহে অন্তত দু দিন করুন।
৩. অ্যালোভেরা আর দুধ

অ্যালোভেরা ত্বকের ময়েশ্চার ধরে রাখে আর অসমান রঙ ঠিক করে। এর পাশাপাশি অ্যালোভেরায় আছে অ্যান্টি ফাঙ্গাল আর অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। এর সঙ্গে দুধ মিলে রঙ খুব তাড়াতাড়ি মিলিয়ে দেবে।

উপকরণঃ
অ্যালোভেরার জেল ২ চামচ পরিমাণ মতো দুধপদ্ধতিঃ অ্যালোভেরা জেল আর দুধ মিশিয়ে নিন ভালো করে। এই মিশ্রণ এবার হাঁটুর কালো দাগের উপর লাগিয়ে রেখে দিন সারা রাত। পরের দিন সকালে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নিন। এটি সপ্তাহে তিন দিন করলে আপনি দ্রুত ফল পাবেন।
৪. আলু আলুর মধ্যে এমন এনজাইম আছে যা সহজেই স্কিন টোন হাল্কা করে। খুব সহজে যে কোনও দাগ উঠে যায় নিয়মিত আলু ব্যবহার করলে।

উপকরণঃ টুকরো করা আলু পদ্ধতিঃ আলু টুকরো করে কেটে নিন। এবার এই টুকরো হাঁটুতে ঘষুন ২০ মিনিট ধরে। তারপর একটু উষ্ণ জল দিয়ে জায়গাটি ধুয়ে ফেলুন। এটি সম্ভব হলে রোজ করুন। খুব তাড়াতাড়ি ফল পাবেন। ৫. হলুদ হলুদ ও বেসনের পেস্ট গায়ের রঙ উজ্জ্বল করতে হলুদের জুড়ি মেলা ভার। এটি হাঁটু থেকে ডেড সেল সহজেই তুলে দেয়। আর এতে থাকা কারকিউমিন নামের উপাদান মেলানিন তৈরি হওয়া কম করে, যা এই কালো দাগের জন্য দায়ী।

উপকরণঃ হলুদ গুঁড়ো দুধ পদ্ধতিঃ প্রথমে হলুদ গুঁড়ো আর দুধ একটি পাত্রে ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণ এবার হাঁটুর কালো দাগের উপর লাগিয়ে রাখুন ৩০ মিনিট। একটু শুকিয়ে আসলে উষ্ণ জল দিয়ে হাল্কা হাল্কা করে ম্যাসাজ করুন। ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে অন্তত এক দিন অবশ্যই করা উচিৎ। দাগ তাড়াতাড়ি তুলতে হলে দু দিনও করা যায়। ৬. নারকেল তেল নারকেল তেল ফ্যাটি অ্যাসিড আর ভিটামিন ই’র একটি উৎকৃষ্ট উৎস। এটি খুব তাড়াতাড়ি কালো দাগ কমিয়ে আনবে। এর সঙ্গে ডেড সেল নরম করবে, যাতে তা তাড়াতাড়ি উঠে যায়।

পদ্ধতিঃ
শুধু নারকেল তেল নিয়ে হাঁটুতে দিন। ১০ মিনিট মতো ঘষুন। তারপর একটু উষ্ণ জল দিয়ে জায়গাটি পরিষ্কার করে নিন। এটি আপনি নিয়ম করে রোজ করতে পারেন। না হলে সপ্তাহে চার দিন অবশ্যই করুন। ৭. ভিনিগার আর দই ভিনিগারে আছে অ্যাসিটিক অ্যাসিড আর দইতে আছে ল্যাকটিক অ্যাসিড। এই দুই প্রাকৃতিক অ্যাসিড খুব সুন্দর করে আপনার হাঁটু থেকে কালো দাগ দূর করে দেবে।

উপকরণঃ ১ চামচ ভিনিগার ১ চামচ দই পদ্ধতিঃ দুটি উপকরণ প্রথমে ভালো করে মিশিয়ে নিন। দই যেন ভালো করে মিশে যায়। এই মিশ্রণ হাঁটুতে লাগিয়ে রেখে দিন ১৫ মিনিট। তারপর হাল্কা গরম জল দিয়ে জায়গাটি ধুয়ে নিন। এটি আপনাকে সপ্তাহে তিন থেকে চার দিন অন্তত করতেই হবে। আপনি এই সাতটি উপায়ের মধ্যে থেকে বেছে নিন কোনটি আপনি করতে পারবেন। তবে এবার নিশ্চিন্তে গোয়া ট্রিপ কিন্তু আপনার হাতের মুঠোয়।

About khan

Check Also

কোন খাবার খেলে রাতারাতি উজ্জ্বল হবে আপনার ত্বক?

আধুনিক সময়ে সৌন্দর্যের সংজ্ঞা বদলাচ্ছে রোজ রোজ। ফর্সা মুখশ্রী, নির্মেদ চেহারা আর এক ঢাল চুল ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page