Friday , November 27 2020
Breaking News
Home / Education / জীবন বদলে দেয়া শেষ দশ(১০) দিন

জীবন বদলে দেয়া শেষ দশ(১০) দিন

মো : সাইদুজ্জামান হিমু
সহকারী কমিশনার & নির্বাহী ম্যাজিস্ট্রেট, নারায়ণগঞ্জ

জানুয়ারির ৪ তারিখ আসতে বাকি গুনে গুনে মাত্র ১০ দিন । এত দিন কি পড়েছেন কিংবা কি কম পড়েছেন তার থেকেও গুরুত্ত্বপূর্ণ সামনের এই ১০ দিন কি কি দেখবেন/ রিভিশন দেবেন। পরিকল্পিতভাবে কাজে লাগালে এই ১০ দিন আপনার জীবন বদলে দিতে পারে।সামনের এ কদিন ৭/৮ ঘন্টা ঘুম, পরিমিত খাবার, আড্ডা, বাইরে বের হওয়া বাদ দিয়ে বাকি সময় টা পড়াশুনা করুন বেশি বেশি। আমি আসলে শেষ মূহুর্তে কি দেখবেন /রিভাইস দেবেন বিশেষত যাদের প্রিপারেশনএকটু কম বা যারা পড়াশুনা করেছেন মোটামুটি ভাল কিন্তু শেষ সময়ে একটু তাল গোল পাকিয়ে যাচ্ছে সব তাদের জন্য। বস লেভেল পাব্লিক যারা নোট – ফোট করে গুছিয়ে পড়েছেন তাদের এসব না জানলেও হবে!

#বাংলা : 200 নাম্বারের মাঝে ৭৫ নাম্বার এর জন্য চোখ বুলান / রিভাইস দিন এই শেষ সময়ে। সাহিত্য ৩০, ব্যাকরণ ৩০ আর গ্রন্থ স মালোচনা এর ১৫। পত্র/ দরখাস্ত নিয়ম দেখে যান শুধু। সাহিত্য এর প্রশ্ন ১ পেজ এর বেশি লিখার দরকার নেই – পারলে প্রশ্ন রিলেটেড ১ টা করে কোটেশন প্রথম ৩/৪ টায় দিয়েন – ইম্প্রেশন ভাল হবে। শুদ্ধ – অশুদ্ধ আর বাক্য রুপান্তর এর জন্য প্রিলির পড়াটা কাজে লাগাতে পারেন & বিগত সালে আসা গুলো। গ্রন্থ সমালোচনা ৫/৬ টা সিলেক্ট করে কাহিনী টা জেনে ওই গ্রন্থের ২/৩ টা করে লাইন জেনে যান – গুগুলে খুজলেই পাবেন আর লিখবেন ৩/৪ পেজ। রচনা ১২- ১৫ পেজ হলেই হয় তবে চেষ্টা করবেন ইনফরমেটিভ করতে -গৎবাধা লেখা ভাল মারক তুলতে পারে না। এর জন্য নতুন কিছু পড়ার দরকার নেই – আপনার জানা ডাটা, ইনফরমেশন, কোটেশন গুলাই খাতায় নীল কালি দিয়ে ফুটিয়ে তুলুন। সবথেকে ইম্পর্টেন্ট লেখা শেষ করা। সময়ের ক্যালকুলেশন আগেই করে নেবেন

#বিজ্ঞান : প্রথমে আসি ইলেক্ট্রিক্যাল অংশ নিয়ে। খুবখেয়াল করে দেখবেন বিগত ৭/৮ বছর থেকে ৪ টা কমন পরে যায়। কারশফ, ভোল্টেজ ল, হুইস্টোন ব্রিজ,সমান্তরাল/ শ্রেণী সংযোগ, এম্পলিফায়ার, ট্রানজিস্টর এইগুলা ঘুরে ফিরে আসে। বাকি থাকে আর ২ টা। একটা আল্লাহর নামে ছেড়ে দেন – অনেক পড়েও কমন পড়ে না সাধারণত। কম্পিউটার এর জন্য ও একি কথা। বিগত সাল আর সিলেবাস এর টপিক গুলা একটু দেখেন – ডিটেইল পড়তে যাবেন না। ২.৫ এর জন্য উত্তর হবে প্রিসাইস। যা বলবে তাই লিখবেন। পারেন বলে ২.৫ এর প্রশ্ন বেশি লখে কোনো লাভ নেই। এমন হলে সব এন্সার করতে পারবেন না। তাই বলব শুরু থেকে লিখা স্পিড করেন। অনেকে সাধারণ বিজ্ঞান এর ৬০ মারক এন্সার করতে গিয়ে এত সময় নষ্ট করে ফেলেন যে পরে ১০/১৫ নাম্বার ছেড়ে আসে।তাই আমি কম্পিউটার আর ইলেক্ট্রিক্যাল দিয়ে শুরু করেছিলাম। ২.৫ মারকের ১৬ টার মাঝে ১২ টা যা ভাল পারতাম তা প্রিসাইস্লি লিখে ( ১ ঘন্টার মাঝে) তারপর বাকি ৪ টার জন্য ৪ টা পেজ ফাকা রেখে সাধারণবিজ্ঞান লিখা শুরু করি। পরের ১ ঘন্টা ৪০/৪৫ মিনিট সাধারণ বিজ্ঞান দ্রুত লিখি। আর বাকি সময় আবার যে ৪ টা বাকি ছিল তা লিখি – সব পারতাম না। কিন্তু লিখেছি যা জানতাম।

