Tuesday , November 24 2020
Breaking News
Home / Education / বিসিএস এর প্রিলিমিনারী পরীক্ষা সম্পর্কে কিছু প্রয়োজনীয় কথা

বিসিএস এর প্রিলিমিনারী পরীক্ষা সম্পর্কে কিছু প্রয়োজনীয় কথা

বিসিএস এর প্রিলিমিনারী পরীক্ষা সম্পর্কে কিছু প্রয়োজনীয় কথা,

১। বিসিএস পরীক্ষায় কখনোই ২০০ টি প্রশ্ন থেকে ২০০ টি প্রশ্ন কমন অাসবে না বা অাপনি পারবেনও না। ২০-২৫ টি প্রশ্ন খুব কঠিন অাসবে এটাই স্বাভাবিক। তাছাড়া প্রিলিমিনারীর মার্ক যেহেতু রিটেনে যোগ হবে না তাই মাথায় বেশি পাবার অাশার চেয়ে কীভাবে রিটেনের টিকেট পাওয়া যাবে সেটা চিন্তা করা ভাল।

২। প্রশ্ন দাগানোর সময় তিনটি পদ্ধতি ফলো করতে পারেন যারা পরীক্ষা দিচ্ছেন,

ক) প্রথমে যে প্রশ্নগুলো শতভাগ নিশ্চিত পাড়েন ওইগুলো দাগাবেন। এইগুলো দাগানো শেষে গণনা করে দেখবেন কতটি হয়েছে। সাধারণত এই স্টেজে ৮০-৮৫ টির বেশি কমন পাবেন না। ৮০টি হলেই মনে করবেন অাপনার পরীক্ষা ভাল হচ্ছে।

খ) এই স্টেজে এসে যেগুলো ৭৫% পাড়েন ওইগুলো সব দাগাবেন। দাগানোর শেষে হিসাব করে যদি দেখেন ৪০-৪৫ টা হয়েছে তাহলে নিশ্চিত হয়ে
যাবেন পরীক্ষা হলেই অাপনি রিটেন পরীক্ষা দিতে যাচ্ছেন। অর্থাৎ এই দুই ধাপে মিলিয়ে অাপনার হচ্ছে ৮০+৪৫ =১২৫টা এর মধ্যে ৫ টা ভুল হলেও অাপনি পাবেন ১১৭.৫০ যা পাশের চেয়ে বেশি।

গ) যাদের উপরের দুইটি মিলিয়ে ১১০- ১১৫ টা হবে না তারা এই স্টেজে যেগুলো ৫০% পাড়েন ওইগুলোও দাগাবেন। তিন স্টেজ হিসেব করে যদি দেখেন ১৩৫ -১৪০ হয়ে গেছে তাহলে অার একটিও দাগাবেন না বেশি। অার যাদের এই তিন স্টেজ হিসেব করার পরও যদি দেখেন ৯০ টিও হচ্ছে না তাহলে অার কি করবেন। রিস্ক নিয়ে কিছু বেশি দাগিয়ে অাসবেন।

৩। অাপনি যেহেতু একজন পরীক্ষার্থী অাপনার মধ্যে টেনশন অাসবে এটাই স্বাভাবিক। টেনশন ছাড়া কেউ নাই। সবারই কম বেশি টেনশন কাজ করবে এটা চিরন্তন সত্য। তাই, এই স্বাভাবিক বিষয়টাকে স্বাভাবিক ভাবে নিয়ে সুন্দর ও মনোযোগের সহিত পরীক্ষা দেন ইনশাআল্লাহ সফল হবেন।

৪। একটু রিলাক্স মুডে থাকার চেষ্টা করেন। এটা রিভিশন দেয়নি ওটা রিভিশন দেয়নি এগুলো নিয়ে হতাশ হবেন না। বাস্তবতা হচ্ছে কেউ ই পরীক্ষার অাগে শতভাগ রিভিশন দিয়ে যেতে পারে না।

৫। পরীক্ষার হলে দাগানোর সময় লক্ষ্য রাখবেন যেন অাপনি ক এর জায়গায় ভুলে খ দাগাচ্ছেন কি না বা ৩৬ নাম্বার প্রশ্নের জায়গায় ৩৭ নাম্বার প্রশ্নের উত্তর করছেন কি না। এই ধরণের ৪/৫ টা ভুল হলে অাপনার জন্য অাত্মঘাতী হবে৷ তাই, দাগানোর সময় একটু সচেতন থাকবেন।

সবার জন্য রইল বিশেষ শুভ কামনা।

এস.এম.অালাউদ্দিন মাহমুদ
জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সুপারিশপ্রাপ্ত)

About khan

Check Also

৫০০মধ্যে ৪৯৯ নম্বর পেল রেকর্ড করলেন উচ্চমাধ্যমিকের ছাত্রী স্রোতশ্রী

পাঁচশ নম্বরের মধ্যে পেয়েছেন ৪৯৯ নম্বর। উচ্চমাধ্যমিক পরীক্ষায় অভাবনীয় সাফল্য পেয়েছে স্রোতশ্রী রায় নামে এক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page