Monday , November 30 2020
Breaking News
Home / Education / যেভাবে প্রস্তুতি নিলে বিসিএস প্রিলি পাশ করা সম্ভব

যেভাবে প্রস্তুতি নিলে বিসিএস প্রিলি পাশ করা সম্ভব

প্রিলিমিনারির প্রস্তুতি কিভাবে শুরু করবেন এইটা নিয়ে অনেকেই কনফিউশন এ থাকেন। এত এত কনফিউশন এ ভোগার কোন কারনই নেই। প্রথমেই আপনি আগের বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা গুলোর প্রশ্ন সমাধান করে ফেলুন। কমপক্ষে আপনি ১০ বার আগের বছরের প্রশ্ন গুলো সমাধান করুন। তারপর আপনি পিএসসি এর বিভিন্ন পরীক্ষার প্রশ্নগুলো ৫ বার সমাধান করেন। দেখবেন আপনার মধ্যে একটা আত্মবিশ্বাস জন্মে গেছে যে আপনি পারবেন।

বাংলা সাহিত্য ও বাংলা ব্যাকরন মিলে বাংলায় সর্বমোট মার্কস হল ৩৫। প্রিলিমিনারিতে সবচেয়ে কম কমন পড়ে বাংলায়। এখানে তাই মার্কস তোলা বেশ কঠিনই মনে হয় বিশেষ করে সাহিত্য অংশে। ব্যাকরণ অংশে মার্কস ভালোই তোলা যায়। সাহিত্য অংশ পড়তে গিয়ে অনেক সময় মনে রাখা বেশ কঠিন হয়ে পড়ে। এক্ষেত্রে আপনি আপনার মত করে ছন্দ তৈরি করে পড়তে পারেন। এখন বাজারের গাইড বইতে ও ছন্দ দিয়ে কবি সাহিত্যিকদের সৃষ্টি গুলো মনে রাখার উপায় দিয়ে রাখে।

সাহিত্য অংশে আপনি, সাহিত্যিকদের জন্মস্থান, তাদের অমর সৃষ্টি, বিশেষ সম্মাননা, অমর চরিত্র, উপন্যাস, কবিতা, প্রবন্ধ এইগুলো মনে রাখতে হবে। প্রাচীন যুগ, মধ্য যুগ আর আধুনিক যুগ মিলিয়ে ৩ যুগের ই সাহিত্য ও সাহিত্যিকদের সম্পর্কে জ্ঞান রাখতে হবে। মুক্তিযুদ্ধ ভিত্তিক উপন্যাস, নাটক, প্রবন্ধ, সিনেমা ইত্তাদির নাম ও লেখকের নাম জানতে হবে। এইটা খুবই গুরুত্বপূর্ণ।

রেফারেন্সঃ জব সল্যুশন, সৌমিত্র শেখরের “বিসিএস প্রিলিমিনারি বাংলা”, ও “বাংলা ভাষা ও সাহিত্ত জিজ্ঞাসা” বই দুটি দেখতে পারেন। এর বাইরে ক্লাস ৯-১০ এর বোর্ড এর গ্রামার বইটি পড়বেন।
এখানে ও ইংরেজি সাহিত্য ও ইংরেজি ব্যাকরন মিলে সর্বমোট মার্কস হল ৩৫। পরীক্ষার্থীদের জন্য সবচেয়ে ভীতিকর অংশ নাকি ইংরেজি! কিন্তু আমি মনে করি এখানে আপনাদের জন্য ভাল সুযোগ রয়েছে এগিয়ে যাওয়ার। এখানে গ্রামার অংশে ভোকাবুলারি সহ পড়তে হবে। Preposition Synonym, antonym, Analogy, Voice, Narration, One word substitution, Sentence completion ভাল করে পড়তে হবে। Sentence Completion করতে গেলে Grammar and Vocabulary সম্পরকে ভাল জ্ঞান রাখতে হবে। সুতরাং Tense, modals, conditional ইত্যাদি এর ব্যাবহার ভাল জানতে হবে।

Sentence completion, preposition, synonym, antonym, one word substitution থেকে প্রশ্ন থাকেই। সুতরাং বুজতেই পারছেন যে এখানে গুরুত্বটা কেমন দিতে হবে।
গত কয়েকটা বিসিএস এ ইংরেজি সাহিত্য থেকে খুব একটা প্রশ্ন আসেনি কিন্তু প্রথম দিকের বিসিএস পরীক্ষাগুলোতে বেশ প্রশ্ন আসত। প্রথম দিকের প্রশ্ন সমাধান করতে গেলে বুঝাই যাবে এখানে কেমন কি ধরনের প্রশ্ন আসে। সুতরাং ইংরেজি সাহিত্তে ওইভাবেই প্রস্তুতি নেওয়া যায়। Elizabethan age, Renaissance age সহ অন্যান্য সময়ের সাহিত্য কর্ম ভাল ভাবে পরতে হবে। বিখ্যাত লেখকের বিখ্যাত গল্প, কবিতা, ভ্রমন কাহিনির নাম গুলো জানতে হবে যে কে কোনটি লিখেছেন। আবার মনে করিয়ে দিচ্ছি, ইংরেজিতে এমসিকিউ কমন না পরলে উত্তর না করাই ভাল।

রেফারেন্সঃ English For Competitive Exams by Professor, Short Cut English পড়লেই এনাফ!
গনিত ভীতি আমাদের সবার মাঝেই আছে যেমনটা ইংরেজির ক্ষেত্রে থাকে। আশার বিষয় হল বিসিএস পরীক্ষায় আহামরি কঠিন কোন অংক আসে না। অষ্টম, ৯ম,১০ম শ্রেণির গনিত যদি কেউ ভালভাবে সমাধান করতে পারে তাহলে তার গনিতে আটকানোর কথা না। বাজারের যে গাইড বই গুলো আছে সেইগুলো থেকে যেকোনো দুইটা ব্রান্ড এর বই কিনে প্র্যাকটিস শুরু করে দিন। এক্ষেত্রে এমপিথ্রি, প্রফেসরস আর আরিফ এর শর্টকাট মেথড দেখতে পারেন। গনিতের ক্ষেত্রে একটা টেকনিক হল, অনেক ক্ষেত্রে আপনি অংক এর বিস্তারিত না পারতে পারেন কিন্তু এক্ষেত্রে আপনি অপশন গুলো যাচাই করে সঠিক উত্তর খুজে বের করতে পারেন। এইজন্য প্রস্তুতি টা ও অবশ্য বেশ গুরুত্বপূর্ণ। সংখ্যা ও সংখ্যা তত্ত, বাস্তব সংখ্যা, অনুপাত ও সমানুপাত, লাভ ও ক্ষতি, ল সা গু , গ সা গু, শতকরা, সরল ও যৌগিক মুনাফা, বহুপদী উৎপাদক, সূচক ও লগারিদম, সমান্তর ও গুণোত্তর অনুক্রম ও ধারা; রেখা, কোণ, ত্রিকোণমিতি, পরিমিতি, সামান্তরিক, পুরক- সম্পুরক কোনের পরিমাপ, ত্রিভুজ ও চতুর্ভুজসংক্রান্ত উপপাদ্য, পিথাগোরাসের উপপাদ্য, বৃত্তসংক্রান্ত উপপাদ্য, পরিমিতি- সরল ক্ষেত্র ও ঘন বস্তু এবং সেট, বিন্যাস ও সমাবেশ, পরিসংখ্যান , সময় অভিক্ষা (ঘড়ি)ও সম্ভাব্যতা ভাল করে দেখতে হবে।

তবে, একটা জিনিস বলে রাখি ইংরেজি ও গনিতে প্রশ্ন না বুঝলে বা না পারলে প্রিলিমিনারিতে উত্তর দিতে যাবেন না, কারন বেশিরভাগ ক্ষেত্রেই ভুল উত্তর এই দাগ পড়ে।
রেফারেন্সঃ গনিত এর জন্য MP3 গনিত, ও শর্টকাট গনিত এই দুইটা বইই যথেষ্ট। আর ক্লাস ৮, ৯,১০ এর গনিত একটু দেখবনে ভাল করে। মানসিক দক্ষতার জন্য- ওরাকল মানসিক দক্ষতা, অ্যাসিওরেন্স এর গণিত ও মানসিক দক্ষতা বই দুটি দেখলেই চলবে বলে আমার বিশ্বাস।

