Tuesday , March 2 2021
Breaking News
Home / Education / ৪১ তম বিসিএস পরীক্ষার সময়সূচি ও প্রবেশপত্র ডাউনলোড ২০১৯

৪১ তম বিসিএস পরীক্ষার সময়সূচি ও প্রবেশপত্র ডাউনলোড ২০১৯

সরকারী কর্ম কমিশন কর্তৃক ঘােষিত ৪১তম বিসিএস পরীক্ষার প্রিলিমিনারি টেস্ট (MCQ type) পরীক্ষার সময়সূচি ও প্রবেশপত্র ডাউনলোড। ৪১ তম বিসিএস পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোড। ৪১ তম বিসিএস পরীক্ষার প্রিলিমিনারী পরীক্ষার সময়সূচি ২০১৯।

বাংলাদেশ কর্ম কমিশনের ৪১ তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। বাংলাদেশ কর্ম কমিশনের ৪১ তম বিসিএস পরীক্ষা আবেদন শুরু হয়েছে ৫ ডিসেম্বর ২০১৯ থেকে যা চলবে ০৪ জানুয়ারী ২০২০ তারিখ পর্যন্ত। এখানে আপনাদের সামনে তুলে ধরব ৪১ তম বিসিএস পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড ও ৪১ তম বিসিএস প্রিলিমিনারী পরীক্ষার সময়সূচি সংক্রান্ত তথ্য।

৪১ তম বিসিএস পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড

বিকাশ একাউন্টে ফ্রি ১৫০ টাকা বোনাস নিয়ে নিন !!নতুন বিকাশ অ্যাপ থেকে নিজের একাউন্ট খুলুন মিনিটেই, শুধুমাত্র জাতীয় পরিচয়পত্র দিয়ে। কোথাও যেতে হবে না! আর অ্যাপ থেকে একাউন্ট খুলে প্রথম লগ ইনে পাবেন ১০০ টাকা ইনস্ট্যান্ট বোনাস! – প্রথম বার ২৫ টাকা রিচার্জে ৫০ টাকা ইনস্ট্যান্ট বোনাস Bkash App Download Link
৪১ তম বিসিএস পরীক্ষার অনলাইনে আবেদনের নির্ধারিত ফি জমা হলে প্রার্থীরা ৪১ তম বিসিএস পরীক্ষার প্রবেশপত্র অনলাইনে ডাউনলোড করতে পারবেন৷ যারা পরীক্ষারর ফি জমা দিয়ে আবেদন প্রক্রিয়া শেষ করবেন তারা ৪১ তম বিসিএস পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

৪১ তম বিসিএস পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পরীক্ষার্থীকে নীচের লিংকে ক্লিক করতে হবে। প্রবেশ করার পর প্রার্থীর ইউজার আইডি ও পার্স ওয়ার্ড এন্ট্রি দিতে হবে। তারপর সাবমিট আপশনে ক্লিক করলে ৪১ তম বিসিএস পরীক্ষার এডমিট কার্ড আসবে। পরীক্ষার্থীকে এই এডমিট কার্ড প্রিন্ট করে নিতে হবে।

৪১ তম বিসিএস পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড লিংক

৪১ তম বিসিএস পরীক্ষার আবেদন লিংক

৪১ তম বিসিএস পরীক্ষার সময়সূচি ২০১৯

সরকারী কর্ম কমিশন কর্তৃক ঘােষিত ৪১তম বিসিএস পরীক্ষার প্রিলিমিনারি টেস্ট (MCQ type) আগামী মার্চ মাসে অনুষ্ঠিত হবে। ৪১ তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত সময়সূচি পরবর্তীতে বাংলাদেশের কর্ম কমিশনের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। উক্ত পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযােগে অনুষ্ঠিত হবে।

৪১ তম বিসিএস পরীক্ষার পরীক্ষার হল, আসন ব্যবস্থা এবং পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত নির্দেশাবলি সংবাদপত্র এবং কর্ম কমিশনের ওয়েবসাইটে www.bpsc.gov.bd যথাসময়ে পাওয়া যাবে। পাশাপাশি ৪১ তম বিসিএস পরীক্ষার বিস্তারিত তথ্য আমাদের ওয়েবসাইটে সবার আগে জানতে পারবেন।

আগামী মার্চ ২০২০ এ ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজন করা হবে। সেই লক্ষ্যে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর এবং ময়মনসিংহ বিভাগের সকল পরীক্ষা কেন্দ্রগুলোতে এ পরীক্ষা একযোগে শুরু করা হবে। পরীক্ষাটি বহুনির্বাচনী (এমসিকিউ) পদ্ধতিতে নেয়া হবে। ২০০ নম্বরের পরীক্ষা ২ ঘণ্টাব্যাপী চলবে।

৪১ তম বিসিএস প্রিলিমিনারি টেস্ট সংক্রান্ত জরুরি বিষয় :

•প্রার্থীদেরকে ২০০(দুইশত) নম্বরের একটি লিখিত multiple choice question (MCQ) type প্রিলিমিনারি টেস্টে অংশগ্রহণ করতে হবে। পরীক্ষার পূর্ণ সময় দেয়া হবে ২(দুই) ঘণ্টা। Optical mark reaclable double lithocode এবং barcode যুক্ত উত্তরপত্র OMR মেশিনে কম্পিউটারের মাধ্যমে মূল্যায়ন করা হবে।

• এই পরীক্ষায় মােট ২০০(দুইশত) টি প্রশ্ন থাকবে। প্রার্থী প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১(এক) নম্বর পাবেন, তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মােট নম্বর হতে ০.৫০ নম্বর করে কাটা হবে।

• উত্তরপত্রে রেজিস্ট্রেশন নম্বর সঠিকভাবে না লিখলে এবং সঠিকভাবে বৃত্ত পূরণ না করলে বা কোনােরূপ কাটাকাটি করলে প্রার্থিতা বাতিল হবে।

• প্রিলিমিনারি টেস্টের MCQ উত্তরপত্র গােপনীয় দলিল হিসেবে গণ্য হবে। প্রিলিমিনারি টেস্টের উত্তরপত্র পুনঃনিরীক্ষণ বা পুনঃপরীক্ষণের আবেদন গ্রহণ করা হবে না।

• প্রিলিমিনারি টেস্টের উত্তরপত্র কোনাে প্রার্থী বা তার প্রতিনিধিকে কোনােভাবেই প্রদর্শন করা হবে না এবং উক্ত টেস্টের নম্বর কোনাে প্রার্থী বা তার প্রতিনিধিকে প্রদর্শন বা প্রদান করা হবে না।

• প্রিলিমিনারি টেস্টে অংশগ্রহণের ক্ষেত্রে প্রার্থীদের উপযুক্ততা এবং প্রিলিমিনারি টেস্টে কৃতকার্য নির্ধারণের ক্ষেত্রে কমিশনের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

প্রিলিমিনারি টেস্ট অনুষ্ঠানের সম্ভাব্য সময় : ৪১তম বিসিএস-এর প্রিলিমিনারি টেস্ট ২০২০ সালের মার্চ মাসে অনুষ্ঠিত হতে পারে। সঠিক তারিখ, সময় ও আসনব্যবস্থা যথাসময়ে কমিশনের ওয়েবসাইট এবং সংবাদ মাধ্যমে প্রকাশ করা হবে।

About khan

Check Also

ইংরেজির সবথেকে বেশি ব্যাবহৃত বাক্যসমূহ

কিছু গুরুত্বপূর্ণ ইংরেজি শর্ট ডায়ালগ 📖 Oh shit! – ধ্যাত্তেরি! 📖 Yes, go on – ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *