Friday , November 27 2020
Breaking News
Home / Education / কিছু মোটিভেশনাল বিখ্যাত উক্তি সমুহ

কিছু মোটিভেশনাল বিখ্যাত উক্তি সমুহ

* জীবনের প্রয়োজনে যদি নিজেকে বদলে ফেলতে হয়, তাহলে তাই করো, হয়ত কিছুটা কষ্ট পেতে হবে, তবুও যে তোমার মূল্য বুঝেনা তার অপেক্ষায় থেকো না।
* হাজার অপমান করার পরও যদি কেউ আপনাকে বলে সে আপনাকে ভালবাসে, তাহলে জানবেন আপনার চাইতে বড় ভাগ্যবান পৃথিবিতে আর কেউ নেই ।

* যে স্বপ্নটা তুমি একা দেখো তা স্বপ্ন থেকে যাওয়ার সম্ভাবনা যেমন বেশি তেমনি যে স্বপ্নটা দুইজন মিলে দেখো তা বাস্তব হওয়ার সম্ভাবনাই বেশি।
* কাউকে পথে এগিয়ে দিতে না পারেন, অন্তত তার চলার পথে আলো দেখান, সে নিজেই নিজের পথটা খুঁজে নেবে।
* একদম নিখুঁত মানুষ খুঁজতে যেও না, বিধাতা মানুষের ভিতর কিছু কিছু খুত মিশিয়ে দিয়েছে; নিখুঁত মানুষ খুঁজতে গেলে, তুমি ভালোবাসার কোনো মানুষই পাবে না।
* জগতে তারাই খুব বেশী কষ্ট পায়, যারা মানুষকে সরল মনে ভালোবাসে। বিনিময়ে তারা পায়, অনাদর, অবহেলা ও ঘৃণা। তাই জগতে কাউকে সরল মনে ভালবাসতে নেই। এখানে সরলতা মানে, চরম দুর্বলতা।

* কাউকে উপকার করলে তা অবশ্যই নিঃস্বার্থভাবে করুন। বিনিময়ে তার কাছ থেকে কোন প্রতিদান আশা করবেন না।
* যে তোমাকে ভালোবাসেনা তাকে ভালোবেসে যাওয়া একটা ছেড়া ঘু্রি উড়ানোর চেষ্টার মতো।
* যারা তোমার পেছনে তোমার বিরুদ্ধে কথা বলে, তাদের অবস্থান সেখানেই। তারা তোমার পেছনেই পরে থাকবে।
* যখন একজন বন্ধু আমাদের বিপদে ফেলে চলে যায় আমরা তখন একটা বন্ধু হারাই না, আমরা শুধু বুঝতে পারি সে আমার প্রকৃত বন্ধু ছিল না।
* কথা বলা শিখতে একজন মানুষের দুই বছর লাগে, কিন্তু ‘কি বলা উচিত নয়’ তা শিখতে লাগে সারাজীবন।

* তোমার প্রতি কারও গভীর ভালোবাসা তোমাকে শক্তি দেয় আর কারও প্রতি তোমার গভীর ভালোবাসা তোমাকে সাহস যোগায়।
* ভুল সময়ে ভুল ট্রেনে উঠে ভুল স্টেশনে নেমে যাওয়া কিংবা ভুল দরজায় কড়া নেড়ে যাওয়ার মাঝেও আনন্দ আছে। সঠিক পথে ফিরে আসার আনন্দ, ভুল বুঝতে পারার আনন্দ, ভুল সময়ে পাশে থাকা আপন মানুষদের চিনতে পারার আনন্দ। কেউ যদি সব সময় সঠিক কাজই করতে থাকে, সে এই আনন্দগুলো থেকে বঞ্চিত হবে। তবে আশার কথা, সৃষ্টিকর্তা আমাদের কোন আনন্দ থেকেই বঞ্চিত করেন না।
তাই হটাত কোন ভুলে বিচলিত হবেন না। মনে রাখবেন, এর মাঝেই কোন আনন্দ বিদ্যমান আছে।

* যখন একটি দরজা বন্ধ হয়ে যাবে ঠিক তখন নিশ্চয় জানবে যে, খুব শিগ্রই তোমার জন্য আর একটি দরজা খুলে যাবে।
*গতকাল হলো অতীত। আগামীকাল একটা রহস্য। কিন্তু আজকের দিনটি একটি উপহার। একারনেই একে বলা হয় ‘প্রেজেন্ট’।
*সময়ের সাথে সাথে যদি ভালোবাসা কমে যায়, বুঝে নেবেন এটা কখনো ভালোবাসাই ছিলো না। এটা ছিলো সময়ের প্রয়োজনে একটু ভালো লাগা।
* কারো হৃদয়ে আঘাত করাটা সাগরের বুকে পাথর ছুড়ে মারার মত। কেউ জানেনা সেই পাথর কত গভীরে আঘাত করবে। শুধু মাত্র যার হৃদয়ে আঘাত করবে সেই বুঝবে।
* পাশাপাশি থাকা মানেই কাছাকাছি থাকা নয়। দূরে থেকেও কাছাকাছি থাকা যায়। এটা কেবলমাত্র আপনার মানুষিকতার উপর নির্ভর করে।

* পৃথিবীতে ভালো থাকতে খুব বেশি কিছু প্রয়োজন নেই। একটু খানি সততা, নিজের উপর বিশ্বাস, অল্প কিছু আপন মানুষ যারা আপনাকে চোখ বুঝে বিশ্বাস করবে কিংবা যাদের কাছে প্রান খুলে কথা বলতে পারবেন আর অল্পতেই সুখী হবার মানসিকতা। ভালো থাকুন সবাই, ভালো রাখুন প্রিয় মানুষদের। ভালো থাকুক আপনজনেরাও।
*কখনো কাউকে অযোগ্য বলে অবহেলা করো না। ভেবে দেখো তুমিও কারো না কারো কাছে অযোগ্য। কেউ কারো যোগ্য নয়, যোগ্য বিবেচনা করে নিতে হয়।
* তোমার ভুলগুলোকে নিজের সাথে বহন কোরো না, সেগুলোকে পায়ের নিচে ফেলো এবং সেগুলোর উপর ভর দিয়ে সামনে এগিয়ে চলার কাজে ব্যবহার করো।

* একটি ছাতা হয়তো বৃষ্টিকে থামিয়ে দিতে পারে না। কিন্তু তা আমাদের বৃষ্টির মধ্যে দাঁড়াতে সাহায্য করে। তেমনি নিজের প্রতি কনফিডেন্স হয়তো নিশ্চিত সাফল্যের নিশ্চয়তা দেয় না তবে তা আমাদের যে কোনো চ্যালেঞ্জ মোকাবেলা করার শক্তি দেয়।
* সেই সময়টা খুব কঠিন, যে সময়ে চোখের পানি ফেলতে হয়। কিন্তু ওই সময়টা তার চেয়েও অনেক বেশি কঠিন,যে সময় চোখের পানি লুকিয়ে হাসতে হয় ।
* অন্যায়ের বিরুদ্ধে কোন প্রতিরোধই একজনে হয় না ঠিক কিন্তু শুরুটা সাহস করে একজনকেই করতে হয়। বাকিদের কাজ শুধু তার পাশে দাড়িয়ে যাওয়া।
* মন ভালো করার জন্যে খুব বেশী কিছু দরকার হয় না। প্রিয় মানুষ গুলোর একটু হাসিই যথেষ্ট।

* কাপড় রঙিন করতে হয়তো রঙের প্রয়োজন হতে পারে। কিন্তু জীবন রঙিন করতে রঙের প্রয়োজন হয় না, প্রয়োজন হয় কিছু ভাল বন্ধুর আর কিছু আপনজনের।
* এমন মানুষের সাথে বন্ধুত্ব করো, যে তোমার গুন গুলো মনে রাখে, আর তোমার ভুলগুলো সংশোধন করিয়ে দিয়ে সেই ভুলগুলোকে ভুলে যায়।
* পাহাড়ের উপর দাড়িয়ে আকাশটাকে যতটা কাছের মনে হয়, আসলে আকাশটা ততটা কাছের নয়। তেমনি আপাতদৃষ্টিতে কোন কাজ সহজ মনে হলেও, বেশিরভাগ ক্ষেত্রেই তা সহজ নয়।

* মানুষের মন বড় জটিল। সেটাকে বুঝতে হলে আপনাকে অনেকটা সময় নিতে হবে। আপনি যদি খুব তাড়াতাড়ি বুঝে ফেলেন তাহলে নিশ্চিতভাবেই ধরে নিতে পারেন, আপনি ভুল বুঝেছেন।
* যে কখনো আশা ছাড়ে না, তাকে হারানো সবচেয়ে কঠিন। আপনি তাকে ভেঙ্গে চুড়ে শেষ করে দিলেও সে আবার উঠে দাড়াবে, আপনাকে হারানোর স্বপ্ন দেখবে; ঠিক মৃত্যুর পূর্ব পর্যন্ত।
* আপনার হাসি যেন শুধু আপনার ঠোঁট থেকে নয়, মন থেকেও যেন আসে। একটি প্রাণোচ্ছল হাসি আপনার সম্পর্ককেও অনেক গভীর করে দিতে পারে।

* জীবনে দুঃখ হতাশা থাকবেই, তাই বলে জীবনটাকে হতাশার মধ্যে ডুবিয়ে রাখা ঠিক নয়, সময় থাকতে চেষ্টা করুন ঘুরে দাঁড়ানোর, অবশ্যই আপনি সফল হবেন, কারন চেষ্টাই সফলতা বয়ে আনে।

About khan

Check Also

৫০০মধ্যে ৪৯৯ নম্বর পেল রেকর্ড করলেন উচ্চমাধ্যমিকের ছাত্রী স্রোতশ্রী

পাঁচশ নম্বরের মধ্যে পেয়েছেন ৪৯৯ নম্বর। উচ্চমাধ্যমিক পরীক্ষায় অভাবনীয় সাফল্য পেয়েছে স্রোতশ্রী রায় নামে এক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page