#বাংলাদেশ #বিষয়াবলী :রিটেন প্রিপারেশন এর হাফ টাইম খেয়ে নেয় বোধকরি এই একটা সাবযেক্ট। যাইহোক না কেন, প্রথমেই মনে রাখতে হবে সব লিখে আসতে হবে। কমন পড়তে নাই পারে – কম জানা গুলা যতটুকু জানেন ধারনার উপর লিখে আসতে হবে। প্রশ্নের নাম্বার অনুযায়ী টাইম ম্যানেজমেন্ট করতে হবে। ৩৫,৩৬ এ ছিল সব ৫ নাম্বারের ছোট প্রশ্ন।এমন হলে একপেজ/সোয়া পেজ করে লিখলেই হয়। তবে হা এমন সব ছোট প্রশ্ন হলে শুরুর ১৫/২০ টা ( ভাল পারা গুলা) ১.৫ এর মত লিখার ট্রাই করবেন। আর ৩৭/৩৮ এর মত বড় আসলে সেভাবে টাইম ম্যানেজমেন্ট করে নেবেন। ১৫ মারকের জন্য ৪/৫ পেজ অকে। ১৫/২০ মারকের জন্য শুরুর দিকে ৮/৯ পেজ করে লিখে শেষ ১০/১২/১৫ নাম্বারের প্রশ্ন গুলা ২ পেজ করে লিখলে মারক কমে যাবে অভারল- তাই শুরু থেকেই কোনো একটা স্পেসিফিক প্রশ্ন বেশি না লিখে সবগুলি সুষম লিখলে অভারল মারক বেশি আসবে। ধরে নিলাম আপনি ডাটা, তথ্য খুব বেশি জানেন না। বিগত ৫ বছরের জিডিপির গ্রোথ, পার ক্যাপিটা ইনকাম,রেমিট্যান্স, ফরেন ইনভেস্টমেন্ট অন্তত এইগুলো একটু ছক আকারে শিখে যাবেন – এইগুলা আপনার সম্পদ, রিলেটেড যে কোন প্রশ্নে ইউজ করতে পারবেন। আর সংবিধান এর প্রথম ৩০/৩৫ টা ধারা কত নাম্বারে কোনটা আছে তা জেনে/ রিভাইস করে যাবেন – মুখস্থ ধারা লিখতে হবে না। নিজের ভাষায় নং টা ঠিক রেখে লিখবেন। যতটুক ইনফো/ ডাটা জানেন তাই একটু নীল কালিতে স্যারের চোখে তুলে ধরবেন। আপনি ভিতরে প্যারা/ পয়েন্ট ছাড়া অনেক কিছু লিখলেন, যিনি খাতা দেখবেন উনার চোখে পড়ল না — লাভ হবে না কিন্তু। মোদ্দাকথা যাই আপনি জানেন পারেন তাই স্যারের চোখে ফুটিয়ে তুলতে চেষ্টা করবেন।

আপনাদের জন্য শুভকামনা । বাকি ৩ সাব্জেক্টের কথা একসাথে লিখলে অনেক বড় হয়ে যাবে লিখা, তাই আর দিলাম না। যদি আপনাদের উপকার আসতে পারে বুঝি তবে কাল দেবার চেষ্টা করব।

About khan

Check Also

৫০০মধ্যে ৪৯৯ নম্বর পেল রেকর্ড করলেন উচ্চমাধ্যমিকের ছাত্রী স্রোতশ্রী

পাঁচশ নম্বরের মধ্যে পেয়েছেন ৪৯৯ নম্বর। উচ্চমাধ্যমিক পরীক্ষায় অভাবনীয় সাফল্য পেয়েছে স্রোতশ্রী রায় নামে এক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page