Friday , December 4 2020
Breaking News
Home / Education / জীবনকে যেভাবে দেখেছিলাম

জীবনকে যেভাবে দেখেছিলাম

(যতদূর মনে পড়ে, সময়টা ২০১১ সালের মাঝামাঝি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’তে সবেমাত্র ক্লাস শুরু হয়েছে। আমি আইবিএ’র এমবিএ ৪৫ডি ব্যাচের ছাত্র ছিলাম। রোল নম্বর ছিল ৮৩, সেকশন বি। সে-সময় কোনও এক ক্লাসে স্যার আমাদের ‘Where do you like to see yourself in ten years from now?’ এই প্রশ্নের উত্তর লিখতে দিয়েছিলেন। একেক জন একেক রকম উত্তর লিখেছিলেন। সে-দিন আমি নিচের কথাগুলি কাগজে লিখেছিলাম। আমার ক্যারিয়ার কী হবে, কেমন হবে, কখন হবে তার কিছুই আমি জানতাম না তখন।

দুইদিন আগে পুরনো কাগজপত্র ঘাঁটতে গিয়ে এটা পেলাম। পড়ে ভালো লেগেছে, তাই সে-লেখাটি আপনাদের সাথে শেয়ার করছি। এখানে আমি যে লক্ষ্যের কথা লিখেছি, সেখানে পৌঁছতে আমার ১০ বছর লাগেনি, তার অনেক অনেক আগেই আমি সেখানে পৌঁছে গেছি। ঈশ্বরকে ধন্যবাদ।

আপনার নিজের জীবনের দিকে তাকান। তার পর আপনিও প্রশ্নটির উত্তর একটা কাগজে লিখে রাখুন। বলার জন্য বলছি না, সত্যিই লিখে রাখুন। আমরা যদি একটুও মাথায় না রাখি, আমরা কোথায় আছি, কোথায় যেতে চাইছি, তবে সামনের দিকে এগোনো সহজ নয়। হ্যাঁ, জীবন কোনও একভাবে কেটেই যাবে, তবু আরও ভালো একটা জীবন আপনার ও আপনার পরিবারের হতেও তো পারে! সমাজের মানুষের প্রতিও তো আমাদের অনেক দায়িত্ব আছে, তাই না?

তাই বলছি, হাতে একটুকরো কাগজ নিন, লিখুন। কখনও হয়তো আমার মতোই আপনারও শেয়ার করতে ইচ্ছে করবে। আমি আপনাদের জন্য প্রার্থনা করছি, আপনাদের জীবনে সেই দিনটা আসুক। সবাই নিজের মতো করে ভালো থাকুক।)

The plan needs to meet up three essential fronts. They are—
i) What to do
ii) When to do
iii) How to do

The first two approaches serve to meet up my objective. The third one is directly related to my working strategy.

Now, I am preparing myself to serve the purpose of letting others see me in a position that is hoped to be worth-seeing in ten years from now.

What approach: I would like to be in the topmost position of any corporate or public sector.

When approach: By the end of 2021.

How approach: I am motivating myself in my everyday working arena. I am gathering knowledge through reading self-motivating books. I am learning the essential techniques and prioritizing them. I am building my attitude. I am improving my decision-making skills. I try to organize the programs of my university on my own accord. I am developing a positive vision.

I will try my best to achieve what will let others know my identity in a very impressive manner. I have another secondary plan. I want to be a writer in ten years from now. I like to see at least 15 books to my credit before my death. I am now writing blogs, essays (literary and philosophical), poems, etc. I am in the habit of very extensive reading as well.

Sushanta Paul

About khan

Check Also

প্রাথমিকে শিক্ষক নিয়োগঃ (Corona virus) নিয়ে সাম্প্রতিক প্রশ্ন উত্তর

Corona virus)সাম্প্রতিক প্রশ্ন (#collected) ১) করোনা ভাইরাস কত সালে আবিষ্কার হয়? উঃ ১৯৬০ ২) কোভিড-১৯ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page