Tuesday , November 24 2020
Breaking News
Home / Education / ৪১ তম প্রিলি পাসের ব্যবচ্ছেদ_পর্ব_১

৪১ তম প্রিলি পাসের ব্যবচ্ছেদ_পর্ব_১

৪১ তম প্রিলি পাসের ব্যবচ্ছেদ_পর্ব_১
সুপর্ণা চক্রবর্তী নম্রতা

যদি আপনি বারবার প্রিলি ফেল করে থাকেন, এই পোস্ট টি আপনার জন্য অনেক উপকার দেবে।
প্রিলিতে আমরা কেন ফেল করি?
প্রথমেই এটা জেনে নিতে হবে। মূলত প্রিলিতে ফেল করার বেশ কিছু কারন আছে। তবে প্রথম কারণ হল, ১ ঘন্টা পড়ে যদি আপনি ১ মার্ক নিশ্চিত করতে পারেন, তাহলে, আপনি ১ ঘন্টার পড়া বাদ দিয়ে ১০ ঘন্টার টপিক নিয়ে বসবেন কেন? যা থেকেও হয়তো বা ১ মার্ক ই পাবেন। তাই পাস মার্ক নিশ্চিত করার জন্য মাথায় রাখতে হবে যে প্রথমেই ছোট টপিক গুলো ভালভাবে শেষ করে নিতে হবে। যেন এখানকার মার্ক গুলো কোনোভাবেই বাদ না যায়। আর মূলত আমি আজকে এমন কিছু টপিক নিয়েই কথা বলব যা দিয়ে আপনি খুব দ্রুত মার্ক তুলতে পারবেন। পোস্ট টি অনেক বড় হবে, তাই কয়েকটি পর্বে ভাগ করে নিয়েছি। তবে চলুন, কথা না বাড়িয়ে এবার আমরা আজকের টপিক গুলো দেখে আসি। যেখান থেকে মার্ক আপনি পাবেন।

১। জাতিসংঘঃ এখান থেকে ২/৩ মার্ক আপনি পেতেই পারেন। এতে কোনো চিন্তা করার কিছুই নেই। তবে এখানে একটি বিষয় মনে রাখবেন, যদি ২/৩ পেয়ে থাকেন, তবে ১ টি প্রশ্ন সবাই পারবে যা কিনা হবে একেবারে কমন টাইপ প্রশ্ন। কিন্তু বাকি ১/২ টি প্রশ্ন হবে একটু টেকনিক্যাল। যেমন, ধরুন জাতিসংঘের সাম্প্রতিক কর্মকান্ডের উপর। হতে পারে, জাতি সংঘ কোনো নতুন একটি মিশন শুরু করেছে। হতে পারে, কোন এস ডি জি , এর মত নতুন কিছুর পরিকিল্পনা করছে। তাই একেবারে সাম্প্রতিক ইস্যুকে গুরুত্ব দিতে হবে এখানে।

২। অর্থনৈতিক রিভিউঃ আপনি অবশ্যই ২০১৯ এর টা হাতে নিয়ে বসবেন। আমরা অনেকেই অনেক সাম্প্রতিক বিষয়গুলো পড়তে পড়তে এটার কথা ভুলেই যাই। কিন্তু এখান থেকে কেবল চ্যাপ্টার ভিত্তিক কয়েকটি ইনফরমেশন মনে রাখলেই হয়। আপনি ২/৩ মার্ক পেয়ে যাবেন। এবারে একটু বিস্তারিত বলছি। মূলত এই বইটির শুরুতেই ২ টি পৃষ্ঠা পাবেন যেখানে একটি সারমর্ম দেয়া আছে। সেই পেজের সকল তথ্য খুব ভালো ভাবে মুখস্ত করে নিন। এটা কিন্তু লিখিত এক্সামেও অনেক কাজে লাগবে। এরপর এই বইয়ের প্রতি টি অধ্যায়ের কয়েকটি তথ্য মুখস্ত করুন।
১। প্রতিটি সেক্টরের অবদান জিডিপিতে কমছে নাকি বাড়ছে।
২। রেমিটেন্স, বিদেশি বিনিয়োগ ইত্যাদির সর্বশেষ খবর।

৩। গ্যাস, বিদ্যুৎ এর সর্বশেষ অবস্থা।
৪। কততম পঞ্চবার্ষিক পরিকল্পনা চলছে এখন।
৪। এডিপি র সবচেয় গুরুত্বপূর্ন সেক্টর কোনটি। (এটি পরিবর্তন হয় নিয়মিত)
যদি এইভাবে নোট করে নিতে পারেন, এক্সাম হলে এর মজা বুঝতে পারবেন। আমি নিজেও এটাই প্রয়োগ করেছিলাম।
৩। Number and Gender: ১/২ মার্ক কমন একেবারে নিশ্চিতভাবে পেতে চাইলে এই দুইটি অধ্যায়ের সব ভালো করে পড়ে নিতে হবে। প্রথমেই পিসি দাসের বই থেকে এই দুই অধ্যায় ভালোভাবে শেষ করে নিন। এর পর যেকোনো একটি বই থেকে বিগত বছরের প্রশ্নগুলো ভালো করে দেখে নিন। ১/২ মার্ক আপনার নিশ্চিত। তবে মাথায় রাখবেন, এখানে প্রশ্ন হিসেবে দেয়া হবে সেই গুলো যেগুলো সাধারণ নিয়মে পরিবর্তন হয় না বরং একটু ভিন্নতা আছে। তাই একটু ভিন্নতা আছে, এমন গুলো ভালো করে মুখস্ত করে নিন।

৪। নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসনঃ এই টপিক থেকে ১০ মার্ক থাকে। কিন্তু আমরা বাজারের বিভিন্ন বই পড়ে মাথা নষ্ট করে এক্সাম হলে গিয়ে খুব কনফিউসড হয়ে যাই, কারণ হলো, এই টপিকের প্রশ্নগুলো একটি ভিন্ন। আমার সাজেশন হল আপনি বাজারের যত বই পড়েন না কেন, ১১/১২ শ্রেণীর মোজাম্মেল হকের পৌরনীতি ও সুশাসন বইয়ের প্রথম ৪ টি অধ্যায় ভালো ভাবে পড়তে পারেন, তাহলে আপনি ১০ মার্কের মধ্যে ৭/৮ মার্ক পেতে পারেন। তবে হ্যা, কিছু প্রশ্ন আসতেই পারে, যা কেউ পারবে না। সেগুলো নিয়ে মাথা না ঘামানোই ভালো।
যাই হোক, আজকে অনেকগুলো মার্ক নিয়ে কথা বলে ফেলেছি। আগামী পর্বে আরো কিছু মার্কের জন্য কিছু টপিক নিয়ে কথা বলব। সেই পর্যন্ত বিদায়। আমার জন্য দোয়া করবেন, আমিও ৪০ তম রিটেন দিতে যাচ্ছি এবং ৪১ তম প্রিলির জন্য প্রস্তুতি নিচ্ছি।
সৃষ্টিকর্তা সবার মনের আশা পূরন করুন।
ধন্যবাদ।

About khan

Check Also

৫০০মধ্যে ৪৯৯ নম্বর পেল রেকর্ড করলেন উচ্চমাধ্যমিকের ছাত্রী স্রোতশ্রী

পাঁচশ নম্বরের মধ্যে পেয়েছেন ৪৯৯ নম্বর। উচ্চমাধ্যমিক পরীক্ষায় অভাবনীয় সাফল্য পেয়েছে স্রোতশ্রী রায় নামে এক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page