সাধারন বিজ্ঞান এবং কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি মিলে ৩০ মার্কস। মার্কস তোলার মোটামুটি সহজ অংশ বলেই মনে করি। বিজ্ঞানে বেশিরভাগ প্রশ্নই রিপিট হয়। আর কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি অংশটি বিসিএস এ নতুন হলেও ব্যাংক পরীক্ষার জন্য নতুন না। ব্যাংক গাইড গুলো দেখলে বুঝা যাবে কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি থেকে কি ধরনের প্রশ্ন আসতে পারে। ব্যাংক গাইড থেকে কম্পিউটার ও তথ্য প্রযুক্তি সম্পর্কিত প্রশ্ন পরলে মোটামুটি ৯৮% কমন পরবে বলে আমার বিশ্বাস। তাই নতুন যুক্ত হলেও এই অংশ নিয়ে চিন্তামুক্ত থাকার জন্য পরামর্শ থাকল।

রেফারেন্সঃ ওরাকল প্রিলিমিনারি বিজ্ঞান বা MP3 বিজ্ঞান অথবা প্রফেসর বিজ্ঞান। কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি এর জন্য ব্যাংক নিয়োগ পরীক্ষায় যে সকল প্রশ্ন এই অংশ থেকে আসে সেইগুলো পড়লেই কমন পরবে ইনশাআল্লাহ।
সাধারন জ্ঞান নামে সাধারন হলে ও কাজে কিন্তু আপনাকে অসাধারন হতে হবে নাহলে ঠকে যাবেন। এখানে মোট ৫০ মার্কস আছে যাহা সর্বমোট মার্কস ২০০ এর ২৫%! বাংলাদেশ বিষয়াবলী ও আন্তর্জাতিক বিষয়াবলী নিয়ে গড়া হলেও এখানে মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ , সাম্প্রতিক বিষয়াবলী নিয়ে ও প্রশ্ন হয় । মোটামুটি একটা প্রস্তুতি নিলে আপনি হয়ত ২৫-৩০ পাবেন কিন্তু এক্ষেত্রে আপনাকে প্রিলিমিনারিতে টিকতে হলে ৪০ এর মত পাওয়ার প্রস্তুতি রাখতে হবে।

একটু বাড়তি কষ্ট করলে খুব সহজেই মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ অংশ থেকে ১০ এর মাঝে ৯ পাওয়া সম্ভব। তাছাড়া সাম্প্রতিক থেকে ও ১০ এর মাঝে ১০ না পেলেও ৮/৯ পাবার কথা। সাধারন জ্ঞান এর কোন সিলেবাস নেই। তারপর ও গত বছরের প্রশ্ন সমাধান করলে বুজতে পারবেন কোন কোন অংশ থেকে বেশি এবং নিয়মিত প্রশ্ন আসে। বাংলাদেশ অংশে বিশেষ করে বাংলাদেশের সংবিধান, বাংলাদেশের ছোট, বড়, বিখাত, কুখ্যাত, মুক্তিযুদ্ধ, নদী, পাহাড়, বাংলাদেশের ইতিহাস (ইংরেজ আমল-পাকিস্থান আমল ও বাংলাদেশ আমল), বাংলাদেশের কৃষি, শিল্প, জনসংখ্যা; অর্থনীতি, রাজনৈতিক ব্যবস্থা; সরকারব্যবস্থা, জাতীয় অর্জন, বিশিষ্ট ব্যক্তিত্ব, গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ও স্থাপনা, জাতীয় পুরস্কার, খেলাধুলা, চলচ্চিত্র, ইত্যাদি ভাল ভাবে দেখতে হবে।

