Friday , September 18 2020
Breaking News
Home / Education / যাদের লক্ষ্য বিসিএস_৪১!

যাদের লক্ষ্য বিসিএস_৪১!

জব সলুশন ব্যাখ্যাসহ পড়ে ফেলুন।বিসিএস অংশ আগে পড়ুন। এতে করে Question Pattern সম্পর্কে ভালো ধারণা পাবেন। কোন কোন চাকরিতে কী কী প্রশ্ন আসে তা বুঝতে পারবেন। প্রস্তুতি ও অনেকাংশ হয়ে যাবে।প্রফেসর’স এর জব সলুশন পড়তে পারেন।৯-১০ এর বই গুলোর সাথে যেকোনো একটা ডাইজেস্ট পড়লেই মোটামুটি এগিয়ে থাকবেন ; সাথে ইংরেজি ও গণিতের বেসিক টা ঠিক রাখতে হবে !

⇨ একই বিষয়ের পাঁচটা বই পাঁচবার না পড়ে একটা বই পাঁচবার পড়ুন।
⇨ সামনে যা দেখবেন তাই পড়বেন এই মনোভাব বাদ দেন।
⇨ নোট করে গুছিয়ে পড়ার চেষ্টা করুন।
⇨ বই দাগিয়ে পড়ুন।
⇨ এক জাতীয় তথ্যগুলো একসাথে পড়ুন। যেমনঃ পানি পথের তিন যুদ্ধের সাল, বাংলাদেশ কে নিয়ে কে কি বললেন যেমন কিসিঞ্জার, হিউয়েং সাং, জিয়া উদ্দিন ইত্যাদি।

⇨ প্রণালী, সীমান্ত, নদী, সাগর-মহাসাগর ইত্যাদি ম্যাপ দেখে পড়ুন। এইভাবে কল্পনা করে পড়ুন যে, আপনাকে ভারত মহাসাগরে ছেড়ে দেওয়া হলো; যেতে হবে কৃষ্ণসাগরে সুয়েজ খাল ব্যবহার করে। কোন কোন সাগর, মহাসাগর, প্রণালী বা খাল পাড়ি দিয়ে যাবেন তা ম্যাপ দেখে জেনে নিন।
⇨ সিলেবাসের মোটামুটি ৮০% শেষ করুন।

⇨ দুনিয়ার সব কিছুই মুখস্থ করতে যাবেন না। কিছু কিছু টপিকের কনসেপ্ট ক্লিয়ার রাখতে বারবার রিডিং পড়ুন। আপনার কাছে বেশি কঠিন মনে হয় এই রকম কিছু টপিক বাদ দিতে পারেন তবে তা অবশ্যই মোট সিলেবাসের ১০% এর বেশি না।
⇨ একটা করে বই পড়া শুরু করবেন সেটা শেষ করে নতুন বই ধরবেন। প্রতিদিন তিনটার বেশি সাবজেক্ট পড়বেন না। ইংরেজি ভোকাবুলারি ও ম্যাথ প্রতিদিন পড়ুন।

⇨ প্রতি শনিবার বা অন্য যেকোনো একদিন রিভিশন দেওয়ার জন্য বরাদ্দ রাখুন। এই দিনে বিজ্ঞান, বাংলা সাহিত্যে, ইংরেজি সাহিত্য ইত্যাদি নিয়মিত রিভিশন দিবেন৷ বিগত সপ্তাহে যতটুকুই পড়েছেন ততটুকুই রিভিশন দিবেন।

=================

এম. নাহিদুল ইসলাম নাহিদ
ফাউন্ডার অব বিদ্যা নহর লাইব্রেরি
বিজয় একাত্তর হল, ঢাকা বিশ্ববিদ্যালয়।

About Dolon khan

Check Also

টিউশনির পাশাপাশি চাকরির প্রস্তুতিতে ‘গ্রুপ স্টাডি’ বেশি কাজে দিয়েছে

২০০৬ সালে শরীয়তপুরের আব্বাস আলী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং ২০০৮ সালে চাঁদপুরের আল-আমিন একাডেমি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *