Tuesday , September 22 2020
Breaking News
Home / Lifestyle / জীবনসঙ্গী পছন্দে যে ৩টি ‘ভুল’ করবেন না

জীবনসঙ্গী পছন্দে যে ৩টি ‘ভুল’ করবেন না

ভালোবাসার মানুষ খুঁজুন কিংবা বিয়ের জন্য জীবনসঙ্গী, যা-ই খুঁজুন না কেন; এ নিয়ে অনেকেই বড় ভুল করে ফেলেন। আর এই ভুলগুলোর কারণেই বর্তমানের সম্পর্কগুলো ঠুনকো কাঁচের মতো ভেঙে যেতে দেখা যায়। যদি সত্যিই চিরজীবন একজনের সাথে কাটিয়ে দেয়ার মতো জীবনসঙ্গী খুঁজে পেতে চান তাহলে সঙ্গী পছন্দে যে ভুলগুলো বর্তমানে করছেন আপনি তা আর একেবারেই করবেন না। কারণ এই ভুলগুলোর কারণেই সম্পর্ক মজবুত হতে পারে না, অল্পতেই ভেঙে যায় এতো সাধের তিল তিল করে গড়ে তোলা মহামূল্যবান সম্পর্কটি।

১) ব্যক্তিত্বের চাইতে সৌন্দর্যকে বেশি গুরুত্ব দিচ্ছেন: স্বীকার করুন আর নাই করুন প্রায় সকলেই একই নীতিতে বিশ্বাসী, ‘প্রথমে দর্শনদারী তারপর গুণ বিচারী’। কিন্তু জীবনসঙ্গী নির্বাচনে বিষয়টি উল্টো হওয়াটাই বাঞ্ছনীয়। সৌন্দর্য কতদিনের বলুন? যৌবন চলে গেলেই সৌন্দর্যে ভাটা আসতে থাকে। কিন্তু যেটি থাকে তা হচ্ছে ভেতরের সৌন্দর্য, মানুষটির আসল সৌন্দর্য হচ্ছে তার ব্যক্তিত্বে। মানুষটি কেমন ব্যক্তিত্বের তা না দেখে শুধু সৌন্দর্যের বিচারে কাওকে নির্বাচন করা বোকামি বাদে কিছুই নয়।

২) পারিবারিক ইতিহাস একেবারেই জানতে চান না: অনেকেই ভাবেন ‘আমি তো সম্পর্ক করতে যাচ্ছি মানুষটির সাথে তার পরিবারের সাথে নয় বা পরিবারের ইতিহাস দিয়ে কি করবো’। কিন্তু সত্যি বলতে কি জানেন, রক্ত বলেও একটি কথা রয়েছে। খুব বেশি ব্যতিক্রম না হলে মানুষ তার পরিবারের ইতিহাসের পুনরাবৃত্তি ঘটায় না। পরিবার পরিজন এবং পারিবারিক ইতিহাস থেকেই উঠে আসে মানুষটির আসল পরিচয়। তাই জীবনসঙ্গী নির্বাচনে পারিবারিক ইতিহাস না জানার মতো ভুল করতে যাবেন না।

৩) সঙ্গীর মধ্যে আপনি কি চান তা নিজেই জানেন না: জীবনসঙ্গী খোঁজা শুরু করার আগে নিজেকে প্রশ্ন করে জেনে নেয়া উচিত আপনি আসলে নিজের সঙ্গীর মধ্যে কি ধরনের আত্মমর্যাদা চান। আপনি যদি নিজেই না জানেন আপনার সঙ্গীর মধ্যে কি থাকা প্রয়োজন তাহলে সঙ্গী খোঁজার আসলেই কোনো অর্থ নেই। এবং এভাবে যদি আপনি কোনো সঙ্গী খুঁজেও থাকেন তাহলে অনেক বড় ভুল করছেন। কারণ মানুষের চাহিদা দিন দিন পরিবর্তন হয়। যদি আপনার চাহিদা নির্দিষ্ট না থাকে তাহলে দু দিন পর আপনার মনে হবে এমন তো আপনি চান না। আর তখনই সমস্যার সূচনা ঘটে। তাই আগে নিজের মন স্থির করে নিন সঙ্গীর কেমন ব্যক্তিত্বের সঙ্গী চান। তারপরই সঙ্গী খুঁজুন।

About Dolon khan

Check Also

সন্তানের মিথ্যা বলার প্রবণতা কমাবেন যেভাবে

শিশুদের মিথ্যা কথা বলার প্রবণতাকে কখনোই এক দৃষ্টিতে দেখা উচিত নয়। এমটিই মনে করেন মনোবিদরা। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *