Monday , September 27 2021
Breaking News

বিয়ে বাড়ির আগে করুন এই দু’টির যেকোনো একটি ঘরোয়া ফেসিয়াল

বিয়ে বাড়ির সময় তো চলে এল। এখন তো একটু সাজগোজ, মেকআপ, ফ্যাশন এইসব তো হবেই। আর মেকআপ মানেই ফেসিয়াল। কিন্তু ফেসিয়াল মানেই যেতে হবে পার্লারে আর পার্লার মানেই অনেক লোক। এই সময়ে পার্লারে আপনার যেতে ইচ্ছে না হতেই পারে। তাই বাড়িতে বসেই আপনি পেতে পারেন পার্লারে করা ফেসিয়ালের টাচ। মাত্র দুটো ফেসিয়াল, আর তাতেই বিয়ে বাড়ির উপযুক্ত জেল্লা, আলাদা জেল্লা ছাড়াই।

১. প্রথম ফেসিয়াল করার স্টেপ বাই স্টেপ
মূলত কলা আর মধু দিয়ে এই ফেসিয়াল করা হবে। তবে কলা আর মধু ব্যবহারের আগে আপনাকে আগের তিনটি স্টেপ করতে হবে। তবেই ফেসিয়ালের মাধ্যমে উপযুক্ত জেল্লা পাওয়া যাবে।

ক্লিনসিংঃ
সবার আগে মুখ ভাল করে ধুয়ে নিতে হবে। তার জন্য দুধ আর লেবু দিয়ে একটা ক্লিনসার তৈরি করে নিতে হবে। লেবু মুখ ভিতর থেকে পরিষ্কার করবে আর দুধ আনবে উজ্জ্বলতা।

উপকরণঃ
২ চামচ দুধ
কয়েক ফোঁটা লেবুর রস
পদ্ধতিঃ
দুটি উপকরণ ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণ মুখে মেখে হাল্কা হাতে ম্যাসাজ করুন। তারপর ১০ মিনিট মতো মুখে রেখে উষ্ণ গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন। অনেকটা মুখ পরিষ্কার হয়ে যাবে। সঙ্গে সঙ্গে একটা ফ্রেস ভাব পাবেন।

স্ক্রাবিংঃ
ক্লিনসিং করার পরেও ভিতর থেকে স্কিন আরেকবার পরিষ্কার করা দরকার। এতে বাকি ময়লা একদম স্কিন থেকে চলে যায়। এই ফাইনাল পরিষ্কারের ধাপ সম্পূর্ণ হয় স্ক্রাবিং করার মাধ্যমে।

উপকরণঃ
২ চামচ চালের গুঁড়ো
১ বড় চামচ মধু
গোলাপ জল
পদ্ধতিঃ
পাত্রে চালের গুঁড়ো আর মধু নিয়ে মিশিয়ে নিন। মিশিয়ে নেওয়ার জন্য গোলাপ জল ব্যবহার করুন। গোলাপ জল ছাড়া এমনি জল ব্যবহার করা ঠিক নয়। এই মিশ্রণ মুখে লাগিয়ে হাল্কা হাতে ১০ মিনিট মতো ম্যাসাজ করুন। তারপর মুখ ধুয়ে নিন সাধারণ জলে।

ফেসিয়াল ম্যাসাজ ক্রিমঃ
এবার ফেসিয়ালের আগের ফেসিয়াল ম্যাসাজ ক্রিমের পালা। এতে স্কিনে রক্ত সঞ্চালন বাড়ে। আর তার ফলে স্কিনের অনেকটা গভীরে যেতে পারে ফেসিয়ালের উপাদান। এতেই আসল উপকার পাওয়া যায় ফেসিয়ালের।

উপকরণঃ
টক দই, হলুদ গুঁড়ো
১ বড় চামচ টক দই
অল্প অরগানিক হলুদ গুঁড়ো
পদ্ধতিঃ
টক দইয়ের মধ্যে হলুদ গুঁড়ো নিয়ে মিশিয়ে নিন। এই মিশ্রণ মুখে মেখে ৩০ মিনিট অবশ্যই রেখে দিতে হবে। তারপর একটু শুকিয়ে যেতে শুরু করলে উষ্ণ জল দিয়ে মুখ অল্প অল্প করে ম্যাসাজ করে নিন। তারপর মুখ ধুয়ে নিন। এবার আপনার মুখ ফেসিয়ালের জন্য তৈরি। এই ক্রিম ট্যান দূর করবে, আলাদা জেল্লা আনবে।

ফেসিয়াল প্যাকঃ
এবার ফেসিয়াল প্যাক ব্যবহার করার পালা। দুটি ভাল উপকরণের নাম বলব, কলা আর মধু। এই দিয়ে করে নিন জবরদস্ত ফেসিয়াল।

উপকরণঃ
পাকা কলা ১টা
২ চামচ মধু
পদ্ধতিঃ
একটা পাকা কলা আগে ভাল করে চটকে নিন। এর মধ্যে এবার মধু দিয়ে একটা থকথকে মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ মুখে মেখে হাল্কা হাতে অল্প অল্প ম্যাসাজ করতে হবে আপওয়ার্ড মোশনে সার্কুলার ভাবে। ফেসিয়ালে এই ম্যাসাজ কিন্তু খুব দরকার। এবার এক ঘণ্টা মুখে এই মিশ্রণ রেখে দিন। তারপর সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে নিন।

এই ফেসিয়াল করলে সঙ্গে সঙ্গেই আপনি পার্থক্য বুঝতে পারবেন। সপ্তাহে এক দিন করে করলে খুব ভাল উপকার পাবেন।

২. দ্বিতীয় ফেসিয়াল করার স্টেপ বাই স্টেপ
ত্বকের জন্য অ্যালোভেরা খুবই ভাল। এবার আপনাদের অ্যালোভেরা দিয়ে ফেসিয়ালের পদ্ধতি বলব।

ক্লিনজিংঃ
এক্ষেত্রে অ্যালোভেরা দিয়েই ক্লিনসিং করতে হবে। বাড়িতে গাছ থাকলে সেখান থেকে জেল নিলে খুব ভাল। না হলে ভাল অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন।

উপকরণঃ
অ্যালোভেরা জেল, কাঁচা দুধ
২ চামচ অ্যালোভেরা জেল, ২ চামচ কাঁচা দুধ।

পদ্ধতিঃ
দুটি উপকরণ ভাল করে মিশিয়ে মুখে লাগিয়ে নিন। তারপর হাল্কা হাতে ৫ মিনিট ম্যাসাজ করে আরও ৫ মিনিট মুখে রেখে দিন এই প্যাক। তারপর সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে নিন।

স্ক্রাবিংঃ
এবার আরেকটি গুরুত্বপূর্ণ ধাপ-স্ক্রাবিং। এর জন্যও অ্যালোভেরা জেল ব্যবহার করব।

উপকরণঃ
২ চামচ অ্যালোভেরা জেল
১ বড় চামচ চালের গুঁড়ো
গোলাপ জল
পদ্ধতিঃ
তিনটে উপকরণ ভাল করে মিশিয়ে মুখে লাগান। ১০ মিনিট মুখে স্ক্রাব করে নিন। অবশ্যই হাল্কা হাতে স্ক্রাব করুন। উষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে নিন।

স্টিমিংঃ
স্টিম নেওয়া
এটা ফেসিয়াল করার সময়ে করুন অবশ্যই। একটা পাত্রে গরম জল নিয়ে তার সামনে মুখ নিন। ওপর থেকে একটা তোয়ালে চাপা দিন। ২ মিনিট পর্যন্ত স্টিম নিন। স্টিম মুখ থেকে ডেড স্কিন তোলে, স্কিনে জেল্লা আনে।

ফেসিয়াল ম্যাসাজ ক্রিমঃ
এর জন্য একটা অনবদ্য মিশ্রণ বলব, ব্যবহার করে দেখুন।

উপকরণঃ
৩ চামচ অ্যালোভেরা জেল
১ চামচ গ্লিসারিন
একটা ভিটামিন ই ক্যাপসুল
পদ্ধতিঃ
তিনটে উপকরণ মিশিয়ে নিন। এই মিশ্রণ মুখে ভাল করে লাগিয়ে নিন। হাল্কা হাতে ম্যাসাজ করুন। গ্লিসারিন থাকার জন্য এই মিশ্রণ মুখে ময়েশ্চার আনবে। অয়েলি স্কিন হলে গ্লিসারিন বাদ দিন। ১৫ মিনিট রেখে মুখ ধুয়ে নিন।

ফেসিয়াল প্যাকঃ
সবশেষে ফেসিয়াল প্যাক ব্যবহার করার পালা। এই প্যাকই আনবে ফাইনাল টাচ।

উপকরণঃ
২ চামচ অ্যালোভেরা জেল
১ চামচ হলুদ গুঁড়ো
পদ্ধতিঃ
দুটি উপকরণ মিশিয়ে নিন ভাল করে। জল ব্যবহার করার দরকার নেই। এই মিশ্রণ মুখে মেখে শুকিয়ে যেতে দিন। তারপর ঠাণ্ডা জলে ধুয়ে নিন। সঙ্গে সঙ্গে আপনি তফাৎ বুঝতে পারবেন। এই দুটি ফেসিয়াল করলে বিয়ে বাড়িতে আপনার দিকে সবাই যে তাকাবেই সেটা আমরা গ্যারান্টি দিতে পারি।

About khan

Check Also

”জমজ সন্তান হওয়ার সম্ভাবনা বেশি থাকে যে সব নারীর জেনেনিন

জমজ শিশুদের নিয়ে আমাদের মধ্যে এক কৌতূহল কাজ করে।মজার ব্যাপার হচ্ছে যে জমজ শিশুর জন্ম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *