Wednesday , October 21 2020
Breaking News
Home / Beauty / পার্লার খোলার অপেক্ষা না করে ট্রাই করুন এই ৬টি টিপস রূপচর্চায়!

পার্লার খোলার অপেক্ষা না করে ট্রাই করুন এই ৬টি টিপস রূপচর্চায়!

দেশজুড়ে এক আত’ঙ্কের আবহ বর্তমানে। ক’রোনার থাবায় লক ডাউন পরিস্থিতিতে জীবনধারায় এক আমূল পরিবর্তন এসেছে। প্রাত্যহিক জীবনে চলা সমস্ত কাজ থেকেই ছুটি এখন। না অফিসের চিন্তা না সন্তানকে স্কুলের জন্য প্রস্তুত করা।

বিনোদনও এখন মুঠোফোন আর টিভিতেই সীমাবদ্ধ। কোয়ারেন্টাইন আপনাকে বাইরের দূষণ ও ধুলোবালির হাত থেকে নিষ্কৃতি দিলেও রোজকার বদলে যাওয়া অভ্যাসে আমাদের ত্বক কিন্তু প্রতিক্রিয়াশীল। খাদ্যাভ্যাস ও কিছুটা অবসাদের কারণে আমাদের স্কিন এখন অনুজ্জ্বল ও ডাল দেখাচ্ছে। যা কিন্তু খুবই স্বাভাবিক। তবে এর জন্য খামোখা রূপচর্চায় ব্যাঘাত হবে কেন? পার্লার খোলার অপেক্ষা না করে ট্রাই করুন এই টিপস গুলো যা মুখের ট্যান, কালচে ভাব ও ব্রণের দাগ দূর করবে ঘরোয়া পরিচর্যায়।

সান ট্যানিং এর জন্য টিপস:
শ্বেতশুভ্র ত্বকের শত্রু হলো সূর্যের প্রখর কিরণ। যার সংস্পর্শে তৈরি হওয়া মেলানিন আমাদের ট্যান পড়ার কারণ। সানস্ক্রিন ব্যবহার এর কথাও আমাদের মাথায় থাকেনা অনেকসময় তাই ফলো করুন এই টিপস।

১) অ্যালোভেরার প্যাক:
যেভাবে বানাবেন: ৩-৪চামচ মতো অ্যালোভেরা বের করে নিন এলোভেরা জেল থেকে। তার সাথে মিশিয়ে নিন ১ টেবিলচামচ মধু। দিয়ে একটা জম্পেশ ব্যাটার বানান।

প্রয়োগ: এবার ওই মিক্সচার মুখে ভালো করে মেখে নিয়ে ১০মিনিট ছেড়ে দিন।তারপর ঠান্ডা জলে মুখ ধুয়ে স্বচ্ছ হয়ে নিন। রোদে পোড়া ত্বক হয়ে উঠবে দীপ্তিময়।

২) টক দইের প্যাক:
যেভাবে বানাবেন: ২ চা চামচ টক দইয়ের সাথে ১ টেবিল চামচ আটা মেখে নিন।গুলিয়ে বানিয়ে ফেলুন পেস্ট। প্রয়োগ: পেস্ট মুখে মাখুন। স্কিনে এবসর্ব হতে দিন ও ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে সপ্তাহে ২-৩বার ব্যবহার করুন দই ডেড স্কিন সেল তুলতে সহায়তা করে। নরম করে ত্বকের গোড়া এবং প্রাকৃতিক এক্সফোলিয়েটর এর কাজ ও করে।

এছাড়াও ঘরের বাইরে কাজ করলে ডাইরেক্ট সানলাইট থেকে বাঁচুন। হাত পা মুখ ঢেকে রাখুন। চশমা ও ফেস মাস্ক ইউজ করুন। পারলে আমব্রেলা পাউডার ও মেখে নিতে পারেন।

কালচে ভাব দূর করার টিপস এই প্যাচপ্যাচে গরমের প্রধান ক্ষতিকর দিক ত্বকের তেলতেলে ভাব বেড়ে যাওয়া।স্কিন চিটচিটে হয়ে কালচে আস্তরণ পড়ে।

১) পাকা কলার প্যাক:
উপকরণ: ১টা পাকা কলা, লেবুর রস ২ টেবিলচামচ, মধু ১ টেবিলচামচ।

যে ভাবে বানাবেন: পাকা কলা হাতে করে চটকে নিতে পারেন বা ব্লেন্ডার এ ব্লেন্ড ও করে নিতে পারেন। এর পরে তার উপরে লেবুর রস ও মধু যোগ করে পেস্ট তৈরি করে নিন।

প্রয়োগ: মিশ্রণটি মুখে এপ্লাই করুন ও গলার কাছেও লাগাতে পারেন। ১৫মিনিট মতো রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন ও তোয়ালে দিয়ে সাফ করে নিন।

ত্বকের কোমলতা ফিরিয়ে আনে। ভেতর থেকে জৌলুস যোগায়।স্কিন ময়েশ্চারাইজ করে ব্রেক ডাউন রোধ করে।

২) স্পেশাল কৌশল:
কালচে ভাব নানা কারণেই এবং বিভিন্ন প্রকারে আমাদের সামনে এসে আমাদের সৌন্দর্যের বাধা হয়ে দাঁড়ায়। এই সেগমেন্ট সব প্রশ্নের উত্তর দেবে। যে ভাবে বানাবেন: ২চামচ বেকিং সোডা ও ডিমের সাদা অংশ একসাথে মিক্স করে ত্বকে লাগান যেকোনো ধরনের ব্ল্যাকহেডস হোক না কেন তার থেকে মুক্তি পাবেন।
১টা গাজর ক্রাশ করে, ১টেবিলচামচ মধু ও ১ টেবিলচামচ তিলের তেল একসাথে মিশিয়ে প্যাক বানান। স্কিনে রাখার পর ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। কালচে দাগের যম এই প্যাক কথা দিলাম।

চোখের তলার কালি ও কালচে ভাব দূর করতে শসা, আলুর রস বা টি ব্যাগ দিয়ে রাখতে পারেন। কার্যকরী ফল পাবেন। স্কিনটোন অনুযায়ী কনসিলার ব্যবহার করুন তবে অবশ্যই ব্রাশ ইউজ করে।ফাউন্ডেশন ও ফেস পাউডার এর বেস রাখবেন। এইভাবে মেকআপ এর মাধ্যমেই কালচে ভাব ঢেকে রাখতে পারবেন।

ব্রণ এর দাগ তাড়াবার উপায়:
ওপেন পোরস মুখে
১) ব্রণের জন্য খাস ফেস মাস্ক:
উপকরণ: আপেল সিডার ভিনিগার ১ টেবিলচামচ, গ্রীন টি ২ টেবিলচামচ, মধু ১ টেবিলচামচ ও চিনি ৩ টেবিলচামচ।

যেভাবে বানাবেন: এটা বানানো খুব সহজ।সব কটা উপকরণ একত্রে জড়ো করে একটা পাত্রে ঢেলে মিক্স করে নিন। ততক্ষণ নাড়বেন যতক্ষন না চিনি সম্পূর্ণ গুলে যাচ্ছে।

প্রয়োগ: মিশ্রণটি তুলোর দ্বারা মুখের উপর লাগাবেন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলবেন। ত্বকের র’ক্তসঞ্চালন এ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এই মাস্ক। ক্লোজড পোরস খুলে দিয়ে ব্রণ সৃষ্টিকারী সেলের উপর ক্লিঞ্জার এর কাজ করে।

২) হলুদের ভরসা ব্রণ থেকে বাঁচার জন্য আমাদের ত্বককে সংক্রমণের হাত থেকে রক্ষা করা খুব জরুরি। তার জন্য হলুদের বিকল্প কিছু হতেই পারে না।

উপকরণ: ১ টেবিলচামচ কাঁচা হলুদ, ১ টেবিলচামচ গোলাপ জল, ১ টেবিলচামচ দারুচিনি গুঁড়ো ও ৩ টেবিলচামচ মুলতানি মাটি যে ভাবে বানাবেন: সব উপকরণ গুলো একসাথে নিয়ে হাতে মেখে নিয়ে কনসিস্টেনসি মেপে একটা খুব ঘন বা খুব পাতলা না এরকম মিশ্রণ বানান।

প্রয়োগ: মুখে ভালো করে লাগিয়ে ফেলুন। তবে ঘষে ঘষে লাগাতে যাবেন না। শুকিয়ে গেলে ৩০মিনিট অপেক্ষা করে জল দিয়ে ধুয়ে নিয়ে ফ্রেশ হবেন। ত্বককে ভেতর থেকে হাইড্রেট করবে এই মাস্ক। এন্টিঅক্সিডেন্টে ভর্তি এই প্যাক। ত্বককে ব্রণর প্রদাহ ও ফাঙ্গাল আক্রমণ থেকে রক্ষা করবে।

বিশেষ টিপসঃ ত্বকের সবধরনের সমস্যা থেকে মুক্তি পেতে প্রচুর পরিমানে জল পান করুন। ব্যায়াম, প্রাণায়াম করুন নিয়মিত।সঠিক সময়ে ঘুমোন ও ঘুম থেকে উঠুন। বিছানা পরিষ্কার রাখুন ও বালিশের কভার ঠিক সময়ে চেঞ্জ করুন। সুস্থ থাকুন ও ত্বককে প্রাণবন্ত রাখুন।

About Dolon khan

Check Also

শুষ্ক হাত ও পা নরম করার ঘরোয়া ৫টি উপায়

আমাদের হাত এবং পা আমাদের শরীরের সবচেয় দরকারী অংশ। শরীরের মধ্যে সবচেয়ে বেশি চাপ পরে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x