Tuesday , September 22 2020
Breaking News
Home / Education / ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল অক্টোবরে

৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল অক্টোবরে

৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার দ্বিতীয় ধাপের খাতা মূল্যায়নের কাজ চলছে। খাতা মূল্যায়নের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। আগামী অক্টোবরের প্রথম অথবা দ্বিতীয় সপ্তাহে ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

বুধবার (০৯ সেপ্টেম্বর) বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) একটি নির্ভরযোগ্য সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে বিষয়টি নিশ্চিত করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক পিএসসির ওই কর্মকর্তা জানান, ৪০তম বিসিএসের দ্বিতীয় ধাপের খাতা মূল্যায়নের কাজ শেষ পর্যায়ে রয়েছে। সেপ্টেম্বর মাসের শেষ দিকে খাতা দেখা শেষ হয়ে যাবে। ফলে অক্টোবরের প্রথম কিংবা দ্বিতীয় সপ্তাহের মধ্যে ৪০তম বিসিএস লিখিত পরীক্ষার ফল প্রকাশ করার ব্যাপারে আমরা আশাবাদী।

জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বুধবার বিকেলে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, চলমান করোনা পরিস্থিতির কারণে ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করতে কিছুটা দেরি হচ্ছে। তবে এখন দ্বিতীয় ধাপের খাতা মূল্যায়নের কাজ চলছে। এটি শেষ হলে আমরা দ্রুতই ৪০তম এর লিখিত পরীক্ষার ফল প্রকাশ করতে পারবো বলে আশাবাদী।

‘চলতি সপ্তাহে ফল প্রকাশ হচ্ছে’- সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়ানো এমন তথ্য সম্পর্কে জানতে চাইলে চেয়ারম্যান বলেন, এসব মিথ্যা খবর। এ ধরনের কোনো সিদ্ধান্ত হয়নি।

পিএসসি সূত্রে জানা গেছে, একজন পরীক্ষক খাতা মূল্যায়ন করার পর তার মূল্যায়ন সঠিক হয়েছে কিনা সেটি যাচাইয়ের জন্য ওই খাতা দ্বিতীয় ধাপে একজন নিরীক্ষক পুনরায় চেক করেন। রি-চেকের সময় নিরীক্ষক দেখেন, যেখানে যেমন নাম্বার দেয়ার কথা ছিল তা দেয়া হয়েছে কিনা। আবার নাম্বার যোগ করতে কোথাও ভুল হয়েছে কিনা। এই প্রক্রিয়া শেষ হলে তবেই ফলাফল ফাইনাল করা হয়। পরীক্ষার্থীদের মেধা যথাযথভাবে মূল্যায়ন করতে ৩৮তম বিসিএস থেকে এভাবেই খাতা দেখে আসছে পিএসসি।

প্রসঙ্গত, ২০১৮ সালের ১১ সেপ্টেম্বর ৪০ তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে আবেদন করেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ প্রার্থী। গত বছরের ৩ মে ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন ৩ লাখ ২৭ হাজার পরীক্ষার্থী। লিখিত পরীক্ষার জন্য উত্তীর্ণ হন ২০ হাজার ২৭৭ জন। গত ৮ ও ৯ মার্চ ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

৪০তম বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে। ক্যাডার অনুসারে, প্রশাসনে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেওয়ার কথা জানিয়েছে পিএসসি।

About Dolon khan

Check Also

বিসিএস লিখিত পরীক্ষা: ইংরেজিতে ভালো করতে হলে

৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হচ্ছে আগামী ১২ ফেব্রুয়ারি। পরীক্ষার নানা কলাকৌশল নিয়ে বিষয়ভিত্তিক পরামর্শ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *