Thursday , December 3 2020
Breaking News
Home / Education / বিসিএস রিটেনে ইংরেজি ২০০ মার্কের উত্তর করার কৌশল।

বিসিএস রিটেনে ইংরেজি ২০০ মার্কের উত্তর করার কৌশল।

বিসিএস রিটেনে ইংরেজি ২০০ মার্কের উত্তর করার কৌশল।

১। Passage থেকে ১০ টি প্রশ্ন অাসবে তা সবাই জানেন। এখন প্রশ্ন হচ্ছে কীভাবে এগুলোর উত্তর করবেন।
অাপনি প্রথমেই সরাসরি পেসেজটা পড়তে যাবেন না। অাপনি নূন্যতম তিনবার দশটা প্রশ্ন পড়ে তখন Passage টা রিডিং দিবেন৷ First Reading এর সময় অাপনি কিছু প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। যেইগুলো পাবেন সেইগুলো ছোট করে মার্ক অাউট করে নেন। উত্তর পেয়েই সাথে সাথে খাতায় লেখা শুরু করবেন না। এইভাবে যখন অাপনি ২য় বার রিডিং দিবেন তখন কিছু পাবেন। এবং যেগুলো বাকী থাকবে তখন অাপনি অাবার পুনরায় প্রশ্ন যেগুলো বাকী অাছে ও পেসেজটা পড়বেন তখন সব পেয়ে যাবেন ইনশাআল্লাহ। যখন পেয়ে যাবেন তখন অাপনি অাপনার নিজস্ব ভাষায় এগুলো খাতায় লিখবেন। মনে রাখবেন পেসেজ থেকে সরাসরি কোন লাইন কপি করা যাবে না। কিছুটা নিজস্ব স্টাইলে লিখবেন খাতায় ব্যাকরণগত ঠিক রেখে। এই পদ্ধতি অনুসরণ করলে ইনশাআল্লাহ ভাল করবেন।

২। এই অংশে পেসেজ থেকেই grammar রিলেটেড প্রশ্ন অাসবে। এই অংশে কোন গুলো অাসবে এটা নিদিষ্ট নাই। একেক সময় এরকম অাসতে পারে। তবে বিগত পরীক্ষাগুলোতে Part of speech অর্থাৎ Noun থেকে Verb করা অাবার Verb থেকে Adjective করা ইত্যাদি এবং Vocabulary এসেছে সবসময়ই। বাকীগুলো ঠিক নাই। একেক সময় একেকটা এসেছে। তাই এই অংশে ভাল করতে হলে অাপনাকে Part of Speech সম্পর্কে ভাল ধারণা থাকার পাশাপাশি Vocabulary ও Grammar এর বেসিক সম্পর্কে ভাল জানাশোনা থাকতে হবে। মনে রাখবেন এই অংশে অাপনি সর্বোচ্চ মার্ক তুলতে পারবেন। এই অংশে সঠিক হলে নাম্বার কাটার সুযোগ নাই। তাই চেষ্টা করুন ভাল করতে।

৩। এই অংশে Passage থেকে পড়ে Summary করতে হবে অাপনাকে। এখানে অাপনি চাইলেই বেশি লিখতে পারবেন না। প্রশ্নে বলা থাকবে 100 শব্দের মধ্যে Summary করতে। এই অংশে ভাল করতে হলে Passage থেকে সরাসরি কোন লাইন কপি করা যাবে না। সম্পূর্ণ নিজস্ব ভাষায় অাপনি যা বুঝতে পেরেছেন পেসেজ থেকে তা ১০০ শব্দের মধ্যে লিখে দিবেন৷ যদি পারেন সংক্ষিপ্ত এটা শিরোনাম লিখতে পারেন বাট এটা জরুরি না।

৪। এই অংশে বলা হবে Newspaper এর Editor এর বরাবর Letter লিখতে পেসেজের Thematic Issue এর উপর। এই অংশে ভাল করতে হলে কীভাবে Editor বরাবর লিখতে হয় তার নিয়ম শিখে যাবেন এবং এটা ১ পেইজে লিখলে ভাল হবে। নিজস্ব ভাষায় লিখবেন পেসেজ থেকে কপি করবেন না সরাসরি কোন লাইন।

Part -B

১। এই অংশে একটা রচনা অাসবে ৫০ মার্কের এটা জানেন অাপনারা সবাই। এখন বিষয় হচ্ছে অাপনাকে ১০০০ শব্দের মধ্যে এটা লিখতে হবে। সিলেবাসে উল্লেখ অাছে এই অংশে অাপনার অাইডিয়া স্পষ্ট ও সঠিকভাবে ইংরেজি প্রকাশের বিষয় যাচাই করা হবে এবং অাপনার Analysis ক্ষমতাও যাচাই করা হবে। তাই সঠিকভাবে ৮-১০ পেইজের মধ্যে অাশা করি অাপনি ১০০০ শব্দের মধ্যে একটা সুন্দর রচনা লিখতে পারবেন। রচনা লেখার কোন নিদিষ্ট নিয়ম নাই। অাপনি যেভাবে খুশি লিখতে পারবেন। তবে শুরুতে Introduction শব্দ সরাসরি লিখবেন না এবং শেষেও Conclusion লিখবেন না। তবে এগুলো না লিখলে অাপনি শুরুতে সরাসরি পয়েন্ট না লিখে একটা সূচনা বক্তব্য লিখবেন এবং শেষেও একটি সমাপনী বক্তব্য লিখবেন। রচনা পয়েন্ট অাকারে লিখলেই ভাল হবে।

২। এই অংশে ইংরেজি থেকে বাংলা এবং বাংলা থেকে ইংরেজি অনুবাদ অাসবে ২৫ করে মার্ক মোট ৫০।
এই অংশে ভাল করতে হলে সরাসরি অাক্ষরিক অনুবাদ করতে যাবেন না। অনুবাদ বিভিন্ন ভাবে করা যায়। অাপনি এই ক্ষেএে Subject ও Verb ঠিক রেখে যেভাবে খুশি অনুবাদ করতে পারবেন অাপনার মত করে। এই অংশে ভাল করতে হলে নিয়মিত একটু একটু অনুশীলন করতে হবে৷ অাপনি এই জন্য Inter এর ইংরেজি Advanced সিরিজ এর ফাস্ট পার্ট বইয়ের সাহায্য নিতে পারেন। নিউজপেপার সম্পাদকীয় অনুবাদ করতে যাবে না। এগুলো অতিরিক্ত কঠিন Language ব্যবহার করে থাকে নেট থেকে যা অাপনার দরকার নাই। সবার জন্য শুভ কামনা রইল।

এস.এম. অালাউদ্দিন মাহমুদ
জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সুপারিশপ্রাপ্ত)।

About khan

Check Also

প্রাথমিকে শিক্ষক নিয়োগঃ (Corona virus) নিয়ে সাম্প্রতিক প্রশ্ন উত্তর

Corona virus)সাম্প্রতিক প্রশ্ন (#collected) ১) করোনা ভাইরাস কত সালে আবিষ্কার হয়? উঃ ১৯৬০ ২) কোভিড-১৯ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page