Tuesday , October 20 2020
Breaking News
Home / Education / বিসিএস প্রিলির গুরুত্বপূর্ণ ১২টি পরামর্শ

বিসিএস প্রিলির গুরুত্বপূর্ণ ১২টি পরামর্শ

সন্নিকটে ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। দেশের প্রায় সাড়ে তিন লাখ চাকরি প্রার্থী অংশগ্রহণ করতে যাচ্ছেন এ পরীক্ষায়। প্রিলিমিনারিতে অংশগ্রহণকারী প্রার্থীরা স্বল্প সময়ে সহজে কীভাবে প্রস্তুতি নেবেন এ বিষয়ে গুরুত্বপূর্ণ ১২টি পরামর্শ দিয়েছেন ৩৬তম বিসিএস আনসার ক্যাডারে সুপারিশপ্রাপ্ত রাশেদুল ইসলাম। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ছাত্র ছিলেন। তার দেওয়া টিপস নিয়ে লিখছেন ইটিভি অনলাইনের রিপোর্টার মো. মাহমুদুল হাসান।

১) আত্মবিশ্বাস

শেষ মুহূর্তে এসে আত্মবিশ্বাস হারানো চলবে না। বিসিএস ক্যাডার হওয়ার জন্য আপনারা যে স্বপ্ন দেখেছেন তা পূরণ করার জন্য লেগে থাকুন। প্রায় সাড়ে তিন লাখ পরিক্ষার্থী বিসিএস প্রিলিমিনারির জন্য আবেদন করেছেন আমি তাদের মাঝে কীভাবে চান্স পাবো এ চিন্তা মাথায় আনা যাবে না।

২) একটি একটি বিষয় ধরে ধরে শেষ করুন

শেষ সময়ে বিসিএস প্রিলিমিনারি সিলেবাস অনুযায়ী একটি একটি বিষয় ধরে পড়া শেষ করা যেতে পারে। এক্ষেত্রে আপনি গুরুত্ব অনুযায়ী ৪ থেকে ৫ দিন করে সময় নিয়ে রিভিশন দিতে পারেন। রিভাইস দেওয়ার সময় পূর্ণ মনোযোগ সহ পড়তে হবে।

৩) সিলেবাসের উপর গুরুত্ব দেওয়া

প্রিলিমিনারি পরীক্ষায় ভালো করতে হলে সর্বপ্রথম কাজ হচ্ছে সিলেবাস সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা নিতে হবে। সিলেবাস অনুযায়ী প্রস্তুতি নিতে পারলে পরীক্ষায় ভালো করা সম্ভব। এ ক্ষেত্রে আপনি যে বিষয়গুলোর উপর দক্ষ সে বিষয়গুলোর উপর জোর দিতে হবে।

৪) বিগত সালের প্রশ্নসহ প্রস্তুতি নেওয়া

যখন যে বিষয় নিয়ে পড়বেন সে বিষয়ের বিগত সালের প্রশ্নগুলো পড়ে নিলে প্রশ্ন কাঠামো সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন। এক্ষেত্রে বিসিএস ও পিএসসির অন্যান্য পরীক্ষায় আসা বিগত সালের প্রশ্নগুলো পড়লে ভালো করতে পারবেন।

৫) তাড়াহুড়া না করা

আমরা অনেকেই শেষ সময় এসে পড়ার ক্ষেত্রে তাড়াহুড়া করে থাকি। এভাবে পড়লে আপনি হয়তো বিসিএস এর প্রধান রাস্তা থেকে দূরে সরে যেতে পারেন। তাই তাড়াহুড়া না করে ধীরস্থিরতার সাথে প্রস্তুতি নিতে থাকুন।