৩৭তম বিসিএস এর আন্তর্জাতিক বিষয়ের যে বিষয়গুলো অবশ্যই দেখা উচিত তার একটা সংক্ষিপ্ত ধারণা দিলাম। দেখুন কোন কিছু বাদ পড়ল কিনা।
১। সকল মহাদেশ পরিচিতি, মহাদেশের বিশেষভাবে বিখ্যাত পরিচিত স্থানের নাম, পরিচয়, ভৌগলিকভাবে বিখ্যাত নাম ও উপনাম।
(যেমন, এশিয়া মহাদেশের মধ্য দিয়ে গেছে কোন রেখা গেছে?= ৯০ ডিগ্রি পূর্ব দ্রাঘিমা রেখা, চীনের দুঃখ= হোয়াংহো, পৃথিবীর শীতলতম স্থান= রিজ (এন্টার্কটিকা), বিশ্বের কোন গ্রাম দুটি দেশে অবস্তিত?= পানমুনজাম, ইত্যাদি)
২। পৃথিবীর বিখ্যাত-কুখ্যাত, ছোট- বড়, বৃহত্তম — ক্ষুদ্রতম, দীর্ঘতম বিষয়গুলো সম্পর্কে জানতে হবে। এর মধ্যে ব্যাক্তি, স্থান ও অন্যান্য বিষয় অন্তর্ভুক্ত হবে।

৩। বিশেষ অঞ্চল পরিচিতি, বিশ্বের কতিপয় জাতিয় নাম ( যেমন ফিনল্যান্ড এর জাতিও নাম- মৌলি, গ্রিসের জাতিও নাম — হেল্লাস)।
(রেড ইন্ডিয়ান রা কোথায় বাস করে? উত্তর আমেরিকায়, গ্রিনল্যান্ড দ্বীপটির কার মালিকানায় আছে? ডেনমার্ক)
“সুপার সেভেন, সেভেন সিস্টার্স, থ্রি টাইগার্স, ফোর টাইগার্স, ইন্দোচিন, ইস্ট এশিয়ান মিরাকল, গোল্ডেন ট্রায়াঙ্গল, গোল্ডেন ক্রিসেন্ট, গোল্ডেন ওয়েজ, গোল্ডেন ভিলেজ”
৪। বিভিন্ন দেশের রাজধানী , মুদ্রা ও পার্লামেন্টের নাম, একই নামে দেশের ও রাজধানির নাম।

৫। বিভিন্ন দেশের শাসন ব্যবস্থা ও সরকার ব্যবস্থা।
৬। বিশ্বের বিখ্যাত প্রনালিসমুহ, সীমারেখা, খাল, বিখ্যাত কেলেংকারি, সীমান্ত, বিখ্যাত সকল শহর গুলো কোন কোন নদীর তীরে অবস্তিত, প্রধান প্রধান ও বিখ্যাত সমুদ্র, নদী ও বিমানবন্দর গুলু ও বিমানসংস্থা সম্পর্কে ধারণা।
৭। বিখ্যাত হ্রদ, দ্বীপ, অন্তরীপ, জলপ্রপাত, মরুভুমি, পর্বত, পর্বতশৃঙ্গ, গিরিপথ, সুড়ঙ্গপথ বাঁধ, জাদুঘর ইত্যাদি সম্পর্কে ধারণা।
৮। সংবাদপত্র, সংবাদসংস্থা, কেন্দ্রীয় ব্যাংক, বিখ্যাত প্রাসাধ, অট্টালিকা, ভবন , মেঘাসিটি, সম্পর্কে ধারণা।

৯। বিভিন্ন দেশের স্বাধীনতা অর্জন ও উপনিবেশিক দেশ , উপজাতি ও তাদের বাসস্থান সম্পর্কে ধারণা।
১০। জাতিসঙ্ঘ ও এর অঙ্ঘ সংঘটন সম্পর্কে ধারণা। সংঘটনগুলোর সদর দফতর, সদস্য রাষ্ট্রের সংখ্যা, কখন গঠিত হয় এবং এর সাথের সম্পর্কিত কোন বিখ্যাত, আলোচিত- সমালুচিত ঘটনা।
১১। বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক, রাজনৈতিক, সামরিক , অর্থনৈতিক জোট , সংঘটনগুলোর সদর দফতর, সদস্য রাষ্ট্রের সংখ্যা, কখন গটিত হয়
১২। আলোচিত- সমালুচিত অথবা বিখ্যাত বা কুখ্যাত যুদ্ধসমুহ এর সাথে সম্পর্কিত নেতা (হিটলার, মুসোলিনি) সম্পর্কে ধারণা। বিভিন্ন দ্বীপের মালিকানা নিয়ে রাষ্ট্রগুলোর মাঝে বিরোধ।
১৩। বিভিন্ন ধরনের বিখ্যাত সকল চুক্তি ও এর সাথে সম্পর্কিত দেশ, নেতা বা রাষ্ট্রপ্রধানগণ।
১৪। পুরষ্কার ও সম্মাননা

