Thursday , September 16 2021
Breaking News

৩৯তম বিশেষ বিসিএসে উর্ত্তীণ ও নিয়োগ বঞ্চিত নন-ক্যাডার ডেন্টাল সার্জনদের মানববন্ধন

ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে বুধবার (৮ই জুলাই) ৩৯তম বিশেষ বিসিএসে উর্ত্তীণ ও নিয়োগ বঞ্চিত ২৫৩জন নন-ক্যাডার ডেন্টাল সার্জন ঐক্য পরিষদের আয়োজনে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধনে নেতৃবৃন্দ অবহিত করেন ৩৯তম বিশেষ বিসিএসে উর্ত্তীণ ২৫৩জন নন-ক্যাডার ডেন্টাল সার্জনকে নিয়োগ প্রক্রিয়াধীন ২হাজার চিকিৎসকের মধ্যে অন্তরভূক্ত করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও মাননীয় স্বাস্থ্য মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

৩৯তম বিশেষ বিসিএসে উর্ত্তীণ ও নিয়োগ বঞ্চিত
নন-ক্যাডার ডেন্টাল সার্জনদের মানববন্ধন

৩৯তম বিশেষ বিসিএসে উর্ত্তীণ হয়েও নিয়োগ বঞ্চিত ২৫৩জন নন-ক্যাডার ডেন্টাল সার্জন। সমগ্র বাংলাদেশে চিকিৎসক সংকট নিরসন ও দেশের প্রান্তিক পর্যায়ে আপামর জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতকল্পে মাননীয় প্রধানমন্ত্রী, মানবতার নেত্রী, জননেত্রী শেথ হাসিনা ২০১৭সালের ২১জুন ৯৫০০জন সহকারী সার্জন (এবিবিএস) এবং অনুমোদন দিয়েছিলেন। সে অনুযায়ী বাংলাদেশ সরকারী কর্ম কমিশন ৩৯তম বিশেষ বিসিএস পরীক্ষার আয়োজন করে। ৮এপ্রিল ২০১৮ সালে বিজ্ঞাপন জারি হয় এবং ৩ আগষ্ট ২০১৮ লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

৪০ হাজার চিকিৎসক পরীক্ষায় অংশগ্রহন করেন এবং ৬ সেপ্টেম্বর ফলাফল প্রকাশ হয়। সেখানে মোট ১৩ হাজার ২০০ জন পরীক্ষার্থী মৌখিক পরীক্ষা চলে। মৌখিক পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশ হয় ৩০ এপ্রিল ২০১৯। সেখানে ৪৫৪২ জন সহকারী সার্জন এবং ২৫০জন সহকারী ডেন্টাল সার্জন সহ মোট ৪৭৯২জন চিকিৎসককে ক্যাডার পদে নিয়োগ দেয়া হয় এবং পদ স্বল্পতার কারণে ৮৩৬০জনকে নন-ক্যাডার হিসেবে নির্বাচন করা হয়।

যাদের মধ্যে ডেন্টাল সার্জন রয়েছে ২৫৩জন। পরবর্তীতে করোনা ভাইরাস মহামারি মোকাবেলায় গত ৩০ এপ্রিল ৩৯তম বিসিএস থেকে ২হাজার সহকারী সার্জনকে নিয়োগ দেওয়া হলেও কোন সহকারী ডেন্টাল সার্জন নিয়োগ দেওয়া হয়নি। একই বিসিএসে লিখিত মৌখিক পরীক্ষায় উর্ত্তীণ হয়েও এবং চাহিদা থাকা সত্ত্বেও ডেন্টাল সার্জনরা নিয়োগ বঞ্চি হয়েছেন। সমান অনুপাতে ডেন্টাল সার্জন নিয়োগ না হওয়ায় উর্ত্তীণ নন-ক্যাডার ডেন্টাল সার্জনরা মর্মাহত ও হতাগ্রস্থ হয়ে পড়েছেন। বর্তমানে ডেন্টাল সার্জনরা এই করোনা মহামারিতেও দায়িত্ব পালন করে যাচ্ছেন। ইতিমধ্যে ৩শত জন সহকারী নিয়োগের যুক্তিকতা তুলে ধরে স্বাস্থ্য অধিদপ্তর থেকে গত ১৭মে স্বাস্থ্যমন্ত্রণালয়ে একটি প্রস্তাব প্রেরণ করেছেন।

এমতাবস্থায় ৩৯তম বিসিএসে উর্ত্তীণদের মধ্যে হতে নিয়োগ প্রক্রিয়াধীন ২হাজার চিকিৎসকের (এমবিবিএস) সাথে একই বিসিএসে উর্ত্তীণ ২৫৩জন নন-ক্যাডার ডেন্টাল সার্জনকে সহকারী ডেন্টাল সার্জন পদে নিয়োগ প্রদানের জন্য মাননীয় প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর কাছে জোরদাবী জানিয়েছেন ৩৯তম বিশেষ বিসিএস নন-ক্যাডার সার্জন ঐক্য পরিষদ। মানববন্ধন শেষে স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে নিয়োগ বঞ্চিতরা স্বাক্ষাতকরে তাদের দাবী পেশ করেন।

About khan

Check Also

সফলতার গল্পঃ পাউরুটি খেয়ে দিন পার করা ছেলেটি আজ বিসিএস ক্যাডার!

বিসিএসের মৌখিক পরীক্ষা দিতে যাও’য়ার মতো ভালো কোনো পোশাক ছিল না ছেলেটির। ছিল না সকালের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *