Tuesday , January 19 2021
Breaking News
Home / Health / পেট প’রিষ্কার রাখার সহজ কয়েকটি ঘরোয়া প্র’তিকার

পেট প’রিষ্কার রাখার সহজ কয়েকটি ঘরোয়া প্র’তিকার

সকাল সকাল পে’ট পরি’ষ্কার না হলে সারাদিন একটা অস্ব’স্তি কাজ করে। কোনও কাজ মন দিয়ে করা যায় না। আপনার যদি পে’টের স’মস্যা আছে, পে’ট পরি’ষ্কার হয় না, তবে আজ আপনাকে কয়েকটি ঘরোয়া প্রতিকারের স’স্পর্কে জা’নাছি।

নীচে আম’রা আপনাকে পে’ট পরি’ষ্কার করার জন্য দশটি ঘরোয়া প্রতিকারের কথা বলছি। প্রথম উপায়টি কাজ ক’রতে সময় নেয়, তবে এটি আপনার সামগ্রিক স্বা’স্থ্যের জন্য খুবই উপকারি ভাল।

১. পানিতে ভাসিয়ে দিন

হজ’মশ’ক্তি ঠিক থাকলে তবেই পে’ট সাফ হবে। তাই হজ’মশ’ক্তি ভালো রাখতে প্রচুর পানি খান। প্রতিদিন নিয়ম মেনে ৬ থেকে ৮ গ্লাস পানি পান করুন। আপনার খাদ্য তালিকায় সেসব সবজি ও ফল রাখু’ন যাতে পানি রয়েছে। লাউ, কাঁচা টমেটো, তরমুজ, পেঁপে, আপেল ইত্যাদি।

এর থেকেও শ’রীরে পানির যোগান সঠিক পরিমানে হয়। ফলে পাচন ক্রিয়া সক্রিয় থাকে। খাবার ঠিক মত হজ’ম হয়। পানি খাওয়ার এই অভ্যাস কয়েক সপ্তাহ ধ’রে মেনে চলুন আপনার পে’টের স’মস্যা কমে যাবে। পে’ট একদম পরি’ষ্কার থাকবে।

২. সন্ধক লবন

যাদের কোষ্ঠকাঠিন্যের স’মস্যা আছে বা যাদের প্রতিদিন পে’ট পরি’ষ্কার হয় না ভালো করে তাদের জন্য এই পদ্ধতি ব্যা’পক কা’র্যকরী। সকাল সকাল উঠেই উ’ষ্ণ গরমপানিতে ২ চা চামচ সন্ধক লবন মিশিয়ে খালি পে’টে খেয়ে নিন।

খাওয়ার কিছুক্ষণের মধ্যেই দেখবেন আপনার পা বার্থরুমের দিকে চলতে শুরু করেছে। সকাল সন্ধ্যে দুবার এটি খালিপে’টে খাওয়া যেতে পারে। তবে খাওয়ার পর দুবার বার্থরুম যেতে হতে পারে।

৩. মৌরি + জিরার গুঁড়ো

২ চা চামচ মৌরি ও ২ চামচ জিরার গুঁড়ো নিন। হালকা আঁচে কড়াইয়ে নেড়ে নিন। তারপর গুঁড়ো করে একটি পাত্রে রেখে দিন। প্রতি ৩ থেকে ৪ ঘণ্টা অন্তর অন্তর অল্প অল্প করে খান।

৪. ইসবগুল

ইসবগুল পে’টে পরি’ষ্কার করে অনেকেই জা’নেন। কিন্তু যারা খান না তাদের বলবো, আলস্য ছে’ড়ে এবার থেকে রোজ রাতে ঘুমানোর আগে ইসবগুল খাওয়ার অভ্যাস করুন। দেখবেন সকাল সকাল পে’ট হালকা হয়ে যাবে চোখের নিমেষে।

৫. জোয়ান

জোয়ান খাওয়া পে’টের জন্য খুবই ভালো। একটি বোতলে জোয়ান ভরে বি’ছানার পাশে রেখে দিন। রোজ রাতে এক চিমটে জোয়ান খেয়ে পানি খান এক গ্লাস। এতে গ্যাসের স’মস্যা থাকলে তা সকালে উঠলেই হালকা হয়ে যাবে। আর পে’ট হবে সাফ।

৬. তুলসী পাতা

সকালে তুলসী গাছের কয়েকটি পাতা চিবিয়ে খালি পে’টে খান। এটি আপনার দে’হের রো’গ প্র’তিরো’ধ ক্ষ’মতা বাড়াতে সাহায্য করবে এবং হজ’মশ’ক্তি বাড়াবে।

৭. অ্যালোভেরা (ঘৃতকুমা’রী) জুস

অ্যালোভেরার রস জুস হিসেবে খেলে অন্ত্রে জলের পরিমাণ বেড়ে যায়। গবেষণা থেকে জা’না গেছে যে অন্ত্রে থাকা পানি মল পরি’ষ্কার ক’রতে সাহায্য করে। আপনার যদি কোষ্ঠকাঠিন্যের স’মস্যা হয় তবে আপনার প্রতিদিনের রুটিনে অ্যালোভেরার জুস আজই অ্যাড করা উচিত। অ্যালোভেরা বা ঘৃতকুমা’রী শ’রীরের নানা অংশের জন্য উপকারি। পে’টের সাথে সাথে স্কিন, চুলের জন্য এটি আপনারা খেতে পারেন।

৮. তিসি

তিসির বীজ বা ফ্লেক্সসিড পিষে এক চামচ পাউডার তৈরি করুন। এক গ্লাস পানিতে এটি মিশিয়ে সকালে ব্রেকফাস্টের আধা ঘন্টা আগে এটি পান করুন। আবার রাতে ঘুমোতে যাওয়ার আগে।

৯. হিঙ

এক চা চামচ হিঙ একগ্লাসে পানিতে মিশিয়ে পান করুন সপ্তাহে তিনবার করে এটি আপনার খাবার হজ’ম হতে সাহায্য করবে।

১০. ক্যাস্টর অয়েল + কমলা লেবুর রস

উ’ষ্ণ পানিতে ২ চা চামচ কমলা লেবুর রস ও ২ চা চামচ ক্যাস্টর অয়েল মিশিয়ে ১৫ থেকে ২০ মিনিট অন্তর পান করুন। যতক্ষণ না পে’ট পরি’ষ্কার হচ্ছে এটি খান। দেখবেন দুবার খাওয়ার পরই বার্থরুম যেতে হচ্ছে। কমলা লেবু সব সময় পাওয়া যায় না। না পেলে পাতিলেবু ব্যবহার ক’রতে পারেন।

সত’র্কতা: উপরে অনেকগু’লি উপায় ব্যাখ্যা করেছি। আপনি যদি অন্য পদ্ধতি থেকে উপকৃত না হন তবেই ক্যাস্টর অয়েল পদ্ধতিটি ব্যবহার করুন। এবং হ্যাঁ, এভাবে আপনার পে’ট পরি’ষ্কার করার ঠিক ২ মাস পরে আবার এটি ট্রাই করবেন। ঘনঘন এটি ব্যবহার করবেন না।

অস্বীকৃতি: পে’ট পরি’ষ্কার করার জন্য আম’রা আপনাকে ঘরোয়া প্রতিকার বা আয়ুর্বেদিক প্রতিকার স’স্পর্কে জা’নালাম। যদিও এতে কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই, তবুও যদি আপনার আরও স’মস্যা হয় তবে ডাক্তারের প’রামর্শ অনুযায়ী চলবেন। এখানে দেওয়া কোনও তথ্যের পরিনাম খা’রাপ হলে তার জন্য আম’রা দায়ী থাকবো না।

About khan

Check Also

মাত্র ৭ দিনে দূর করুন পেটের চর্বি!

এক্সারসাইজ, ডায়েটিং করেও ফল মিলছে না? কিছুতেই তলপেটের চর্বিকে বিদায় বলতে পারছে না? মেনে চলুন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page