Monday , November 30 2020
Breaking News
Home / Education / বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় ইংরেজি সাহিত্য ভাল করার কৌশল জেনে নিন

বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় ইংরেজি সাহিত্য ভাল করার কৌশল জেনে নিন

প্রিলিমিনারি পরীক্ষায় ভাল করার কৌশলঃইংরেজি সাহিত্য অভিজিৎ বসাক বিসিএস ( প্রশাসন) ৩৩তম বিসিএস বিসিএস প্রস্তুতিতে ইংরেজি সাহিত্য নিয়ে কিছু কথা না বললেই নয়। বিসিএস প্রিলির এই অংশটি অনেক গুরুত্বপূর্ণ। কেবল প্রিলিতেই ১৫ মার্ক থাকে মোটামুটি । রিটেনে ভূমিকা রাখবে কিছু কোটেশন এর কাজে।

তাই এই অংশে যতটা পারা যায় কম পড়ে ভাল মার্ক তুলে নিতে হবে, এই প্লান ছাড়া অন্য কিছু মাথায় না রাখাটাই ভাল। তাই আপনি চাইলেই এ অংশে কিভাবে ভাল মার্ক তুলে নিতে পারেন, তা নিয়ে আজকে কিছু কথা বলব। বাজারে প্রচুর বই পাবেন, এবং আমি বলব তথ্যের উপস্থাপনার বিচারে সব বই ভালো। আর সত্যি বলতে আমি এটাই মনে করি যিনি বই লিখেন, তিনি এবিষয়ে জানেন বলেই তো বইটি লিখছেন, তাই না? কিন্তু আসলেই কি সব পড়তে হয়? তাই কি পড়বেন, আর কি পড়বেন না, সেটা কিন্তু আপনাকে নিজে থেকে ঠিক করে নিতে হবে।আমি আপনাদের একটা ছোট সাজেশন দেয়ার চেষ্টা করব, যেখানে আমি দেখাব, কোন লেখক গুলোর কি কি পড়তে হবে! প্রথমেই মনে রাখুন, খুব কঠিন প্রশ্ন এই সেকশনে হয় না। যার দুই একটা প্রশ্ন আসবে খুব কঠিন, যা কিনা নিখাত ইংরেজি সাহিত্যের গভীর জ্ঞান না থাকলে কেউ সহজে হয়ত পারবে না।

এখন কথা হল এই ২/১ প্রশ্নের জন্য ভাগ্যকে সহায় হতে হয় । এছাড়া মোটামুটি একটা ভাল প্রস্তুতি হলেই হয়। তাই প্রথমে জেনে নিতে হবে কোন কোন লেখকের সব কিছু পড়তে হবে এবং কোন লেখকদের কেবল গুরুত্ত্বপুর্ন লেখাগুলো দেখে নিলেই হবে।

১। এই লেখকদের সম্পর্কে যতটা বেশী জানা যায়, ততটাই ভাল। কিন্তু কতটা বেশী জানবেন, এটাও কিন্তু একটা প্রশ্ন তাই না? ধরুন, তাদের লেখা গুলোর নাম এবং এগুলোর মধ্যে যেগুলো খুব বেশী বিখ্যাত, সেগুলোর কাহিনী সংক্ষেপ, তা থেকে দুই একটা চরিত্র, এবং কিছু বিখ্যাত উক্তি, এইতো যথেষ্ট। এদের মধ্যে রয়েছেঃgeoffrey chaucer, christopher marlowe, edmund spenser, thomas kyd, thomas moore, john donne, robert herrick, john milton, john locke, francis bacon, willianm shakespeare, alexander pope, jonathan swift, daniel defoe, samuel johnson(spelling is important), thomas gray, bernard shaw, edmund burke, william wordsworth, s t coleridge, p b shelley, john keats, jane austen, tennyson, robert browning, matthew arnold, charles dickens, maxim gorky, earnest hemingway, w b yeats, t s eliot ইত্যাদি। এখান থেকেই প্রশ্ন বেশী হয়ে থাকবে। বিগত বছরের প্রশ্নগুলো হাতে নিলেই বুঝতে পারবেন। ২।অন্যদিকে যেসকল রাইটার, যারা খুব বেশী লিখেন নি, তাদের কেবল উল্লখ্যেযোগ্য গ্রন্থগুলোর নাম জানলেই হল। তবে এখানে অনেক রাইটারের নাম বলা যায়। তাই আমি নির্দিস্ট করে নাম বলব না।

আমি কেবল দুই একটা উদাহরন দিয়ে বুঝানোর চেষ্টা করছি।যেমন ধরুন, স্টিফেন হকিং, তার একই বই জগত বিখ্যাতঃ a brief history of time. আরো কয়েকটি লেখা থাকলেও এই বইটি নিয়েই প্রশ্ন হওয়ার সম্ভবনা বেশি। আবার gunter grass এর বেশ কিছু লেখা থাকলেও তার সেরা উপন্যাস হল The tin drum. তাই এটাই ভালভাবে জেনে নিতেই হবে। এইভাবে অন্যান্য লেখকদের কেবল গুরুত্ত্বপুর্ন কাজগুলো দেখে নেবেন। ৩। যুগ বিভাগ সম্পর্কে একটা ভাল ধারণা রাখুন।

কোন যুগে কি ধরণের বিষয় নিয়ে কাজ হয়েছে সেগুলো জেনে রাখুন। ৪। কে কিসের জনক, তা জানতে হবে। এখানে আবার অনেক সময় সমস্যা হয়ে যায়, তাই একটু খেয়াল করতে হবে ভাল করে। ৫। ইংরজেই সাহিত্যের বেশ কিছু বিষয় আছে, যেমনঃ alliteration, allegory, allusion etc এগুলো ভালো করে দেখে নিন।

৬। কিছু কিছু ক্ষেত্রে ইংরেজি সাহিত্যে কনফিউশন আছে। যেমনঃ rape upon rape এবং the rape of the lock বই দুইটির নাম কাছাকাছি হওয়াতে অনেক সময় এক্সাম হলে লেখকের নাম বা বইগুলোর ধরণ নিয়ে বিভ্রান্তি হতে পারে। to daffodils এবং daffodils নিয়ে অনেক সময় একই ধরণের সমস্যা রয়েছে। কি বলব! আমার নিজেরও হয়েছিলো।এগুলোর স্পষ্ট ধারণা নিতে হবে।এবার আপনি একটা কাজ করুন, যে কোন একটা বিসিএস এর প্রশ্ন হাতে নিয়ে দেখুন, কতটা প্রশ্ন কমন পাচ্ছেন, এই সাজেশন থেকে।

আমি যখন প্রস্তুতি নিচ্ছিলাম, তখন এইভাবেই পড়তাম। একটা হ্যান্ডনোট করে নিয়েছিলাম। আসলে বিসিএস পরীক্ষাটা আমরা অনেকেই ৩/৪/৬ মাসের প্লান হাতে নিয়ে কাজ করে থাকি। কিন্তু আমি বিসিএস পরীক্ষাটাকে এই রকম মনে করি না। আমি মনে করি, এটা একটা জায়গা যেখানে যাওয়ার জন্য আগ্রহ লাগে। কয়েক মাস না, এটাকে সব সময় মনস্তাত্ত্বিকভাবে ধরে রাখতে হয়।

“Don’t spend time beating on a wall, hoping to transform it into a door. ” ― Coco Chane লেখা সংক্রান্ত যেকোনো পরামর্শের জন্য আমার ফেসবুক inbox এ লিখতে পারেন। Facebook ID: Avizit Basak বি দ্রঃ লেখাটাতে শুধু আমার নিজের আইডিয়া অনুযায়ী ধারণা দেয়া হয়েছে। আপনি আপনার মত করেও প্রস্তুতি নিতে পারেন। সফল হবার জন্য যে প্রস্তুতি দরকার, সেটা সম্পন্ন করাটাই মুখ্য কাজ।আর ছোটখাটো ভুল থাকলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন দয়া করে।

About khan

Check Also

প্রাথমিকে শিক্ষক নিয়োগঃ (Corona virus) নিয়ে সাম্প্রতিক প্রশ্ন উত্তর

Corona virus)সাম্প্রতিক প্রশ্ন (#collected) ১) করোনা ভাইরাস কত সালে আবিষ্কার হয়? উঃ ১৯৬০ ২) কোভিড-১৯ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page