Tuesday , October 27 2020
Breaking News
Home / Exception / বঙ্গোপসাগরে ধরা পড়ল বিরল প্রজাতির মাছ

বঙ্গোপসাগরে ধরা পড়ল বিরল প্রজাতির মাছ

পটুয়াখালীর কুয়াকা’টাসংল’গ্ন ব’ঙ্গো’পসাগরে একটি বিরল প্রজাতির মাছ ধ’রা পড়েছে। এটি ‘টিয়া মাছ’ বলে জানিয়েছেন জে’লেরা। ২৬ আগস্ট সকালে মনির মাঝি নামে এক জে’লের জালে মাছটি ধ’রা পড়ে। পরদিন ২৭ আগস্ট বিকেলে কুয়াকা’টার মহিপুর মৎস্যবন্দরের মৎস্য আড়তে মাছটি আনা হয়।

বিরল প্রজাতির টিয়া মাছটি দেখার জন্য মৎস্য বন্দরের টিমন আড়তে ভিড় করেন স্থানীয় মৎস্য ব্যবসায়ী ও জে’লেরা। পরে মাছটি মৎস্য ব্যবসায়ী ও কলাপাড়া পৌর শহর ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি দিদার উদ্দিন আহমেদ মাসুমকে উপহার দেন ওই জে’লে।

জে’লেরা জানিয়েছেন, মাছটির নাম টিয়া মাছ। এ ধরনের মাছ সমুদ্রে খুব একটা দেখা যায় না। এই মাছের মুখের দিকটা গোল। দেখতে টিয়া পাখির মতো। এর ওজন মাত্র দুই কেজি এবং আঁশ খুব মোটা।

খোঁজ নিয়ে জানা যায়, গত বুধবার (২৬ আগস্ট) সকালে রা’ঙ্গাবালী উপজে’লার ছোট বাইশদিয়া ইউনিয়নের এফবি মায়ের দোয়া ট্রলারের মাঝির জালে মাছটি ধ’রা পড়ে।

জে’লে মনির মাঝি বলেন, সাগরে ইলিশ মাছ ধ’রার জন্য জাল ফেলি। জাল উঠিয়ে দেখি ইলিশ মাছের স’ঙ্গে টিয়া মাছ। পরদিন বৃহস্পতিবার বিকেলে কলাপাড়া উপজে’লার মহিপুর মৎস্য বন্দরের টিমন আড়তে গেলে আড়তের মালিক মাছটি কিনতে চান। আমর’া সবসময় এই আড়তেই মাছ বিক্রি করি। এ কারণে আমি আড়তের মালিকের কাছ থেকে মাছটির জন্য কোনো টাকা নেইনি। তাকে উপহার হিসেবে দিয়েছি মাছটি।

টিমন মৎস্য আড়তের মালিক দিদার উদ্দিন আহমেদ মাসুম বলেন, বিরল প্রজাতির মাছটি জে’লে মনির আমাকে উপহার দেন। মাছটি খাওয়ার জন্য কলাপাড়ার বাসায় নিয়ে যাই। তিন বন্ধু মাছের খবর জেনে যাওয়ায় তাদেরকেও রান্না করে পাঠাতে হয়েছে। মাছটি খেতে খুবই সুস্বাদু লেগেছে।

বরিশাল বিভাগীয় মৎস্য অধিদফতরের সাসটেইনেবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিশারিজ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক কামর’ুল ইসলাম বলেন, বিরল প্রজাতির এ মাছ ভারত মহাসাগরে বেশি পাওয়া যায়। সাগরে পাথরের আবরণ থেকে শ্যাওলা খেতে অভ্যস্ত এই প্রজাতির মাছ। শ্যাওলার স’ঙ্গে থাকা ক্যালসিয়াম খাদ্য হিসেবে গ্রহণ করায় এর আঁশ খুব মজবুত ও পুরু হয়। এই মাছ সাধারণত ১২ থেকে ২০ ইঞ্চি দৈর্ঘ্যের হয়। তবে এক মিটারেরও বেশি দৈর্ঘ্যের টিয়া মাছও পাওয়া যায়। এদের দে’হে নীল ডোরা কা’টা দাগ ও লেজের মাঝখানে উজ্জ্বল সোনালি-হলুদ রঙ দেখা যায়।

About Dolon khan

Check Also

মুরগীর ডিমের কুসুম সবুজ রং হওয়ার গো’পন রহস্য

মুরগীর ডিমের কুসুম সবুজ রং হওয়ার গো’পন রহস্য – শরীরে প্রোটিনের চাহিদা মেটাতে তালিকার শীর্ষে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x

You cannot copy content of this page