Wednesday , January 20 2021
Breaking News
Home / Education / ৪০তম বিসিএস লিখিত পরীক্ষার সময়সূচী ও আসন বিন্যাস

৪০তম বিসিএস লিখিত পরীক্ষার সময়সূচী ও আসন বিন্যাস

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) ৪০তম বিসিএস পরীক্ষার সময়সূচী ও আসন বিন্যাস প্রকাশ করেছে। পিএসসির ওয়েবসাইটে বিজ্ঞপ্তির মাধ্যমে এই সময়সূচী ও আসন বিন্যাস দেওয়া হয়েছে। ৪০তম বিসিএসে ২০০ নম্বরের প্রতিটি বিষয়ের লিখিত পরীক্ষার সময় হবে চার ঘন্টা এবং ১০০ নম্বরের প্রতিটি বিষয়ের লিখিত পরীক্ষার সময় হবে ৩ ঘন্টা। আগামি ৪ জানুয়ারি থেকে ০৮ জানুয়ারি পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঢাকার ১০ টি কেন্দ্রে এবং ঢাকার বাইরে ৭ বিভাগের ৭ টি কেন্দ্রসহ মোট ১৭ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

সময়সূচি অনুয়ায়ী ০৪ জানুয়ারি সকাল ১০ টায় ইংরেজি, ০৫ জানুয়ারি সকাল ১০ টায় বাংলাদেশ বিষয়াবলীর পরীক্ষা অনুষ্ঠিত হবে। ০৬ জানুয়ারি সকাল ১০ আন্তর্জাতিক বিষয়াবলী এবং দুপুর ২ টায় গানিতিক যুক্তি পরীক্ষা হবে।

০৭ জানুয়ারি সকাল ১০ টায় সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি এবং দুপুর ২ টায় মানষিক দক্ষতা, ০৮ জানুয়ারি সকাল ১০ টায় বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে।

০৩ মে ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে চার লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী অংশগ্রহণ করেন। গত ২৫ জুলাই প্রকাশিত ফলাফলে ২০ হাজার ২৭৭ জন লিখিত পরীক্ষার জন্য উর্ত্তীণ হন।

এক হাজার ৯০৩টি পদে প্রথম শ্রেণির ক্যাডার পদে নিয়োগ দিতে ২০১৮ সালের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি।

৪০তম বিসিএসের মাধ্যমে প্রশাসন ক্যাডারে ২০০ জন, পুলিশে ৭২ জনসহ সাধারণ ক্যাডারে ৪৬৫ জন এবং অন্যান্য ক্যাডার মিলিয়ে মোট এক হাজার ৯০৩ জনকে নিয়োগ দেওয়া হবে।

৪০তম বিসিএস লিখিত পরীক্ষার সময়সূচী ডাউনলোড করুন

About khan

Check Also

প্রাথমিকের নিয়োগ পরীক্ষাঃ পড়াই সব নয়, সিলেবাস বুঝে প্রস্তুতি নিন

আপনাকে প্রতিটি বিষয়ের জন্যই আলাদাভাবে প্রস্তুতি নিতে হবে। তাই প্রস্তুতি নিতে হবে ভালভাবে। কোন অবহেলা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page