Saturday , November 28 2020
Breaking News
Home / Education / উচ্চশিক্ষার সফলতায় সাবজেক্ট কোন বাধা হতে পারে না

উচ্চশিক্ষার সফলতায় সাবজেক্ট কোন বাধা হতে পারে না

দেখতে দেখতে এইচএসসির রেজাল্ট ও হাতে চলে আসলো। অনেকেই হয়তো অপেক্ষার প্রহর গুনছ পছন্দের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার। আবার হয়তো কারোর পর্যাপ্ত রেজাল্ট না আসায় পছন্দের বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে পারবে না বলে মন খারাপ। আবার কেও হয়তো বিশ্ববিদ্যালয়ে চান্স পেলেও পছন্দের বিষয় আসবে না বলে মন খারাপ করে মনের অজান্তেই নষ্ট করে ফেলবে গুরুত্বপূর্ন সময়।

আমি মনে করি, এটা ভাবার মতো কোন বিষয়-ই না। এই বিষয় নিয়ে ভেবে সময় নষ্ট করা বোকামির কাজ। হাজার হাজার প্রতিযোগীকে পেছনে ফেলে যখন মনের মত বিষয় না আসায় মনমরা হয়ে বসে আছো, তখন যার কোথাও চান্স হয়নি সে হয়তো যে কোন একটা সাবজেক্টের আশায় এখনো পাবলিক ভার্সিটিতে ভর্তি পরীক্ষা দিয়েই যাচ্ছে।

কোন বিশ্ববিদ্যালয়ে পড়লে বা কোন সাবজেক্টে পড়লে ভবিষ্যত উজ্জ্বল হবে? কোন সাবজেক্টের চাহিদা বর্তমানে বেশী? অমুক ভার্সিটির নরমাল সাবজেক্ট পেয়েছি, আমি কি লাইফে কিছু করতে পারবো?- এরকম প্রশ্ন প্রায়ই শুনতে হয়। আসলে স্বপ্ন পূরণে সাবজেক্ট কোন সাবজেক্ট-ই না। তুমি চাইলে যেকোন সাবজেক্ট থেকেই তোমার স্বপ্ন পূরণ করতে পারো। বুয়েট থেকে পড়ে কেও প্রশাসন ক্যাডার হচ্ছেন আবার ডাক্তারী পড়েও কেও সাংবাদিক হচ্ছেন। আবার অর্থনীতিতে পড়েও কেও কেও ফটোগ্রাফার হচ্ছেন, তেমনি বাংলায় পড়েও কেও ম্যাজিস্ট্রেট হচ্ছেন। এমন উদাহরণ হাজারটা পাওয়া যাবে।

রাষ্ট্রবিজ্ঞান পড়লেই যে সাংবাদিক হতে পারবে না, দর্শন-ইতিহাসের ডিগ্রী থাকলেই যে মার্কেটিংয়ে জব করতে পারবে না- তা কিন্তু না। আজকাল বিবিএ না করেই বড় বিজনেসম্যান হচ্ছে, বিজ্ঞানের ছাত্র না হয়েও প্রোগ্রামার হচ্ছে। ভালো ক্যারিয়ারের জন্য তথাকথিত নামীদামী সাবজেক্টের চেয়ে নিজের স্কীল ডেভেলপমেন্টের দিকেই বেশী গুরুত্ব দিতে হবে।

অনেক চাকুরীতে কোর্স-কারিকুলাম থেকে স্কিল, নলেজ, লিডারশীপ, ব্যাবহারিকবিদ্যা এবং ব্যক্তি অর্জনকেই প্রাধান্য দেয়। কোন বিষয়ে পড়ছ তার চেয়ে দরকারি হচ্ছে নিজেকে সে বিষয়ে কত দক্ষতা অর্জন করতে পারছ। দক্ষতা বলতে সাধারণত- সহযোগিতা ও দলীয় কাজের দক্ষতা, কর্ম পরিকল্পনা ও সৃজনশীলতা, ক্রিটিকাল থিংকিং ও সমস্যা সমাধানে দক্ষতা ইত্যাদিকেই বুঝায়।

অনেকেই নামহীন ভার্সিটির কমদামী সাবজেক্ট এ পড়েও দ্বিগুন দক্ষতায় অন্যের চেয়ে তিনগুণ ভালো সুযোগ নিয়ে নেয়। সবাই নিজের পছন্দের বিষয় বা ভার্সিটিতে পড়ার সুযোগ পাবে না। এতে হতাশ হওয়ার কিছু নেই।

ভার্সিটির সকল সাবজেক্ট-ই সমান গুরুত্বপূর্ণ। কোনটাই খারাপ নয়। যে বিষয় বা যে বিশ্ববিদ্যালয় পাবে, তা নিয়েই পরিকল্পিত অধ্যয়ন চালিয়ে যাও। তোমার ভার্সিটির টপ সাবজেক্ট না পাওয়াতে বেকার থাকবে না। নিজেকে যোগ্য হিসেবে ডেভেলপ করতে না পারলে বেকার থাকবে।

বিশ্ববিদ্যালয় শুধু পড়া মুখস্থ করার জায়গা না, ক্যারিয়ার গঠনের জায়গা। তাই সাবজেক্ট ভালো খারাপের হিসাব না করে যদি মনে করো তুমি যোগ্য, তবে তুমি যেখানেই থাকো না কেন: তুমি ভালো কিছু করবেই-ইনশাআল্লাহ্। সুন্দর আগামীর জন্য শুভকামনা রইলো।

শিক্ষার্থী: রাজনীতিবিজ্ঞান বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

About khan

Check Also

৫০০মধ্যে ৪৯৯ নম্বর পেল রেকর্ড করলেন উচ্চমাধ্যমিকের ছাত্রী স্রোতশ্রী

পাঁচশ নম্বরের মধ্যে পেয়েছেন ৪৯৯ নম্বর। উচ্চমাধ্যমিক পরীক্ষায় অভাবনীয় সাফল্য পেয়েছে স্রোতশ্রী রায় নামে এক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page