৬) সাধারণ জ্ঞান

সাধারণ জ্ঞান বিষয়ে বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়ের সম্প্রতিক ঘটনাগুলো সিলেবাস অনুসারে শেষ করতে হবে। এক্ষেত্রে বিগত ৬ মাসের সাম্প্রতিক ঘটনাগুলোর প্রতি জোর দিতে হবে। আপনি চাইলে বাজারের প্রচলিত যে কোনো একটি অথবা দুটি সম্প্রতিক বুলেটিন পড়ে নিতে পারেন। এছাড়াও মুক্তিযুদ্ধের পূর্ণাঙ্গ ইতিহাস এবং এ সম্পর্কিত গুরুত্বপূর্ণ বই, উপন্যাস, কবিতা এবং যে সব বুদ্ধিজীবী, কবি ও সাহিত্যিক মুক্তিযুদ্ধে অবদান রেখেছেন তাদের সম্পর্কেও বিস্তারিত জানতে হবে। অন্যদিকে সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া তথ্যের মধ্যে মিয়ানমারের রোহিঙ্গা সমস্যা, বিভিন্ন গুরুত্বপূর্ণ চুক্তি, প্রণালী, জলবায়ূ সম্মেলন। এছাড়াও সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি সম্পর্কে ধারণা থাকতে হবে।

৭) গণিত

গণিত বিষয়ে ভালো করতে হলে গনিত সম্পর্কিত সূত্রগুলো আয়ত্ত করতে হবে। জ্যামিতির ক্ষেত্রে জ্যামিতির সূত্রসহ জ্যামিতিক সম্পর্কিত বিষয়গুলো সমাধান করতে পারেন। অন্যদিকে গণিতে ভালো করতে হলে আপনাকে অনুশীলন করতেই হবে। কেননা অনুশীলন ছাড়া আপনি গণিতে ভালো করতে পারবেন না।

৮) ইংরেজি

ইংরেজি ভালো করতে হলে শব্দ ভান্ডার জানার বিকল্প নেই। গ্রামারের নিয়ম পড়ার পাশাপাশি আপনাকে অবশ্যই উদাহরণগুলো অর্থ বুঝে বুঝে পড়তে হবে। এতে ইংরেজী আপনার সহজ হয়ে যাবে। ইংরেজী সাহিত্যের ক্ষেত্রে বাজারে প্রচলিত যে কোনো একটি অথবা দু’টি বই অনুসরণ করতে পারেন। তবে রিভাইস দেয়ার ক্ষেত্রে ইংরেজী সাহিত্য শেষের দিকে রিভাইস দিলে ভালো হয়।

৯) মডেল টেস্ট

বাজারে প্রচলিত যে কোনো একটি মডেল টেস্টের বই কিনে নিজেকে পরীক্ষার জন্য প্রস্তুত করতে পারেন। এ ক্ষেত্রে আপনি যদি কম নম্বর পান তাহলে হতাশ হওয়ার কিছু নেই । কারণ এটা আপনার মূল পরীক্ষা নয় । এটা মূলত পরীক্ষায় জন্য নিজেকে যাচাই করা মাত্র।

১০) বিজ্ঞান

বিজ্ঞানের জন্য বিগত সালে আসা বিসিএস ও পিএসসির প্রশ্নগুলো ভালোভাবে আয়ত্তে রাখতে হবে। এতে বিজ্ঞান বিষয়ে আপনি ভালো করতে পারবেন।

১১) অতিরিক্ত চাপ নেওয়া যাবে না

পরীক্ষাকে সামনে রেখে মানসিক চাপ নেওয়া যাবে না। মানসিকভাবে নিজেকে শান্ত রাখতে হবে। যে বিষয়গুলো আপনাকে মানসিকভাবে অসুস্থ কতে তোলে সে সমস্ত বিষয়গুলো এড়িয়ে চলুন।

১২) ঘুম ও খাবার

পরীক্ষার্থীদের জন্য এ সময়ে ঘুম ও খাবার অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ সময়ে স্বাস্থকে সুস্থ রাখতে আপনাকে পরিমিত ঘুম ও খাবারের প্রতি গুরুত্ব দিতে হবে।

সর্বপরি আত্মবিশ্বাসের সাথে এগিয়ে যান, আপনারা সফল হবেনই ।

About Dolon khan

Check Also

বিসিএস পরীক্ষায় যেভাবে নেবেন গনিতের প্রস্তুতি: সুশান্ত পাল

সাধারণ ও প্রফেশনাল উভয় ক্যাডারের প্রার্থীদের গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা বিষয়ে ৫০ করে মোট ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x