Friday , December 4 2020
Breaking News
Home / Education / স্বপ্ন যখন বিসিএসের

স্বপ্ন যখন বিসিএসের

যারা বিসিএস ক্যাডার হওয়ার স্বপ্ন দেখছেন, তাদের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। ৩৭তম বিসিএসে ১,২২৬টি শূন্যপদের জন্য আগামী ৩১ মার্চ থেকে আবেদনপত্র নেয়া শুরু হবে। তাই যারা আবেদন করতে আগ্রহী, এখনই প্রস্তুতি নিন মানসিক ভাবে। এবার আসুন জেনে নেই আবেদনের খুঁটিনাটি বিষয়গুলো।

পদসংখ্যা
সাধারণ ক্যাডার: এবার সাধারণ ক্যাডারে মোট ৪৬৫ জন। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন ছাড়াও পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২০ জন, সমবায় ক্যাডারে ০৯ জন, ডাকে ০৯ জন, আনসার ক্যাডারে ০৭ জন, নিরীক্ষা ও হিসাব ক্যাডারে ০৭ জন, ইকোনমিক ক্যাডারে ০৬ জন, তথ্য ক্যাডারে ০৬ জন ও রেলওয়ে ক্যাডারে ০১ জন নিয়োগ পাবেন।

প্রফেশনাল ক্যাডার: স্বাস্থ্য ক্যাডারের সহকারী সার্জন হিসেবে ২৭২ জন, সহকারী ডেন্টাল সার্জন হিসেবে ১৮ জন, মৎস্য ক্যাডারের উপসহকারী পরিচালক হিসেবে ৬৪ জন, উপজেলা মৎস্য কর্মকর্তা হিসেবে ১৯ জন, কৃষি ক্যাডারে ৫০ জন, পশুসম্পদ ক্যাডারে ৪২ জন, হাঁস-মুরগি উন্নয়ন কর্মকর্তা হিসেবে ০৫ জন, গণপূর্ত সহকারী প্রকৌশলী ২৫ জন, সহকারী প্রকৌশলী (ইএম) ১১ জন, রেলওয়ের সহকারী নির্বাহী প্রকৌশলী ০৭ জন, সহকারী বৈদ্যুতিক প্রকৌশলী ০১ জন, সড়ক ও জনপথ প্রকৌশল ক্যাডারে ১২ জন, সহকারী বেতার প্রকৌশলী হিসেবে ০৮ জন, খাদ্য ক্যাডারে ০২ জন, মৃত্তিকা সম্পদ ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা পদে ০১ জনসহ মোট ৫৩৭ জন নিয়োগ পাবেন।

সাধারণ শিক্ষা ক্যাডার: প্রভাষক হিসেবে হিসাববিজ্ঞান ও ব্যবস্থাপনায় ২২ জন, বাংলায় ২১ জন, অর্থনীতিতে ২০ জন, দর্শনে ১৯ জন, ইতিহাসে ১৯ জন, রাষ্ট্রবিজ্ঞানে ১৮ জন, গণিতে ১৫ জন, ইংরেজিতে ১৪ জন, গার্হস্থ্য অর্থনীতিতে ১৩ জন, উদ্ভিদবিদ্যায় ০৭ জন, কম্পিউটার, ইসলামের ইতিহাস, মনোবিজ্ঞানে ০৫ জন করে, ব্যাংকিংয়ে ০৪ জন, পরিসংখ্যান, সংস্কৃত ও কৃষিবিজ্ঞানে ০৩ জন করে, সমাজকল্যাণে ০২ জন, প্রাণিবিদ্যায় ০১ জনসহ মোট ২২৪ জন নিয়োগ পাবেন।

শিক্ষাগত যোগ্যতা
যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ৪ বছরের সম্মান ডিগ্রি থাকলেই আবেদন করা যাবে।

বয়স
প্রার্থীর বয়স হতে হবে ২১-৩০ বছরের মধ্যে। তবে মুক্তিযোদ্ধার সন্তান এবং বিসিএস স্বাস্থ্য ক্যাডারের ক্ষেত্রে বয়স ৩২ হতে পারবে। সাধারণ শিক্ষা ক্যাডারের ক্ষেত্রে শুধু ক্ষুদ্র নৃগোষ্ঠীর ক্ষেত্রে বয়স ৩২ হওয়া যাবে।

আবেদনের নিয়ম
৩১ মার্চ সকাল ১০টা থেকে ২ মে সন্ধ্যা ৬টা পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। পিএসসির ওয়েবসাইট www.bpsc.gov.bd থেকে ৩৭তম বিসিএসে আবেদনের নমুনা পাওয়া যাবে। টেলিটক সিমের মাধ্যমে আবেদনের টাকা জমা দিতে হবে।

লক্ষণীয়
আবেদনের সময় ছবি, স্বাক্ষরের ক্ষেত্রে সবসময় সতর্ক থাকা ভালো। এছাড়াও আবেদনের সময় আপনার সনদে বাবা-মায়ের নাম যেভাবে আছে সেভাবেই লিখুন। কোনো কোটা থাকলে সেটি উল্লেখ করুন। কোনো ধরনের ভুল তথ্য লিখবেন না।

পরীক্ষার নম্বর
৩৭তম বিসিএসে নতুন নিয়মে ২ ঘণ্টা সময়ে মোট ১০টি বিষয়ের ওপর ২০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা হবে। এর মধ্যে বাংলা ও ইংরেজি ভাষা ও সাহিত্যে ৩৫ করে ৭০ নম্বর, বাংলাদেশ বিষয়াবলীতে ৩০, আন্তর্জাতিক বিষয়বলীতে ২০, ভূগোল, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনায় ১০ নম্বর, সাধারণ বিজ্ঞানে ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ১৫, গাণিতিক যুক্তি ১৫, মানসিক দক্ষতা ১৫ এবং নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন বিষয়ে ১০ নম্বরের প্রশ্ন থাকবে।

About khan

Check Also

প্রাথমিকে শিক্ষক নিয়োগঃ (Corona virus) নিয়ে সাম্প্রতিক প্রশ্ন উত্তর

Corona virus)সাম্প্রতিক প্রশ্ন (#collected) ১) করোনা ভাইরাস কত সালে আবিষ্কার হয়? উঃ ১৯৬০ ২) কোভিড-১৯ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page