Friday , September 24 2021
Breaking News

গ্যাস বার্নার পরিষ্কার করার ৬টি ঘরোয়া টিপস ট্রাই করুন

ঘর সুন্দর করে গোছাতে গেলে রান্নাঘরের প্রত্যেকটা জিনিস সুন্দর করে সাজিয়ে রাখতে হয়। রান্নাঘরের সবথেকে একটি গুরুত্বপূর্ণ জিনিস হল গ্যাস ওভেন। প্রতিটি বাড়ির গৃহিণীরাই গ্যাস ওভেন পরিষ্কার করে থাকেন, কিন্তু গ্যাস বার্নার পরিষ্কার করার কথাটা তারা ভুলেই যান।

এদিকে রান্নাঘর পরিপাটি করে গোছাতে গেলে গ্যাস ওভেনের পাশাপাশি গ্যাস বার্নার ও পরিষ্কার করে রাখতে হয়। আজ গ্যাস বার্নার পরিষ্কার করার কয়েকটি ঘরোয়া পদ্ধতির কথা বলবো।

১. তেঁতুলঃ
গরম জলে তেঁতুল ফেলে দিন আর একটু ডিটারজেন্ট। তারপর সেই জলের ভিতর গ্যাস বার্নার দুটো চুবিয়ে দিন। এইরকম ভাবে ওই গ্যাস বার্নার দুটি এক ঘন্টা চুবিয়ে রাখার পর একটা ব্রাশ দিয়ে ভালোমতো ঘষে নিন। ব্যস তারপর দেখবেন কামাল। গ্যাস বার্নার দুটি কেমন পরিষ্কার হয়ে গেছে আর চকচক করছে।

গরম জলে তেঁতুল, ডিটারজেন্ট
২. লেবুঃ
গরম জলে কয়েক ফোঁটা লেবুর রস ফেলে দিন, আর দু চামচ বেকিং সোডা। এরপর ঘন্টাখানেক তারমধ্যে গ্যাস বার্নার দুটো চুবিয়ে রেখে দিন। এরপর একটা ব্রাশে একটু ডিটারজেন্ট দিয়ে ভালোমতো ঘষে নিন। গ্যাস বার্নার একেবারে চকচকে হয়ে যাবে।

৩. ভিনিগারঃ
গরম জলে কয়েক ফোঁটা ভিনিগার দিয়ে তার মধ্যে গ্যাস বার্নার দুটি চুবিয়ে রাখুন। তারপর ব্রাশে একটু ডিটারজেন্ট নিয়ে গ্যাস বার্নার দুটি ঘষতে থাকুন, মুহুর্তের মধ্যে গ্যাস বার্নার পরিষ্কার হয়ে যাবে।

গরম জলে কয়েক ফোঁটা ভিনিগার
৪. হারপিক
ঘরের মধ্যে যদি লেবু ,ভিনিগার বা তেঁতুল কোনটাই না থাকে তাও অসুবিধা নেই। ঘরে হারপিক তো আছেই। এই হারপিক দিয়ে ও গ্যাস বার্নার পরিষ্কার করা যায়। একটা পাত্রে গ্যাস বার্নার দুটি নিন, তারপর ঐ বার্নার দুটির ওপর হারপিক ফেলে দিন। এরপর ব্রাশ দিয়ে একটু ঘষলেই পরিষ্কার হয়ে যাবে গ্যাস বার্নার দুটি।

৫. ইনো
গরম জলে ইনো আর সার্ফ দিয়ে নিন। এরমধ্যে গ্যাস বার্নার দুটি আধ ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর দুটি গ্যাস বার্নার তুলে লেবুর খোসা আর নুন দিয়ে ঘষতে থাকুন, দেখবেন বার্নারের ময়লা গুলো আস্তে আস্তে উঠে যাচ্ছে।

About khan

Check Also

ঘুমের মধ্যে লাল ঝরার ৮টি সহজ সমাধান শি’খে নিন

আমাদের প্রত্যেকের জীবনেই লালা ঝরার ঘ’টনা ঘ’টেছে। মুখে অতিরি’ক্ত লালা উৎপাদন হলে ঘুমের মধ্যে অনেকের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *