Tuesday , November 24 2020
Breaking News
Home / Education / বাংলাদেশ ব্যাংকের অফিসার এবং এডি রিটেন প্রস্তুতিঃ

বাংলাদেশ ব্যাংকের অফিসার এবং এডি রিটেন প্রস্তুতিঃ

বাংলাদেশ ব্যাংকের অফিসার এবং এডি রিটেন
প্রস্তুতিঃ

কিছুদিন আগেই হয়ে গেল বাংলাদেশ ব্যাংকের অফিসার পোস্টের প্রিলি এক্সাম। অনেকেই জানতে চেয়েছেন কাট মার্ক সম্পর্কে। আমার ধারণা থেকে বলতে পারি যাদের ৪৫-৫০ টা mcq সঠিক হয়েছে নেগেটিভ মার্ক বাদে তারা রিটেন এর প্রস্তুতি নিতে থাকেন!

BB written exam কিছুদিন পরেই হবে। preli নিয়া কিছু লিখছিলাম আগে। অনেকেই তখন written নিয়া লিখতে বলেছিলেন। তারই ধারাবাহিকতায় আজকে written নিয়া কিছু লিখছি।

Focus writing:

Total 50 marks এর focus writing থাকবে। English and Bangla . সবাই কম বেশি লিখে আসে কিন্তু আপনি যদি informative লিখেন mark সবার থেকে বেশি পাবেন। information গুলো নীল কালি দিয়ে লিখবেন । English focus writing এর সময় যদি পারেন native word use করবেন। তাতে অন্যদের থেকে mark বেশি পাবেন। For English about 3 page and For Bangla about 4 page likhar try করবেন । must be recent topics ভাল করে দেখে যাবেন ।
economics related কিছু আসলে অবশ্যই গ্রাফ, চার্ট অথবা ডায়াগ্রাম দিতে চেষ্টা করবেন।

Application or Letter:

Arts faculty generally business letter বেশি দিয়ে থাকে। Recently যেই exam গুলো arts faculty নিয়েছে সেখান থেকে practice করলেই হবে। application or letter 1 page লিখলেই হবে।

আর যদি লেটার আসে ভুলেও subject লিখবেন না!লিখলে মার্ক কিন্তু শূণ্য পাবেন। অনেকেই দেখি invitation letter আসলে subject লিখেন। এইটা করলে কোনো মার্ক পাবেন না!

Passage :

এই part এ একটা passage দেয়া থাকবে । passage থেকে 5 টা question থাকবে । question এর answer গুলো নিজের ভাষায় লিখার try করবেন । হুবহু তুলে দিবেন না। এক লাইনে উত্তর দিবেন না। মিনিমাম ২-৩ লাইনে উত্তর দিবেন।

Translation:

Most important part. এই পার্টে অনেক mark থাকে এবং এখান থেকে অনেক mark তোলা possible. Translation এর reference book খুজে লাভ নাই । যেকোনো বই থেকে practice করতে পারেন । অনেক সময় বঙ্গানুবাদ না পারলেও কাছাকাছি লিখে দিয়ে আসবেন কখনও ফাকা রেখে আসবেন না।

Analytical ability or short question:

কখনও কখনও analytical ability or short question যেকোন একটা part আসে । 2017 february তে AD written question a analytical ability পাবেন । ওই types এর awa কিছু practice করে যাবেন ।

Math :

Arts Faculty এর math নিয়া prediction করা কঠিন কাজ!!! তারপর ও previous year এর math সব করে যাবেন । math এর জন্য কিছু reference book বলে দিলাম। এগুলো শেষ করে গেলে confidence পাবেন ।
bank written math by arifur rahman
Khairuls bank written math
Class 9-10 math,
higher math.

Math সব করতে গিয়ে রিটেন খারাপ করলে কিন্তু হবে না। মনে রাখবেন খুব কঠিন ম্যাথ আসলে অনেকেই পারবে না!! এতে আপসেট হবার কিছু নাই। আপনি রিটেন পার্ট ভালো করলেই যব পেতে পারেন।

*** chronological order maintain করবেন সেইটা answer script এ লেখা থাকুক আর না থাকুক ।***

আরও কিছু জানার থাকলে আমাকে inbox করতে পারেন ।

**সবার জন্য শুভ কামনা **

Alif Hossain
Assistant Director of
Bangladesh Bank.

About khan

Check Also

৫০০মধ্যে ৪৯৯ নম্বর পেল রেকর্ড করলেন উচ্চমাধ্যমিকের ছাত্রী স্রোতশ্রী

পাঁচশ নম্বরের মধ্যে পেয়েছেন ৪৯৯ নম্বর। উচ্চমাধ্যমিক পরীক্ষায় অভাবনীয় সাফল্য পেয়েছে স্রোতশ্রী রায় নামে এক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page