Tuesday , September 28 2021
Breaking News

সকালের যে ৭টি অভ্যাস আপনার সারাদিনের শক্তি যোগাবে

প্রতিটি নতুন দিন প্রত্যেকের জন্য নতুন নতুন সুযোগ নিয়ে আসে। আপনাকে সেই সুযোগগুলির সঠিক ব্যবহার করতে হবে। তবে, এটি কেবল তখনই সম্ভব যখন আপনি আপনার জীবনের সমস্ত বিষয়ের সঙ্গে মোকাবিলার জন্য এবং আপনার লক্ষ্য অর্জনের জন্য মানসিকভাবে প্রস্তুত থাকবেন। আর, লক্ষ্যে পৌঁছনোর সেরা উপায় হল, আপনার দিনটি সঠিকভাবে শুরু করা। কারণ, দিনের শুরু অর্থাৎ সকালকেই সারাদিনের সবচেয়ে শক্তিশালী অংশ হিসেবে বিবেচনা করা হয়।

দিন শুরুর প্রথম দুই ঘণ্টা আপনি কীভাবে ব্যয় করবেন তার ওপরেই আপনার সারাদিনের ভালো থাকাটা নির্ভর করে। এটি আপনাকে মনোনিবেশিত, উদ্যমী এবং সময় মতো কাজ শেষ করার দিকে সক্রিয় রাখে। তাই, আপনি যদি সকালটি খুব ভালোভাবে শুরু করেন, তবে আপনার গোটা দিনটিই ভাল কাটবে।
সকালের কিছু ছোট ছোট অভ্যাস আপনার দিনটিকে শক্তিশালী করে তুলতে পারে। তাই, এই আর্টিকেলে আমরা সকালের ৭টি অভ্যাস সম্পর্কে বলব, যেগুলি আপনার প্রতিদিনকার রুটিনে অন্তর্ভুক্ত করা উচিত।

১) বিছানা গোছানো
সকালে ঘুম থেকে উঠে বিছানা গোছানো কতটা জরুরি তা হয়তো অনেকেই জানে না। কিন্তু, সকালে আপনার বিছানা গোছানোই আপনাকে সারাদিন সংগঠিত রাখতে সহায়তা করবে। সকালে বিছানা গোছালে আপনার গোটা দিনটিও গোছানো হবে।

হয়তো এটি আপনার কাছে সাধারণ গৃহস্থালির কাজ মনে হতে পারে, কিন্তু এটির একটি মনস্তাত্ত্বিক দিকও রয়েছে। সকালে ঘুম থেকে উঠে আপনি আপনার বিছানা গোছানোর পর মানসিক তৃপ্তি পাবেন এবং আপনার মনে হবে, আপনি দিনের প্রথম কাজটি শেষ করে ফেলেছেন। এটি আপনার দিনটি সুন্দরভাবে শুরু করতে সহায়তা করবে। এছাড়াও, এটি আপনার বাড়িও পরিষ্কার রাখে!

২) নিজেকে হাইড্রেট করুন
ছোটবেলায় আমরা পাঠ্য বইতে পড়েছি, ‘জলই জীবন’। আর, আমাদের শরীর ভাল থাকার জন্য যথেষ্ট জলের প্রয়োজন। তাই, সকালে খালি পেটে এক গ্লাস জল পান করলে, তা শরীর থেকে সব ধরনের টক্সিন বের করতে সাহায্য করবে। ঠান্ডা, গরম বা লেবু জল, যে কোনওটাই হতে পারে। শুধু, সকালে জল খেতে ভুলবেন না।

৩) শরীরচর্চা
শরীরচর্চা করা, আপনার প্রতিদিনের সকালের আচারগুলির মধ্যে একটি অংশ হওয়া উচিত। যে ধরনের শরীরচর্চাই করুন না কেন সেটাই আমাদের শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। তাই, আপনার শরীরকে সুস্থ ও স্বাস্থ্যকর রাখার জন্য সকালে কিছুটা সময় বের করুন। বিজ্ঞান বলছে, সকালে যেকোনও ধরনের শারীরিক পরিশ্রম করলেই শরীর থেকে সুখী হরমোন নিঃসৃত হয়। আর এতে, গোটা দিনটিই আপনার আনন্দে, খুশিতে কাটে।

৪) সারাদিনের তালিকা প্রস্তুত করুন
সকালবেলাই একটি তালিকা প্রস্তুত করুন সারাদিন কী কী করবেন তার জন্য। এর ফলে, আপনি আপনার সময়কে আরও ভালভাবে ব্যবহার করতে পারবেন এবং আপনার কোনও গুরুত্বপূর্ণ কাজ অসম্পূর্ণ থাকবে না। এভাবে রুটিন তৈরি করলে আপনার কাজ অনেক সহজ হবে।
৫) ফোন দেখা বন্ধ করুন এটা অস্বীকার করার উপায় নেই যে, মোবাইল সত্যিই আমাদের জীবনকে আরও সহজ করে তুলেছে এবং এটি ছাড়া চলার কথা আমাদের কল্পনাতেও আসে না। তবে এর অর্থ এই নয় যে, আপনি সারাক্ষণ ফোনের পর্দায় তাকিয়ে থাকবেন। তাই, সকালে ফোন দেখা বন্ধ করুন এবং সকালটা নিজেকে সময় দিন ও মন শান্ত রাখুন। কয়েক ঘণ্টা ফোন থেকে দূরে থাকা এমন কিছু কঠিন কাজ নয়।

৬) নিজেকে রেডি করুন সকালের অভ্যাসগুলির মধ্যে অন্যতম হল, সারাদিনের জন্য নিজেকে প্রস্তুত করা। সকালে আগে খবরের কাগজ পড়বেন, কাপড় ইস্ত্রি করবেন না স্নান করবেন, তা ঠিক করতে অনেকেই হিমশিম খেয়ে যায়। তাই, কীভাবে নিজেকে তৈরি করবেন তার একটি রুটিন বানান। নাহলে সমস্যায় পড়বেন। এটি কেবল সময়ই সাশ্রয় করবে না, পাশাপাশি আপনাকে সংগঠিতও রাখবে।

৭) ভাল করে ব্রেক ফাস্ট করুন আপনি খালি পেটে কখনোই কোনও কাজ করতে পারবেন না। তাছাড়া, সকালে খালি পেটে থাকাও উচিত নয়। তাই, প্রতিদিন সকালে ভাল করে ব্রেকফাস্ট করতে ভুলবেন না। আপনি যা পছন্দ করেন তাই খান, কিন্তু অতিরিক্ত খেয়ে ফেলবেন না এতে আপনার ঘুম পাবে এবং অলস বোধ হবে। ব্রেকফাস্ট আপনাকে কার্য সম্পাদন

About khan

Check Also

শা’রীরিক সম্পর্ক স্থায়ী হয় নারিকেল তেলে, জানুন ব্যবহারের নিয়ম

চুলের যত্নে নারিকেল তেলের ব্যাবহার আমাদের সবারই জানা। এছাড়া বহুবিধ কাজে ব্যবহার করা যায় এই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *