Friday , December 4 2020
Breaking News
Home / Education / বিসিএস প্রিলি দিতে যাচ্ছেন তাদের জন্য কিছু কথা – মাহামুদুল হাসান

বিসিএস প্রিলি দিতে যাচ্ছেন তাদের জন্য কিছু কথা – মাহামুদুল হাসান

যারা প্রথমবার বিসিএস প্রিলি দিতে যাচ্ছেন তাদের জন্য কিছু কথা।
মাহামুদুল হাসান
প্রশাসন ক্যাডারে সুপারিশপ্রাপ্ত (৩৭ তম বিসিএস)

অনেকেই ইনবক্সে প্রিলি সম্পর্কিত কিছু কমন বিষয় নিয়ে জানতে চায় তাই নিজের ক্ষুদ্র অভিজ্ঞতা থেকে শেয়ার করার চেষ্টা করলাম।
#১- ৪০ তম প্রিলি কবে হতে পারে?
পিএসসি থেকে পাওয়া তথ্যমতে , এপ্রিলে ৪০তম প্রিলি পরীক্ষা হতে পারে যদিও এইটা নিশ্চিতরূপে বলা যায় না। তবে এপ্রিলের আগে পরীক্ষা হওয়ার সম্ভাবনা খুবই কম।সুতরাং, হাতে ২মাসের অধিক সময় আছে।

#২- ২/৩ মাসে প্রিলির প্রস্তুতি নেওয়া কি সম্ভব?
অবশ্যই সম্ভব কিন্তু অনেক কৌশলে প্রস্তুতি নিতে হবে। যেসব বিষয়ে অল্প সময়ের প্রস্তুতিতে বেশি নাম্বার উঠানো যায় সেগুলোতে সময় বেশি দিতে হবে। এজন্য শুরুতে নিজের স্ট্রং এবং উইক সাইডগুলো পয়েন্ট আউট করতে হবে। যেগুলো আপনার স্ট্রং সাবজেক্ট সেগুলোতে সময় বেশি দিন এতে নাম্বার উঠানো সহজ হবে। উইক সাবজেক্টের বেলায় :
i- যেসব টপিক অল্প সময়ে পড়া যাবে সেগুলো আগে পড়ে ফেলুন।
ii- যেসব টপিক কঠিন লাগে শুধু দেখে যান অথবা নাম্বার কম থাকলে বাদ দিয়ে দিন।
iii-একবারেই পড়তে না পারলে বিগত সালের প্রশ্ন সলভ করে যান কিছু হলেও কমন পড়বে।
এভাবে একটু ব্যালেন্স করে প্রিপারেশন নিলে এই সময়েই প্রিলিতে টিকা সম্ভব।

#৩-শুধু ডাইজেস্ট পড়ে কি প্রিলিতে পাস করা যাবে?
এই প্রশ্নের উত্তর দেওয়া রিস্কি কারণ প্রিলির প্রশ্ন অনেকটা আনপ্রেডিক্টেবল। তবে ভাল কোন ডাইজেস্ট( অবশ্যই টেকনিক অবলম্বন করে) পড়লে ৬০-৭০% সম্ভাবনা থাকে প্রিলি পাস করার।হাতে সময় একবারেই কম থাকলে লিটারেচার, জেনারেল নলেজ,সাধারণ বিজ্ঞান পার্ট শুধু ডাইজেস্ট পড়েন। তবে ম্যাথ, মানসিক দক্ষতা এবং কম্পিউটার ডাইজেস্ট পড়েও অন্য কোন রেফারেন্স বই পড়বেন। আর পরীক্ষার এক মাসে ‘বিসিএস বিশেষ সংখ্যা’ বের হয় সেটা চোখ বুলিয়ে রাখবেন।

#৪- আমি ম্যাথ/ ইংলিশে দুর্বল, আমার দ্বারা কি প্রিলিতে টিকা সম্ভব?
বর্তমানে প্রিলির প্রশ্ন অনেক স্ট্যান্ডার্ড হয়ে গেছে যেখানে ম্যাথ এবং ইংলিশ খুবই গুরুত্বপূর্ণ। এত অল্প সময়ে এই দুই বিষয়ে ভাল করা কঠিন বটে। তাইলে সমাধান কী? ম্যাথের যেসব টপিকস অল্প সময়ে পড়ে কমন ফেলা যায় সেগুলো আগে পড়ুন যেমন: পাটীগণিতের শতকরা, লাভ ক্ষতি, সুদকষা, অনুপাত, কাজ সংক্রান্ত টপিকস আগে পড়ুন ; বীজগণিতের মান নির্ণয়, উৎপাদক, সমীকরণ সমাধান, সূচক, ধারা ইত্যাদি। ; জ্যামিতির একেবারে বেসিক কিছু আইডিয়া রাখেন।
ইংলিশের জন্য শর্টকাট সাজেশন হলো :-গ্রামার অংশের জন্য বিগত সালের প্রশ্নের আলোকে প্রস্তুতি নিতে পারেন। কারণ ঘুরেফিরে কাছাকাছি টপিকস থেকেই গ্রামারের প্রশ্ন আসে। বিগত সালে আসা synonym, antonym, idiom-phrase পড়লে বেশ কমন পড়ে। আর ইংলিশ লিটারেচারের প্রিপারেশনের জন্য কিন্তু ইংলিশে স্ট্রং হওয়া লাগে না তাই এই অংশে বেশি গুরুত্ব দিন। লিটারেচার ভাল পারলে গ্রামারে একটু কম ভাল করলেও চলবে।

#৫-প্রিলি ও রিটেন একসাথে পড়া লাগবে কি?
প্রথমত আপনি কেন প্রিলি ও রিটেন একসাথে পড়তে চাচ্ছেন? এমন হলে তো পিএসসি একসাথেই পরীক্ষা নিয়ে নিত। তাই আগে প্রিলি পাস করুন।যদি পরীক্ষা দিয়েই বোঝেন আপনি টিকবেন পরদিন নীলক্ষেত গিয়ে রিটেনের বই কিনে পড়া শুরু করুন।তাহলেই সময় নষ্ট হবে না। তবে কেউ যদি ৬/৭মাস হাতে নিয়ে প্রিলির প্রিপারেশন নেন সেক্ষেত্রে রিটেনের কিছু বেসিক জিনিস যেমন: ইংলিশের অনুবাদ প্র্যাকটিস ; ইংলিশ রাইটিং ; ম্যাথের রিটেনের কিছু অংশ পড়ে রাখা এবং মানসিক দক্ষতা অংশটা পড়ে রাখতে পারেন।

আজ এইটুকুই। অন্য একদিন বিষয়ভিত্তিক আলোচনা করব ইনশাল্লাহ। সবশেষে :
” যদি সত্য মনে করেন ধ্যান
তবে সফলতার পথ পাবেন “

About khan

Check Also

প্রাথমিকে শিক্ষক নিয়োগঃ (Corona virus) নিয়ে সাম্প্রতিক প্রশ্ন উত্তর

Corona virus)সাম্প্রতিক প্রশ্ন (#collected) ১) করোনা ভাইরাস কত সালে আবিষ্কার হয়? উঃ ১৯৬০ ২) কোভিড-১৯ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page