Sunday , September 26 2021
Breaking News

খেজুর খেলে যে ১০ উপকার….

খেজুর খেলে যে ১০ উপকার….১২ মাস কিনতে পাওয়া যায় এমন একটি ফল খেজুর। অনেকেই নিয়মিত খেজুর খান। এটি স্বা’স্থ্যের জন্য খুবই উপকারি। কত রকমের খাবার, ফলমূলই তো খাচ্ছি আম’রা।

অনেক সময় পুষ্টি ও গুনাগুণ স’ম্পর্কে না জে’নে আম’রা শুধু আমাদের প্রয়োজন মেটাচ্ছি। চলুন জে’নে নিন খেজুরের পুষ্টিগুণ ও ১০টি উপকারিতা- খেজুরের উপকারিতা-

সুস্বাদু আর বেশ পরিচিত একটি ফল, যা ফ্রুকটোজ ও গ্লাইসেমিক সমৃদ্ধ। প্রতি ১০০গ্রাম খেজুরে শর্করা, চিনি, ফাইবার, প্রোটিন, ভিটামিন সহ ২৮২ কিলোক্যালরি শ’ক্তি পাওয়া যায়।

খেজুর পানিশূন্যতা বা ডিহাইড্রেশন দূ’র ক’রতে সাহায্য করে । জন সু’স্থ মানুষের শ’রীরে যতটুকু আয়রন প্রয়োজন, তার প্রায় ১১ ভাগ পূরণ ক’রতে পারে খেজুর। খেজুরের শ’রীরের শ’ক্তিবর্ধক হিসেবে কাজ করে। এর শতকরা ৮০ ভাগই চিনি। তাই শুকনো খেজুর বা খোরমাকে বলা হয় মরুভূমির গ্লুকোজ।

খেজুরে থাকা বিভিন্ন পুষ্টি উপাদান সেরোটোনিন নামক হরমোন উৎপাদন ক’রতে সহায়তা করে যা মানুষকে মা’নসিক প্রফুল্লতা দেয়। যা মন ভাল রাখতে সহায়তা করে। খেজুরে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট যা রো’গপ্র’তিরো’ধ ক্ষ’মতা বৃ’দ্ধিতে সহায়তা করে।

প্রতিটি খেজুরে রয়েছে ২০ থেকে ২৫ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম, যা উচ্চ র’ক্তচা’প কমাতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্যের স’মস্যায় রাতে পানিতে খেজুর ভিজিয়ে রাখু’ন। পর দিন সকালে খেজুর ভেজানো পানি পান করুন। দূ’র হবে কোষ্ঠকাঠিন্য।

যাদের হার্টের স’মস্যা আছে তাদের জন্য খেজুর খুবই উপকারি। কেননা খেজুর দু’র্বল হার্টকে মজবুত ক’রতে সক্ষম করে। আমাদের মুখের লালাকে ভালোভাবে খাবারের স’ঙ্গে মিশতে সাহায্য করে খেজুর। ফলে আমাদের বদহ’জম অনেকাংশে দূ’র হয়।

যারা সা’বধান হবেন-

যাদের মাইগ্রেন বা প্র’চণ্ড মাথা ব্য’থার স’মস্যা রয়েছে, তাদের খেজুর না খাওয়াই ভালো। কারণ ছোট মিষ্টি খেজুরে ‘টিরামিন’ বলে যে পদার্থটি রয়েছে, তা মাথা ব্য’থা আরও বাড়িয়ে দিতে পারে৷

যারা ডিপ্রেশনে ভু’গছেন, তাদের জন্যও খেজুর খাওয়া ঠিক নয়৷ এক্ষেত্রে র’ক্তচা’প বেড়ে যাওয়ার আশ’ঙ্কা থাকে৷ যাদের দে’হে পটাশিয়ামের পরিমাণ বেশি তার খেজুর খাওয়ার ব্যাপারে সত’র্কতা অবলম্বন করবেন। যাদের ডায়াবেটিস এর স’মস্যা আছে খেজুর গ্রহণের পূর্বে অবশ্যই নিকটস্থ নিউট্রিশনিস্ট এর পরাম’র্শ গ্রহণ করুন।

লেখা- হাবিবা নাজলীন লীনা;
শিক্ষানবিস, খাদ্য ও পুষ্টি বিজ্ঞান।

About khan

Check Also

”জমজ সন্তান হওয়ার সম্ভাবনা বেশি থাকে যে সব নারীর জেনেনিন

জমজ শিশুদের নিয়ে আমাদের মধ্যে এক কৌতূহল কাজ করে।মজার ব্যাপার হচ্ছে যে জমজ শিশুর জন্ম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *