Monday , October 26 2020
Breaking News
Home / Education / ১০০ টি গুরুত্বপূর্ণ তথ্য

১০০ টি গুরুত্বপূর্ণ তথ্য

১। যে যন্ত্রের সাহায্যে বৃষ্টিপাত পরিমাপ করা হয় তাকে কি বলে ? উঃ রেইন গেজ। ২। এক্স রশ্মি কে আবিষ্কার করেন ? উঃ- উইলহেলম কনরাড রন্টজেন। ৩। লুনার কস্টিক আসলে কি ? উঃ- সিল্ভার নাইট্রেট। ৪। গ্রানা ও স্ট্রোমা কোথায় থাকে ? উঃ ক্লোরোপ্লাস্টে।
৫। ব্রঙ্কাইটিস কিসের রোগ ? উঃ শ্বাসনালীর রোগ। ৬। ব্যাঙের শীতঘুমকে কি বলে ? উঃ হাইবারনেশান। ৭। কোন কোষ অঙ্গানুকে ক্লডের ডানা বলা হয় ? উঃ রাইবোজোম। ৮। গতিশীল ট্রেনে বসে থাকা ব্যাক্তির কাছে ট্রেনের গতিবেগ কেমন মনে হবে ? উঃ স্থির মনে হবে। ৯। কোন প্রাণীর গমন অঙ্গের নাম ফ্লিপার ? উঃ সামুদ্রিক কচ্ছপ। ১০। কোন বিজ্ঞানী রক্তের শ্রেনীবিভাগ করেন ? উঃ কার্ল ল্যান্ডস্টেইনার। ১১। কোন প্রকার উতসেচক রক্ততঞ্চনে সাহায্য করে ? উঃ থ্রম্বোকাইনেজ। ১২। কোন গ্রন্থি থেকে গোনাডোট্রপিক হরমোন ক্ষরিত হয় ? উঃ পিটুইটারি গ্রন্থি। ১৩। জলের স্থায়ী ক্ষরতা কিসের সাহায্যে দূর করা হয় ? উঃ জিওলাইট। ১৪। ‘হাইগ্রোমিটারে’ কি পরিমাপ করা হয় ? উঃ বায়ুর আপেক্ষিক আদ্রর্তা। ১৫। ব্যাকটেরিয়া ধ্বংস করার জন্য লালারসে কি উৎসেচক থাকে ? উঃ লাইসোজম।
১৬। কোন ভিটামিন যকৃতে সঞ্চিত হয় ? উঃ ভিটামিন A ও D ১৭। মৃত্যুর পর পেশি কঠিন হয়ে যাওয়ার কারন কি ? উঃ এটিপি কমে যাওয়া ১৮। স্ত্রী দেহে স্তন গ্রন্থি কীসের প্রকৃত রুপান্তর ? উঃ ঘর্মগ্রন্থি বা সিবেসিয়াস গ্ল্যান্ড। ১৯। বেশি ভিটামিন নিলে শরীরে কি সমস্যা দেখা দেয় ? উঃ মাথা ব্যাথা ও তন্দ্রাচ্ছন্নতা। ২০। মানুষের দাঁতের কঠিন অংশের নাম কি ? উঃ এনামেল। ২১। নিষেকের পর কোষের ক্রোমোজোম সংখ্যা কত হয় ? উঃ ২n ২২। পারনিসিয়াস অ্যানিমিয়া কোন ভিটামিনের অভাবে ঘটে ? উঃ ভিটামিন বি ১২
২৩। কোন স্তন্যপায়ী প্রানীর দেহে লোম থাকে না ? উঃ তিমি। ২৪। যেসব প্রানীদের রাত্রে মল খাওয়ার অভ্যাস আছে তাদের কি বলে ? উঃ কপ্রফ্যাগি। ২৫। কোন কীটনাশকের ছোয়ায় পতঙ্গদের মৃত্যু ঘটতে পারে ? উঃ প্যারাথিয়ন। ২৬। মৌমাছি গড়ে কতদিন বাঁচে ? উঃ ৫০ থেকে ৬০ দিন। ২৭। মহিলাদের দেহে অস্টিওপোরোসিস কোন বয়সে দেখা যায় ? উঃ ৪০ থেকে ৪৫ বছর বয়সে। ২৮। কোন ভিটামিনকে বায়োটিন বলে ? উঃ ভিটামিন H /ভিটামিন B7
২৯। ফ্যাট কিসে দ্রবনীয় ? উঃ ইথার ও ক্লোরোফর্ম। ৩০। ক্রেবস চক্রে মোট কত অনু এটিপি তৈরি হয় ? উঃ ১২ অনু। ৩১। ক্ষুদ্রান্ত্রের ‘C’ আকৃতির অংশকে কি বলে ? উঃ ডিওডিনাম। ৩২। দেহকলা স্থানে তরল সঞ্চিত হয়ে ফুলে উঠলে তাকে কি বলে ? উঃ ইডেমা। ৩৩। “Heart of Heart” কাকে বলে ? উঃ হিজ-এর বান্ডিল। ৩৪। হৃদপিণ্ডের কোন প্রকোষ্ঠের প্রাচীর মোটা হয় ? উঃ বাম নিলয়। ৩৫। কোন স্তন্যপায়ী প্রানীর RBC নিউক্লিয়াস যুক্ত ? উঃ উট। ৩৬। কোন গ্রন্থি হরমোন উৎপাদন করে না ? উঃ প্লীহা।
৩৭। দেহের সবচেয়ে বড় স্নায়ু কোনটি ? উঃ ভেগাস। ৩৮। গ্যাস্ট্রিন কোথায় ক্ষরিত হয় ? উঃ পাকস্থলী। ৩৯। কোন হরমোন রক্তচাপ বাড়ায় ? উঃ আড্রিনালিন ৪০। লিনিয়াস সারা উদ্ভিদ জগতকে কয় ভাগে ভাগ করেছিলেন ? উঃ ২৪ টি ভাগে ৪১। প্রাকৃতিক শ্রেনিবিন্যাস কোন বিজ্ঞানী প্রবর্তন করেন ? উঃ বেন্থাম ও হুকার ৪২। পাইরিনয়েড ডানা কোন কোষ অঙ্গানুতে পাওয়া যায় ? উঃ প্লাস্টিড ৪৩। সার হিসাবে ব্যাবহার করা হয় এমন শৈবালের নাম কি ? উঃ অ্যানাবিনা ,নস্টক।
৪৪। কোন ধাতুর আকরিকের নাম ‘গ্যালেনা’ ? উঃ সীসা ৪৫। ‘পিউটার’ ধাতু সংকর উপাদানে কি কি থাকে ? উঃ ৫০% সীসা ও ৫০% টিন ৪৬। তড়িৎ রাসায়নিক শ্রেণিতে তামার স্থান হাইড্রোজেনের উপরে না নিচে ? উঃ নিচে ৪৭। ‘ সোরেল সিমেন্ট ‘ কি কাজে ব্যাবহার করা হয় ? উঃ দাঁতের চিকিৎসায় ব্যাবহার করা হয় ৪৮। স্থায়ী চুম্বক তৈরি করতে কোন লোহা ব্যাবহার করা হয় ? উঃ ইস্পাত ৪৯। যে কোনো লেবু জাতীয় ফলে কোন অ্যাসিড থাকে ? উঃ সাইট্রিক অ্যাসিড ৫০। ‘টায়ালিন’ কোন জাতীয় খাদ্যকে পাচিত করে ? উঃ শ্বেতসার 51. মানুষের দাঁতের কঠিন অংশটির নাম কি? উ: এনামেল।
52.কোন প্রানীকে কাঁটার মুকুট আখ্যা দেওয়া হয় ? উ: তারা মাছ । 53.ক্রোমোজোমের নিউক্লিওজম মডেল কোন বিজ্ঞানী প্রবর্তন করেন? উ: রজার ডেভিড কর্ণবার্গ । 54.ভিনিগার কিসের জলীয় দ্রবন ? উ: অ্যাসেটিক অ্যাসিড । 55. লিট্মাস পেপারের দ্রবন কোন রঙকে নির্দেশ করে ? উ: লাল রঙকে . 56.কোন আঁশ খালি চোখে দেখা যায় না? উ: প্লাকইড (Placoid)। 57. কোন স্তন্যপায়ী প্রাণীর দেহে লোম থাকে না? উ: তিমি। 58.যেসব প্রাণীর রাত্রি কালীন মল খাওয়ার অভ্যাস আছে ,তাদের কি বলে? উ: কোপ্রোফ্যাগি। 59.পেস্ট প্রতিরোধক শস্য গুদামকে কী বলে? উ: পুসা বিন। 60.মৌমাছি কতদিন বাঁচে? উ: ৫০ – ৬০ দিন। 61.কোন ভিটামিন কে বায়োটিন বলে? উ: ভিটামিন H অপর নাম ভিটামিন B7 62.মহিলাদের হাড়ের ক্ষয় সংক্রান্ত রোগ কোন বয়সে দেখা যায়? উ: ৪০ – ৪৫ বছর।
63.ফ্যাট কিসে দ্রবণীয়? উ: ইথার ও ক্লোরোফর্ম। 64.ক্রেবস চক্রে মোট কত অনু ATP তৈরি হয়? উ: ১২ অনু। 65.সাধারণ মানুষের দেহে কলেস্টেরলের স্বাভাবিক মাত্রা কত? উ: প্রতি১০০ মিলিলিটার রক্তে ১৫০ – ২৫০ মিলিগ্রাম । 66.দেহ কলা স্থানে তরল সঞ্চিত হয়ে ফুলে উঠলে তাকে কি বলে? উ: ইডেমা । 67.Heart of heart কাকে বলে? উ: হিজ এর বান্ডিল কে। 68.হৃদপিন্ডের কোন প্রকোষ্ঠের প্রাচীর মোটা? উ: বাম নিলয়। 69.কোন স্তন্যপায়ী প্রাণী RBC নিউক্লিয়াস যুক্ত? উ: উট। 70.দেহের সবচেয়ে বড় স্নায়ু কোনটি? উ: ভেগাস।
71.কোন গ্রন্থি হরমোন উৎপাদন করে না? উ: প্লীহা। 72.বৃক্কে প্রতি মিনিটে কত পরিমান রক্ত প্রবাহিত হয়? উ:১২০০মিলিলিটার। 73.গ্যাসট্রিন কোথায় ক্ষরিত হয়? উ:পাকস্থলী। 74.কোন হরমোন রক্তচাপ বাড়ায়? উ:অ্যাড্রেনালিন। 75.হাঙর মাছের কত গুলি ফুলকা ছিদ্র আছে? উ: – ৭ জোড়া। ৭৬.আলট্রাসোনিক শব্দ তরঙ্গ শুনতে পায় কোন প্রাণী? উঃ বাদুড়। ৭৭.বয়েলের সূত্রের একক কি কি? উঃ উষ্ণতা ও ভর। ৭৮.এক নটিক্যাল মাইল মানে কত ফুট? উঃ ৬০৮০ ফুট। ৭৯.প্লাস্টিক শিল্পে ব্যবহৃত ‘ PVC ‘শব্দ টির অর্থ কি? উঃ পলিভিনাইল ক্লোরাইড। ৮০.পৃথিবীর কেন্দ্রে অভিকর্ষজ ত্বরণের মান কত? উঃ শূন্য। ৮১.কোন লোহায় কার্বনের পরিমান সবচেয়ে কম থাকে? উঃ রট আয়রন।
৮২.কোন মৌলের আইসোটোপ নেই? উঃ সোডিয়াম। ৮৩.বরফের সঙ্গে সাধারণ লবণ মেশালে বফের গলনাঙ্ক কমে না বাড়ে? উঃ কমে। ৮৪.তিন ভরসংখ্যার হাইড্রোজেন কে কি বলে? উঃ ট্রাইটিয়াম । ৮৫.ঘড়িতে দম দিলে কোন শক্তি সঞ্চিত হয়? উঃ স্থিতি শক্তি। ৮৬.হীরের পর পৃথিবীতে সবচেয়ে কঠিন বস্তু কি? উঃ করানডাম। ৮৭.লোহার জিনিসের উপর জিঙ্কের প্রলেপ দেওয়াকে কি বলে? উঃ গ্যালভানাইজেশন। ৮৮.ডুবুড়ির অক্সিজেন সিলিন্ডারে আর কোন গ্যাস থাকে? উঃ হিলিয়াম ৮৯.কোন বর্ণের আলোর তরঙ্গ দৈর্ঘ্য কম? উঃ বেগুনি। ৯০.স্টিম ইঞ্জিনে তাপ শক্তি কিসে পরিণত হয়? উঃ যান্ত্রিক শক্তিতে। ৯১.ডি এন এস বলতে কি বোঝায়? উঃ ডোমেইন নেম সিস্টেম । ৯২.একটি অনুর আনুমানিক ব্যাসার্ধ কত? উ: কিছু Å,
৯৩.একটি ইলেক্ট্রো ম্যাগনেট তৈরি করতে কোন ধাতু ব্যাবহার করা হয়? উঃ নরম লোহা। ৯৪.তিনটি প্রাথমিক রং কি কি? উঃ লাল, নীল, সবুজ। ৯৫.রেনে ডেকার্ট কেন বিখ্যাত? উঃ জ্যামিতিতে বীজগণিতের সূত্র প্রয়গের ফলে। ৯৬.অ্যানাটমির জনক কে? উঃ আনদ্রিয়াস ভেসালিয়াস। ৯৭.খনি শ্রমিকের বন্ধু কাকে বলা হয়? উঃ হামফ্রে ডেভিকে , সেফটি লাম্প আবিষ্কারের জন্য। ৯৮.আইসোটোপ কি? উঃ যে সব পরমানুর পারমাণবিক সংখ্যা এক কিন্তু ভর সংখ্যা আলাদা তাদের আইসোটোপ বলে। ৯৯.ভর সংখ্যা কি? উঃ নিউক্লিয়াসের প্রোটন ও নিউটন সংখ্যার সমষ্টি। ১০০.প্রাচীনকালে রকেটের জ্বালানি হিসাবে কি ব্যবহার করা হত? উঃ বারুদ।

About Dolon khan

Check Also

প্রাথমিক শিক্ষক নিয়োগে সঠিক ভাবে আবেদন করবেন যেভাবে

প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) অধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x

You cannot copy content of this page