Wednesday , November 25 2020
Breaking News
Home / Education / ৪১তম বিসিএস যারা দেবেন বলে অাশা করছেন তাদের জন্য

৪১তম বিসিএস যারা দেবেন বলে অাশা করছেন তাদের জন্য

এখন থেকেই অাপনাকে পড়াশোনা শুরু করতে হবে। মনে রাখবেন সুযোগ বার বার অাসে না জীবনে। প্রত্যেকটা সুযোগকেই সুন্দর ভাবে কাজ লাগাতে হবে৷ অাপনি এবার এমনেতেই পরীক্ষা দিচ্ছেন এটা বলা দরকার নাই কারণ অাপনি ফেল করলে অটোম্যাটিক্যালি সেকেন্ড টাইম হয়ে যাবে।
যদি ক্যাডার হওয়ার সত্যিই ইচ্ছে থাকে তাহলে নিচের বিষয়গুলো অনুসরণ করুন।

১। বাংলা ব্যাকরণ ও সাহিত্যে কীভাবে প্রিলিতে ৩৫ থেকে ৩০ নিশ্চিত করতে পারবেন সেটা নিয়ে চিন্তা করুন। অার রিটেনে কীভাবে ৬০ থেকে ৫৫ পাবেন এটা নিয়েও ভাবেন অর্থাৎ এখন থেকেই বাংলা ব্যাকরণ ও সাহিত্যে জোর দিন বেশি করে৷ BCS Studycare
২। ইংরেজি গ্রামার ও ভোকাবুলারি এবং সাহিত্যের প্রতি এখন থেকে জোর দিয়ে পড়েন৷ কারণ এখানের ৩৫ থেকে ৩০+ পাওয়া সম্ভব। যা অাপনাকে অন্য পরীক্ষার্থী থেকে এগিয়ে রাখবে। অার ইংরেজিতে কীভাবে শুদ্ধভাবে লিখতে পারবেন সেটা শেখার চেষ্টা করেন। এটা শিখতে পারলে রিটেনের সময় ইংরেজি নিয়ে অাপনাকে এত বেশি টেনশন করতে হবে না।

৩। এখন থেকে বিজ্ঞান ও গনিত ভাল করে অনুশীলন করেন কারণ এখানে অাপনি প্রিলিতে ৩০ এ ২০+ এবং রিটেনে ১০০ থেকে ৯০ ও পেতে পারবেন। কারণ রিটেনে বিজ্ঞান প্রশ্ন সংক্ষিপ্ত ধরণের হয়ে থাকে। যা অাপনাকে ক্যাডার হওয়ার জন্য অনেক এগিয়ে রাখবে।
৪। এখন থেকে নিয়মিত অান্তর্জাতিক বিভিন্ন ঘটনা যা ঘটছে তা নিয়মিত পড়ার চেষ্টা করবেন৷

৫৷ এখন থেকেই নিয়মিত মাননীয় প্রধানমন্ত্রীর ভাষণসমূহ এবং দুই/ তিনটা নিউজপেপারের সম্পাদকীয় কলামগুলো পড়ার অভ্যাস করুন। BCS Studycare
৬। অাগামী ১ বছর সমস্ত প্রকার সামাজিক অনুষ্ঠানে কম যাওয়ার চেষ্টা করবেন। বন্ধুদের সাথে অতিরিক্ত অাড্ডা বাদ দিন। পরিবারের বিভিন্ন সমস্যা নিয়ে মাথা ঘামাতে যাবেননা। মনে রাখবেন, অাপনি মারা গেলেও অাপনার পরিবার কিন্তু থেমে থাকবে না। সুতরাং পড়ুন পারিবারিক চিন্তা বাদ দিয়ে। একটা সফলতা যতটুকু অানন্দ বয়ে অানবে তা অাপনি কল্পনাও করতে পারবেননা। ক্যাডার হওয়ার পর হাজার হাজার অনুষ্ঠানে যাবার সুযোগ পাবেন ইনশা আল্লাহ।
৭৷ ফেসবুকে দৈনিক ১ ঘন্টার বেশি সময় দিবেন না অাগামী ১ বছর। কারণ যারা ক্যাডার হয়েছেন তারা ক্যাডার হওয়ার অাগে ফেসবুক তেমন চালাননি এবং এত সেলেব্রিটি ছিল না।

৮৷ মনে মনে ভাবুন অাপনি সেরা। যদি সারা বাংলাদেশ থেকে একজন নেওয়া হয় সেটা হবেন অাপনি।
৯। সবসময়ই অাল্লাহ কাছে দোয়া করবেন এবং অাপনার অাব্বু ও অাম্মুকে বলবেন অাপনার জন্য দোয়া করতে । তাদের দোয়ায় অামি জজ হতে পেরেছি অাপনিও পারবেন ইনশা আল্লাহ।

১০। বেশি মানুষের কাছ থেকে পরামর্শ নিতে যাবেন না এতে করে অাপনি সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন না।
BCS Studycare
#উপরের ১০ টি #পরামর্শ যদি অাপনি অনুসরণ করতে পারেন অামি হলফ করে বলতে পারি অাপনি ৪১তম তে একজন ক্যাডার হিসেবে সুপারিশপ্রাপ্ত হবেন ইনশা আল্লাহ। সবার জন্য শুভ কামনা রইল।
.
এস.এম. অালাউদ্দিন মাহমুদ
জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সুপারিশপ্রাপ্ত)

About khan

Check Also

৫০০মধ্যে ৪৯৯ নম্বর পেল রেকর্ড করলেন উচ্চমাধ্যমিকের ছাত্রী স্রোতশ্রী

পাঁচশ নম্বরের মধ্যে পেয়েছেন ৪৯৯ নম্বর। উচ্চমাধ্যমিক পরীক্ষায় অভাবনীয় সাফল্য পেয়েছে স্রোতশ্রী রায় নামে এক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page