Sunday , September 26 2021
Breaking News

এক লাফে প্রচুর কমে গেলো সোনার দাম, স্বস্তি ফিরলো মধ্যবিত্তদের মনে!

-আরো একবার কমান্ডো সোনার দাম ব্যাপকহারে । ছোটখাটো অনুষ্ঠান বাড়ি হোক বা উৎসব সোনার গয়নার প্রতি ঝোঁক বেশি বাড়ির মা কাকিমা বা মেয়েদের । তাই সোনার দোকানে দেখা যায় ভিড় । কিন্তু যেহেতু বাজারে সোনার দাম আকাশছোঁয়া তাই সাধারণ মধ্যবিত্ত পরিবারের অনেক সময় সোনার গয়না কেনা হয়ে ওঠে না ।

তবে এবার বোধহয় সম্ভব হবে কারণ ফের আরও একবার সোনার বাজারে বড় পতন।কোন কিছু শুভ কাজে আমরা সোনার ব্যবহার করে থাকি বা কোন কিছুর মূল্য বোঝাতে সেটা কি আমরা সোনার সাথে তুলনা করে থাকি । অর্থাৎ দামি কিছুর মূল্য বোঝাতে সোনার সাথে তুলনা করা হয় কারণ সোনা অত্যন্ত দামী একটি ধাতব পদার্থ।

আপনি কি আগামী দিনে সোনার গয়না বা সোনার জিনিস কিনতে যাচ্ছেন? তাহলে এই সময়টি হতে পারে আপনার জন্য একদম সঠিক সময়। কারণ এই মুহূর্তে সবথেকে কম দামে পাওয়া যাচ্ছে সোনা। কি অবাক হলেন তো? অবাক হওয়ার কোনো কারণ নেই কারণ গত মাসের তুলনায় এবার সোনার দামের আরো একবার বড়োসড়ো পতন ।

আমরা দেখেছিলাম গত সেপ্টেম্বর মাসে পরপর তিনদিন কমেছিল সোনার দাম । তার পাশাপাশি বাজার বিশেষজ্ঞরা জানিয়েছিলেন যে মার্কিন ডলারের দাম কমে যাওয়া এবং আন্তর্জাতিক বাজারে অনিশ্চয়তার কারণে সোনার দাম এর পতন ঘটেছে । কিন্তু পরক্ষনে আমরা দেখেছিলাম সোনা বাড়ার সম্ভাবনা ।

কারণ মার্কিন প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার স্ত্রী করোনা তে আ-ক্রা-ন্ত হবার কারণে বিনিয়োগকারীরা নিরাপত্তা বিনিয়োগ হিসেবে সোনার উপর বিনিয়োগ করতে পারেন সে ক্ষেত্রে বাড়তে পারে সোনার

দাম কিন্তু আরো একবার এই মাসে বড়োসড়ো পতন ঘটল সোনার বাজারে । তার পাশাপাশি কমলো রুপোর দাম ও । মূলত করণা ভ্যাকসিনের সুখবর আসাতে বিনিয়োগকারীরা সোনাকে নিরাপত্তা বিনিয়োগ হিসেবে বেছে নিয়েছেন ।

২ রা ডিসেম্বরে কমলো সোনা ও রুপোর দাম। আজ এমসিএক্সে সোনার দামে ০.২৪% শতাংশ পতন ঘটেছে। যার ফলে ১০ গ্রাম সোনার দাম ৪৮,৪৪৯ টাকা। এদিকে রুপোর দাম হয়েছে ৬২,৫৫৯ টাকা।

বেশ কিছুদিন আগে রুপো এবং সোনার দামে মূল্যবৃদ্ধির দেখা গিয়েছিল । প্রতি ১০ গ্রাম রুপোর ৩০০ টাকা মূল্য বৃদ্ধি হয়েছিল এবং সোনা ১০ গ্রামের দাম হয়েছিল ৫৬ হাজার ২০০ টাকা । তবে বিশ্ববাজারের সাথে সামঞ্জস্য রেখে ফের আরও একবার কমলো সোনার দাম। এর ফলে রীতিমতো খুশি সোনা প্রেমীরা ।

বাজার বিশেষজ্ঞরা মূলত এর জন্য করোনা ভ্যাকসিনের সুখবর কে দায়ী করেছে। অর্থাৎ যেহেতু কোন ভ্যাকসিন খুব শীঘ্রই আসতে চলেছে বাজারে তাই নিরাপত্তা বিনিয়োগকারী হিসেবে বেছে নিচ্ছেন সোনাকে । এখন বিশ্ববাজারে এক আউন্স সোনার মূল্য ১৮১৩.৭৫ ডলার, ও রুপার দাম ২৩.৮৯ ডলার। এই ধরনের সুযোগকে একদম হাতছাড়া করবেন না । যদি আপনি মনে করে থাকেন যে সোনার কিছু কিনবেন বা গড়বেন তাহলে আজকেই সেটি করিয়ে ফেলুন ।

About khan

Check Also

এক জোড়া হরিণের দাম ১ লক্ষ ৫০ হাজার টাকা, হরিণের খামার করে কম সময়ে হওয়া যায় লাভবান, রইল হরিণ পালনের নিয়ম কানুন।

হরিণ কেরভিডায়ে পরিবারের প্রতিষ্ঠাতা স্ত’ন্যপায়ী প্রাণী। বল্গা হরিণ, মায়া হরিণ, সম্বর হরিণ এবং চিত্রা হরিণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *