Wednesday , November 25 2020
Breaking News
Home / Exception / কুর্নিশ! সাইকেল চালিয়ে গ্রামে গ্রামে ঘুরে বিনামূল্যে রোগী দেখেন ৯০ বছর বয়সী এই বৃদ্ধা

কুর্নিশ! সাইকেল চালিয়ে গ্রামে গ্রামে ঘুরে বিনামূল্যে রোগী দেখেন ৯০ বছর বয়সী এই বৃদ্ধা

কথায় আছে, ডাক্তার ভগবানের আরেক রূপ। আজকের এই প্রতিবেদনে এমনই এক মমতাময়ী ৯০ বছরের ঠাকুমার কথা জানাবো যিনি তার জীবন রোগীর সেবায় নিযুক্ত করেছেন। তাকে সবাই ভালোবেসে নাম দিয়েছে ‘বাংলার নানি’।

সকাল হলেই সাইকেল নিয়ে গ্রামে গ্রামে চলে যান ঠাকুমা। বিনামূল্যে রোগী দেখে বাড়ি ফিরতে অনেক সময় রাত হয়ে যায়। গরিবদের কথা ভেবে তিনি এত বয়সেও কর্মঠ পরিশ্রম করতে পিছপা হন না।

‘বাংলার নানি’ র আদিবাড়ি টাঙ্গাইলে। তিনি খুব বেশী পড়াশোনা করেননি। তৃতীয় শ্রেণীতে পড়াশোনা চলাকালীন পুঁথিগত শিক্ষার ইতি টেনেছেন। কিন্তু তারপর ১৯৭৩ খ্রিস্টাব্দে তিনি স্বাস্থ্যসেবা ও পরিবার পরিকল্পনার ওপরে একটি পড়াশোনা করেছিলেন। তারপর থেকেই ৪৭ বছর ধরে তিনি রো’গী সেবায় নিজের জীবন আত্মনিযুক্ত করেছেন।

তিনি বর্তমানে আদিতুমারী উপজেলার লালমনিরহাটে থাকেন। কোন গরীব মানুষের অসুস্থতার খবর পেলে তিনি নিজেকে বাড়িতে আটকে রাখতে পারেন না। সঙ্গে সঙ্গে সাইকেল নিয়ে চলে যান রোগীর সেবার্থে।

যতটা নিজে পারেন রোগ সারিয়ে দেন, তা না হলে সঙ্গে সঙ্গে হসপিটালে নিয়ে যাওয়ার পরামর্শ দেন। কিন্তু এর বদলে তিনি রোগীর পরিবার থেকে কোনরকম অর্থ নেন না।

‘বাংলার নানি’ র নাতি-নাতনিরা তাকে বহুবার এই বয়সে এত কষ্ট করতে বারণ করেছে। কিন্তু তিনি শুনতে নারাজ। তিনি জীবনের শেষ নিশ্বাস অব্দি মানুষের সেবা করে যেতে চান।

About khan

Check Also

অভিনয়ে আর দেখা যাবে না মিশাকে

এক কথায় টানা বিপুল সংখ্যক ছবি করে বিশ্বরেকর্ড গড়া মিশা সওদাগরকে ওয়ার্ল্ড ফিল্ম ইন্ড্রাস্টির কোনো ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page