Friday , December 4 2020
Breaking News
Home / Exception / একস’ঙ্গে চার মেয়ে ও দুই ছেলে শিশুর জ’ন্ম দিলেন এক মা!

একস’ঙ্গে চার মেয়ে ও দুই ছেলে শিশুর জ’ন্ম দিলেন এক মা!

পোল্যান্ডে প্রথমবারের মতো একস’ঙ্গে ছয় সন্তা’নের জ’ন্ম দিলেন এক মা। ছয় স’ন্তানের মধ্যে চারটি মেয়ে আর দুটি ছেলে শিশু জ’ন্ম দিয়েছেন তিনি। পৃথিবীতে প্রতি ৫০০ কোটি না’রীর গ’র্ভধা’রণে একবার এমনটা ঘটার স’ম্ভাবনা থাকে।

পোল্যান্ডের ক্রাকুফ বিশ্ববিদ্যালয়ের হাস’পাতালে স্থানীয় সময় সোমবারে ওই শিশুদের জ’ন্ম হয়। গ’র্ভধার’ণের ২৯ সাপ্তাহের মধ্যেই সিজারিয়ানের মাধ্যমে তাদের জ’ন্ম হয়। তবে জ’ন্মের আগে চিকি’ৎসকরা জানতেন পাঁচ শিশুর কথা।

হাস’পাতালের চি’কিৎসক রিসার্দ লাউটারবাখ বলেন, সৌভাগ্যবশত সবকিছু পরিকল্পনা মতো হয়েছে। সবকিছুই ঠিক ছিলো। তবে একটি বিষয় ব্যতিক্রম ছিলো। যখন পঞ্চম শিশুটি আমার বের করে নিয়ে আসলাম, তখন দেখলাম আরো একটি শি’শু। এটি একটি ব্যতিক্রমী ঘটনা। এরপরই আমরা আবার নতুন করে যন্ত্র’পাতি জো’গাড় করলাম। পরে আরো একটি দল নিয়ে তাকে বের করে নিয়ে আসি।

এই ঘটনায় শুধু চিকি’ৎসকরাই নয়, বি’ষ্মিত হয়েছেন বাবা-মাও। তাঁরাও প্রস্তুত ছিলেন পাঁচ নবজাতকের মুখ দেখার জন্য। কিন্তু দেখলেন ছয় সন্তানের মুখ।

ছয় সন্তান জন্ম দেওয়া মা ক্লাউডিয়া মাজেক জানান, এটি আসলে অবাক করার মতো ঘটনা ছিলো। আমরা পাঁচটি শিশুরই প্রত্যাশা করছিলাম। কিন্তু পরে দেখলাম ছয়টি শিশু। প্রথমে আমার অনেক ক’ষ্ট লেগেছিলো। পরে যখন এক কন্যা শিশুকে ছুঁয়ে দেখলাম তখন অনেক আনন্দ হলো।

২৯ বছর বয়সি ক্লাউ’ডিয়া মাজেকের আরো আড়াই বছরের আরো একজন ছেলে শিশু রয়েছে। সে আড়াই বছর বয়সেই ছয় ভাই-বোন পাচ্ছে। এর আগে ২০০৮ সালের দিকে এক নারী একসাথে পাঁচ শিশুর জ’ন্ম দিয়েছিলেন। সূত্র: ডয়চে ভেলে, ওয়াশিংটন পোস্ট

About khan

Check Also

যে কারণে আর কাউকে বিয়ে করেননি শ্রীলেখা, এতদিনে সত্যিটা জানা গেলো!

পাওয়া না পাওয়ার হিসেবে প্রেমের ব্যাখ্যা হয় না। অতীতের আভিজাত্যে তা পূর্ণতা পায়। সকালের শিশিরের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page