Wednesday , September 22 2021
Breaking News

বড় খুশির খবর, মেয়ের বিয়ের জন্য এবার থেকে ১০ গ্রাম করে সোনা দেবে সরকার, যারা যারা পাবেন এই সুবিধা!

এবার আর বিয়ের জন্য চিন্তা নয় সোনা দেবে সরকার। ভারত বর্ষ নয় ভারতবর্ষের বাইরে ও পৃথিবীর প্রায় সকল মানুষ সোনা পড়তে বা সোনা কিনতে যথেষ্ট পছন্দ করেন । “সোনার চামচ”প্রবাদ কথাটি আমরা শুনেছি কোন কিছুর মূল্য বোঝাতে আমরা তাকে সোনার সঙ্গে তুলনা করে থাকি ।

তার কারণ হলো বর্তমান বাজারে সোনা যথেষ্ট দামি । সোনা প্রেমীরা সারা বছর ধরেই প্রায় ছোটখাটো সোনা কমবেশি কিনে থাকে তাই এই সোনার দাম বৃদ্ধি বা দাম কম সবথেকে বেশি প্রভাব পড়ে তাদের উপরে । অনেকে আবার বাড়িতে নিরাপত্তাহীন এর জন্য ব্যাংকে রাখে সোনা । ফলে মোটা অংকের টাকাও গুনতে হয় বছর শেষে । ফের আরো একবার দাম কমলো আন্তর্জাতিক বাজারে সোনার ।

বেশ কয়েকদিন ধরে সোনার দাম এর বাজার পতন ঘটতে দেখা গেলেও রীতিমতো সেই দাম ও সাধারণ মধ্যবিত্ত পরিবারে ক্ষেত্রে অনেকটা । কিন্তু ভারত বর্ষ এবং ভারতবর্ষের বাইরে বিভিন্ন জায়গায় বিয়ের রীতিনীতি অনুযায়ী বিয়েতে সোনা পরা বাধ্যতামূলক ।

কিন্তু সেটি দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ায় সাধারণ মধ্যবিত্ত পরিবারের পক্ষে । এই ধরনের রীতি-নীতি মানতে যথেষ্ট কাঠ-খড় পোড়াতে হয় । কারণ তাদের পরিবারের পক্ষ থেকে সামান্য পরিমাণ একটি সোনার গয়না দিতে হিমশিম খেয়ে যায় মেয়ের বাবা মায়েরা। তবে এবার আর চিন্তা নেই সরকার দেবে সেই সোনা ।

সমাজ থেকে আর্থিক ভাবে পিছিয়ে পড়া মানুষদের কে সাহায্য করার জন্য এই ধরনের উদ্যোগ নিয়েছে সরকার। সরকারের তরফ থেকে জানানো হচ্ছে যে প্রথমবার বিয়ের ক্ষেত্রে সরকার প্রতিটি পরিবারকে ১০ গ্রাম সোনা দেবে। কিভাবে ? করবেন আবেদন তা নিম্নরূপ রইল বিস্তারিতভাবে ।

-স্কিমের জন্য রেজিস্ট্রেশন করাতে হবে । এর জন্য revenueassam.nic.in. লিঙ্কে গিয়ে অনলাইন ফর্ম ফিলআপ করতে হবে । এরপর প্রিন্টআউট নিয়ে জমা করতে হবে । ফর্ম সাবমিট করার পর একটি রসিদ দেওয়া হবে । আপনার আবেদন accept করা হয়েছে কিনা এসএমএস-এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে । আবেদন মেনে নেওয়া হলে ১০ গ্রাম সোনার যা দাম হবে সেটি আপনার অ্যাকাউন্টে জমা করে দেওয়া হবে ৷

তবে এর জন্য সরকারের তরফ থেকে বেশ কিছু শর্ত জারি করা হয়েছে যেমন মেয়ের বয়স ১৮ বছরের উর্ধ্বে হতে হবে। এবং ছেলের বয়স ২১ বছরের উর্ধ্বে হতে হবে । মেয়ের পরিবারের বার্ষিক আয় ৫ লক্ষ টাকার নিচে হতে হবে। তার পাশাপাশি প্রথমবার বিয়ের ক্ষেত্রে এই প্রকল্প প্রযোজ্য হবে ।

About khan

Check Also

বিড়াল উদ্ধার করে ১২ লাখ টাকা পুরস্কার পেলেন ৪ বাংলাদেশি

গত সপ্তাহে দুবাইয়ে ভাই’রাল বিড়াল উ’দ্ধারের ভিডিও দেখে চারজন প্রবাসী সংযু’ক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *