Friday , September 18 2020
Breaking News
Home / Education / ৩৭ তমের ভাইবায় যেসব বিষয়ে প্রশ্ন করা হচ্ছে ?

৩৭ তমের ভাইবায় যেসব বিষয়ে প্রশ্ন করা হচ্ছে ?

গত ২৯ নভেম্বর থেকে শুরু হয়েছে ৩৭তম বিসিএসের ভাইভা বা মৌখিক পরীক্ষা। এ পরীক্ষায় ২০০ নম্বর বরাদ্দ রয়েছে। প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর ভাইভা বা মৌখিক পরীক্ষা হচ্ছে গুরুত্বপূর্ণ একটি ধাপ। আর এ পরীক্ষায় নানা ধরনের প্রশ্ন করা হয়ে থাকে। কি ধরণের প্রশ্ন করা হয় এ নিয়ে রয়েছে ভাইভা পরীক্ষার্থীদের কৌতুহল।

তাই এবারের ৩৭তম বিসিএসের মৌখিক পরীক্ষা দিয়ে বের হওয়া কয়েকজন পরীক্ষার্থীর সঙ্গে কথা হয়েছে একুশে টেলিভিশন অনলাইনের এ রিপোর্টারের।পাঠকদের জন্য তা নিম্নে তুলে ধরা হলো-
কথা হয় গাজীপুর থেকে আসা একজন শিক্ষার্থীর সঙ্গে যিনি বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে ফেবরিক মেনুফ্যাকচারিং ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়াশোনা করেছেন। তার প্রথম পছন্দের বিষয় ছিল পররাষ্ট্র ক্যাডার। তাকে ৩৭তম বিসিএস ভাইভায় যে সব প্রশ্ন করা হয় তার চুম্বক অংশ এখানে তুলে ধরা হলো।

তার কাছে প্রথমে পরিচিতি সম্পর্কে বলতে বলা হয়। গাজীপুরের তিন জন বিখ্যাত ব্যক্তির নাম বলুন? রোহিঙ্গাদের উত্থান সম্পর্কে বলুন? রোহিঙ্গারা কিভাবে বাংলাদেশে আসছে? মূলত রোহিঙ্গারা কোন দেশীয়? রাখাইনে মুসলমানদের কিভাবে উৎপত্তি ঘটে? মিয়ানমারের রাখাইন রাজ্যের সঙ্গে মূল ভূখণ্ডের একটি পর্বত রয়েছে সেটার নাম বলুন? আপনার বিষয়ের সঙ্গে পররাষ্ট্রের সম্পর্ক তুলে ধরুন। জিডিপিতে টেক্সটাইলের ভূমিকা কতটুকু? আপনি পররাষ্ট্র ক্যাডারে কেন আসতে চাচ্ছেন? আপনাকে যদি পররাষ্ট্র ক্যাডারে নিয়োগ দেওয়া হয় তাহলে আপনি কিভাবে দেশকে এগিয়ে নিয়ে যাবেন।

লালমনিরহাট থেকে আসা একজন শিক্ষার্থী যিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিভাগে পড়াশোনা করেছেন।তার প্রথম পছন্দের বিষয় ছিল প্রশাসন ক্যাডার। বিষয়ের সঙ্গে আপনার প্রথম পছন্দের সম্পর্ক তুলে ধরুন। স্থানীয় সরকার কি? প্রধানমন্ত্রীর কম্বোডিয়া সফর সম্পর্কে আপনি কি জানেন? ব্লু ইকোনমি কি? এটি কেন দরকার? একজন প্রশাসন ক্যাডারের প্রধান দায়িত্ব কি কি?

দিনাজপুর থেকে আসা একজন শিক্ষার্থী যিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে পড়াশোনা করেছেন। তার প্রথম পছন্দের বিষয় ছিল পররাষ্ট্র ক্যাডার। তাকে ইংরেজিতে প্রশ্ন করা হয়। তাকে যে যে বিষয়ে প্রশ্ন করা হয় তা বাংলায় তুলে ধরা হলো। আপনি এ ক্যাডারে কেন আসতে চান? ভিয়েনা কনভেনশন সম্পর্কে আপনি কি জানেন? ডিপ্লোমেসি কি? ফরেন পলিসি কি? এই দুটি বিষয়ের মধ্যে পার্থক্য তুলে ধরুন। আপনাকে যদি মালয়েশিয়ায় দূতাবাস প্রধান করে পাঠানো হয়, তাহলে আপনি কিভাবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন? বাংলাদেশের মাথাপিছু আয় কত?

বগুড়া থেকে আসা একজন শিক্ষার্থী যিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে উদ্ভিদ বিজ্ঞান বিভাগে পড়াশোনা করেছেন। তার প্রথম পছন্দের বিষয় ছিল পুলিশ ক্যাডার। তাকে যে যে বিষয়ে প্রশ্ন করা তার গুরুত্বপূর্ণ অংশ তুলে ধরা হলো। বগুড়ার দুজন বিখ্যাত ব্যক্তির নাম বলুন? বগুড়া কোন নদীর তীরে অবস্থিত? নওগাঁয় কোনো ওয়ার্ল্ড হ্যারিটেজ আছে কি না?

পাহাড়পুর বৌদ্ধ বিহার সম্পর্কে আপনি কি জানেন? বাংলাদেশে মোট কতটি ওয়ার্ল্ড হ্যারিটেজ আছে? আপনি তো এখন শিক্ষা ক্যাডারে আছেন এ ক্যাডারে আসতে চাচ্ছেন কেন? পুলিশ ক্যাডারে নিয়োগ দেওয়ার মত আপনার কি কি যোগ্যতা আছে? আমি বগুড়ার ছাওয়াল (ছেলে) এর ইংরেজি করুন?

এর আগে যারা বিসিএস ভাইভায় বা মৌখিক পরীক্ষায় অংশ নিয়েছেন তারা আরও জানান, ভাইভাতে নিজ পরিবার সম্পর্কে জানতে চাওয়া হয়, জানতে চাওয়া হয় জেলা ও উপজেলা সম্পর্কে। যে বিশ্ববিদ্যালয় ও বিভাগে পড়েছেন সে সম্পর্কে প্রশ্ন করা হয়। বিসিএস পরীক্ষায় যে সব বিষয় পছন্দক্রম দেওয়া হয়েছে সেগুলোর মধ্য থেকে প্রথম তিনটি বিষয় সম্পর্কে জিজ্ঞাসা করা হয়।

এছাড়া প্রতিটি ক্যাডারের দায়িত্ব ও কর্তব্য এবং এ ক্যাডারের মাধ্যমে আপনি কিভাবে দেশকে এগিয়ে নিতে চান তার যৌক্তিক ব্যাখ্যাও তুলে ধারতে বলা হয়। ১৯৪৭ সাল থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধ পর্যন্ত আলোচিত বিষয়গুলো সম্পর্কে জানতে চাওয়া হয়। মুক্তিযুদ্ধ সম্পর্কিত গুরুত্বপূর্ণ বই, উপন্যাস, কবিতা এবং যে সব বুদ্ধিজীবী, কবি ও সাহিত্যিক মুক্তিযুদ্ধে অবদান রেখেছেন তাদের সম্পর্কে জানতে চাওয়া হয়।

দেশের বাজেট, জিডিপি এবং ২০২১ সাল এবং ২০৪১ সালের রুপরেখা সম্পর্কে জানতে চাওয়া হয়। এ ক্ষেত্রে বাংলাদেশ কতটা স্বয়ংসম্পূর্ণ তা জানতে চাওয়া হয়। দেশের বিখ্যাত ব্যক্তি, কবি এবং সাহিত্যিক সম্পর্কে জানতে চাওয়া হয়। সংবিধানের গুরুত্বপূর্ণ ধারা সম্পর্কে জানতে চাওয়া হয়। অনেক ক্ষেত্রে ভাইভায় ইংরেজিতে প্রশ্ন করা হয়। এছাড়াও বর্তমানে চলমান বিভিন্ন রাজনীতির বিষয়ে প্রশ্ন করা হয়।

About Dolon khan

Check Also

টিউশনির পাশাপাশি চাকরির প্রস্তুতিতে ‘গ্রুপ স্টাডি’ বেশি কাজে দিয়েছে

২০০৬ সালে শরীয়তপুরের আব্বাস আলী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং ২০০৮ সালে চাঁদপুরের আল-আমিন একাডেমি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *