Thursday , December 3 2020
Breaking News
Home / Education / রিটেন দিচ্ছেন তারা বাকী ২৩ দিন কীভাবে পড়বেন

রিটেন দিচ্ছেন তারা বাকী ২৩ দিন কীভাবে পড়বেন

রিটেন দিচ্ছেন তারা বাকী ২৩ দিন কীভাবে পড়বেন।

বিজ্ঞান

এটা বানিয়ে লেখার সুযোগ খুব কম৷ এখানে মার্ক ভাল পেতে হলে টু দ্যা পয়েন্ট লিখতে হবে। তাই বিজ্ঞানের পিছনে ৩ দিন সময় দিন। এই ৩ দিনে নাইন টেনের নতুন সিলেবাসের সাধারণ বিজ্ঞান বইটা ভাল করে পড়ে নেন এবং সাথে বিগত সালের বিসিএস রিটেনের প্রশ্নগুলো পড়ে নেন। দেখবেন ইনশাআল্লাহ অনেক কিছু কমন পেয়ে যাবেন।

কম্পিউটার ও ইলেকট্রনিকস

১ দিন সময় দেন কম্পিউটার ও ইলেকট্রনিকস অংশে। এই সময়ে কম্পিউটারের জন্য ৩৫তম থেকে ৩৮তম লিখিত প্রশ্নগুলো পড়েন সাথে ঈজি কম্পিউটার থেকে সিলেবাস অনুযায়ী পড়েন। ইলেকট্রনিকস এর জন্য জাস্ট ৩৫ থেকে ৩৮তম রিটেনের প্রশ্নগুলো পড়েন ৩/৪ টা কমন পেয়ে যাবেন ইনশাআল্লাহ।

গনিত

৩ দিন সময় দেন গনিতের জন্য। জাস্ট নাইন টেনের সাধারণ গনিত ও উচ্চতর গনিত থেকে সিলেবাস অনুযায়ী করেন।বিশেষ করে, সেট, মান নির্নয়, লগারিদম, সূচক, সমাধান, এিকোনমিতি, স্থানাংকগুলো ভাল করে যান ইনশাআল্লাহ ৩৫/৪০ সরাসরি কমন পেয়ে যাবেন। সাথে কোন গাইড থেকে বিগতসালের বিসিএস ম্যাথগুলো বিশেষ করে জ্যামিতিগুলো পড়ে যান।

মানসিক দক্ষতা

জাস্ট ১ দিন সময় দেন। ২৭তম বিসিএস থেকে ৩৮তম বিসিএস এর রিটেনের মানসিক দক্ষতা প্রশ্নগুলো এবং ৩৫ থেকে ৪০তম প্রিলির প্রশ্নগুলো পড়ে যান ভাল করে ইনশাআল্লাহ অধিকাংশ কমন পাবেন। তাছাড়া মানসিক দক্ষতার সময় সাইড ম্যানের কাছ থেকে সাহায্য নিয়েও কয়েকটি দাগাইতে পারবেন।

বাংলা
৩ দিন সময় দিবেন এর মধ্যে ১ দিন সাহিত্যের জন্য অারেকদিন ব্যাকরণের পিছনে সময় দিন। অার ১ দিন কীভাবে লেটার, ডায়ালগ, গ্রন্থ সমালোচনা লেখার নিয়ম সম্পর্কে জেনে যাবেন।
বাংলাতে সাহিত্য ও ব্যাকরণ ছাড়া কোন কিছু সরাসরি কোন কিছু কমন পাবেন না। তাই এগুলোর পিছনে সময় বেশি দিন। বাকী ১৪০ নাম্বার বানিয়ে লিখতে হবে সবারই।

ইংরেজি
৩ দিন সময় দেন৷ ইংরেজিতে পড়ে কোন কিছু কমন পাবেন না। এখন জাস্ট letter to the এডিটর এর নিয়ম এবং সামারির নিয়ম এবং অনুবাদের কতগুলো পদ্ধতি এবং গ্রামারের কতগুলো নিয়ম দেখে যান অর্থাৎ Noun, Adjective, Adverb ইত্যাদি।

অান্তর্জাতিক বিষয়াবলি
৪ দিন সময় দিবেন৷ এর মধ্যে ২ দিন দিবেন ৪০ নাম্বারের সংক্ষিপ্ত প্রশ্নের জন্য। এই জন্য প্রথমে ৩৫তম থেকে ৩৮ তম বিসিএস এর সংক্ষিপ্ত প্রশ্নগুলো পড়বেন। ইনশাআল্লাহ ২/৩ টা কমন পেয়ে যাবেন সরাসরি। অার বাকী ২ দিন, চিন ভারত সর্ম্পক, চিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক, রাশিয়া, যুক্তরাজ্য, মধ্যপ্রাচ্য সংকট, কাশ্মির সংকট ইত্যাদি গুরুত্বপূর্ণ টপিকগুলো উপর ভাল করে পড়ে যাবেন৷ অার সমস্যা সমাধান এটা সরাসরি কমন অাসবে না তাই কীভাবে লিখতে হবে সেটার নিয়ম দেখে যান।

বাংলাদেশ বিষয়াবলী

৪ দিন সময় দেন। বাংলাদেশ বিষয়াবলী জন্য এখন ১৯৫২ সাল থেকে ১৯৭১ অর্থাৎ মুক্তিযুদ্ধ পর্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনাবলি, মুক্তিযুদ্ধ সম্পর্কে খুটিনাটি এবং সংবিধান সম্পর্কে ভাল করে পড়ে যান । তাছাড়া বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্প, মাননীয় প্রধানমন্ত্রীর ভারত সফর ইত্যাদি বিষয়ে ধারণা নিয়ে যান। মনে রাখবেন মুক্তিযুদ্ধ ও সংবিধান ছাড়া কোন প্রশ্ন সরাসরি কমন পাবেন না। তাই বানিয়ে লেখার মনমানসিকতা সৃষ্টি করেন।

মনে রাখবেন, এখন যে সময়টুকু অাছে এই সময়টুকুও যদি সঠিকভাবে দৈনিক ১৪/১৫ করে পড়তে পারেন ইনশাআল্লাহ অাপনি সফল হবেন। তারিখটা অাগে জানিয়ে দিলে ভাল হত সবার কিন্তু কি করবেন পিএসসি এরকমই কোন সময় কি করে বসে তার নিশ্চয়তা নেই৷ তাই অাগামীবার ভাল করে পরীক্ষা দিব এবার এমনেতেই বাদ যারা এই কনসেপ্ট ধারণ করছেন তারা অাগামীবার যে অাপনি প্রিলি ঠিকবেন এর কোন নিশ্চয়তা নেই তাই এবারই সুযোগটা কাজে লাগান। সবার জন্য শুভ কামনা রইল।

এস.এম.অালাউদ্দিন মাহমুদ
জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ( সুপারিশপ্রাপ্ত)

About khan

Check Also

প্রাথমিকে শিক্ষক নিয়োগঃ (Corona virus) নিয়ে সাম্প্রতিক প্রশ্ন উত্তর

Corona virus)সাম্প্রতিক প্রশ্ন (#collected) ১) করোনা ভাইরাস কত সালে আবিষ্কার হয়? উঃ ১৯৬০ ২) কোভিড-১৯ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page