১৫। খেলাধুলা ও সাম্প্রতিক উল্লেখযোগ্য ঘটনা।
রেফারেন্সঃ নিয়মিত সাধারন জ্ঞান স্টাডি , রিভিশন দিলে এই বিভাগে ও খুব ভাল করা সম্ভব। প্রস্তুতি সহায়ক হিসেবে আপনি প্রফেসরস বাংলাদেশ ও আন্তর্জাতিক , আজকের বিশ্ব/ নতুন বিশ্ব বইটি এবং প্রতি মাসের মাসিক কারেন্ট অ্যাফেয়ার্স সাময়িকিটি পড়ে আপ-টু-ডেট থাকবেন।

এখানে ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দূর্যোগ ব্যবস্থাপনা- এবং নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন থাকছে ২০ মার্কস। ভূগোল ও পরিবেশ থেকে আগে ও বিজ্ঞান অংশে প্রশ্ন আসত। সৌরজগৎ, আগ্নেয়গিরি, ভুমিরুপ এইগুলো ক্লাস ৮ এর সাধারন বিজ্ঞান, ক্লাস ৯ এর সামাজিক বিজ্ঞান এর ভূগোল অংশ দেখলে প্রস্তুতি হয়ে যাবে আশা করছি। নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন এর ক্ষেত্রে ক্লাস ৯/১০ এর পৌরনীতি পরলে কিছুটা এবং সাধারণ সেন্স কাজে লাগালে প্রস্তুতি হয়ে যাবে।

#আপাতত এইটুকুই। #বানানের ক্ষেত্রে অনিচ্ছাকৃত কিছু ভুল ত্রুটি পেতে পারেন। ভুল ত্রুটি আপনারা নিজ দায়িত্তে ঠিক করে নিয়ে যাত্রা শুরু করুন। আপনাদের জন্য শুভ কামনা থাকল।
** অবশ্যই ৩৫তম এবং ৩৬তম এর প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্ন ভালভাবে পর্যবেক্ষণ করুন, এবং বুঝুন যে কি স্টাইলে প্রশ্ন আসছে এবং সেখান থেকে ভাল একটা ধারণা নিন যে এত বড় সিলেবাস থেকে আপনার কোন কোন জায়গায় বেশি হিট করা উচিত।

সবচেয়ে গুরুত্বপূর্ন বিষয় আপনি যে বিষয়গুলো ভালো পারেন সেগুলো আলো ভালো করে পড়ুন। মনে রাখবেন প্রিলি পাশ করতে আপনাকে ১৫০ মার্ক পেতে হবে না। প্রশ্ন যেমনই হউক ১০৫-১১৫ নম্বরই যথেষ্ট। তাই কোন কোন বিষয় থেকে আপনি বেশি মার্ক তুলতে পারবেন সেগুলো আরও ভালো করে পড়ুুন।

আরেকটা কথা, এই মার্ক যেহেতু আপনার মূল মার্কের সাথে যোগ হবে না, সুতরাং এখানে উতরে যাবার জন্য আপনাকে দুনিয়ার সব কিছুই পারতে/ জানতে হবে না।

About khan

Check Also

প্রাথমিকে শিক্ষক নিয়োগঃ (Corona virus) নিয়ে সাম্প্রতিক প্রশ্ন উত্তর

Corona virus)সাম্প্রতিক প্রশ্ন (#collected) ১) করোনা ভাইরাস কত সালে আবিষ্কার হয়? উঃ ১৯৬০ ২) কোভিড-১৯ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page