Sunday , March 7 2021
Breaking News
Home / Education / ৪১তম পরীক্ষার্থীদের জন্য আন্তর্জাতিক বিষয়াবলীর জন্য কিছু কথা!!

৪১তম পরীক্ষার্থীদের জন্য আন্তর্জাতিক বিষয়াবলীর জন্য কিছু কথা!!

যারা এবার ৪১তম বিসিএস নতুন দিবেন তাঁদেরকে বলব আপনাকে আন্তর্জাতিক সম্পর্কের স্টুডেন্ট হতে হবে না। স্রেফ একটা চাকরির পাওয়ার জন্য কিংবা একজন গ্রাজুয়েশন শেষ করা স্টুডেন্ট হিসেবে আন্তর্জাতিক সম্পর্কে কিছুটা হলেও স্বচ্ছ ধারনা চাইই।

আপনি যদি নতুন হোন কিংবা কি পড়বেন বুঝতেই পারছেন না সেক্ষেত্রে আমি বলব, প্রথমে আপনি ভাল মানের মানসম্মত একটি আন্তর্জাতিক মানচিত্র সংগ্রহ করুন তারপর ক্যাডারদের পরামর্শ আলোকে আন্তর্জাতিক বিষয়াবলীর জন্য যে কোনো পাবলিকেশনের বই সংগ্রহ করুন। পরীক্ষা যদি ৩ মে হয় তাহলে গুণে গুণে আপনি ১ মাসের মত সময় পাচ্ছেন। তারপর পিএসসির সিলেবাস ভালো করে লক্ষ্য করুন।

আন্তর্জাতিক ক্ষেত্রে ক্রমিক নং ১-৫ নং পর্যন্ত পাঁচটি বিষয়ে ৪*৫=২০ নাম্বার আছে। অর্থাৎ প্রতি ইসুৎ কনসেপ্টের জন্য ৪ নাম্বার বরাদ্দ। প্রথমে আপনি ক্রমিক নং-১ বৈশ্বিক ইতিহাস, আঞ্চলিক ও আন্তর্জাতিক ব্যবস্থা, ভূ-রাজনীতির জন্য হাতে মানচিত্র নিবেন এবং বিশ্বে মোট ৭টি মহাদেশ আছে তা গুণে গুণে ভাগ করবেন কোন মহাদেশ আগে শুরু করবেন। অর্থাৎ পরীক্ষার জন্য কোন মহাদেশ সবচেয়ে গুরুত্বপূর্ণ এই টাইপের।

বিগত ৩৫তম-৩৯তম প্রিলি পরীক্ষার প্রশ্ন পর্যালোচনা করে দেখা যায় পৃথিবীর মোট ৭টি মহাদেশের মধ্যে বিসিএস পরীক্ষায় আমেরিকা মহাদেশ, ইউরোপ মহাদেশ ও এশিয়া মহাদেশের ভারত, ভুটান, লেপাল ওচীন ভূ-রাজনৈতিক সম্পর্কে বেশ পরীক্ষায় আসে। তাহলে বুঝতেই পারছেন বাকি মহাদেশ কতটা গুরুত্বপূর্ণ।

তাই আপনি যখন ইউরোপ মহাদেশ থেকে শুরু করবেন তখন ১৯ শতকের ঘটনা থেকে ২০ শতকের হয়ে রুশ বিপ্লব থেকে শুরু করে ১ম বিশ্ব যুদ্ধ হয়ে ২য় বিশ্ব যুদ্ধ এবং যুদ্ধের পরে স্নায়ু যুদ্ধের সোভিয়েত ইউনিয়ন ও পশ্চিমা দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের আগ্রাসন জের ধরে গোটা ইউরোপের ভাঙ্গন পড়বেন।

কাজেই আন্তর্জাতিক সম্পর্কের ইতিহাস পরিগ্রহ করে ইউরোপ থেকে। তারপর পড়ার সময় মানচিত্র ব্যবহার করবেন। যেমন পূর্ব ইউরোপ, উত্তর ইউরোপ, দক্ষিণ ইউরোপ ও পশ্চিম ইউরোপের কয়টি দেশ আছে সেসব দেশের কোন দেশের সাথে কোন দেশের সীমান্ত সংযোগ রয়েছে এবং তাদের অঞ্চলগত যে সীমান্ত সংযোগ আছে তা নিয়ে কোনো গন্ডগোল আছে কিনা তাও পড়বেন। পুরো পৃথিবীকে ঘিরে থাকা প্রশান্ত মহাসাগর ও অাটলান্টিক মহাসাগরের গুরুত্ব অবশ্যই পড়বেন কারণ এসব মহাসাগরের জের ধরে পারমাণবিক শক্তিধর দেশগুলোর অনেক টানাপোড়েন সম্পর্ক রয়েছেন।

কোন মহাসাগরে কোন দ্বীপ ও প্রণালী রয়েছে এবং তা নিয়ে কোনো গোলযোগ আছে কিনা তাও দেখবেন। মানচিত্র দেখে দেখে পড়লে ৮০% মনে থাকবে নাহলে পৃথিবীর এত ইনফরমেশন মুখস্থ করা পসিবল না একজন সাধারণ স্টুডেন্টের কাছে। তাপরেও মধ্যপ্রাচ্য দেশ ও কতিপয় গুরুত্বপূর্ণ বিশেষ অঞ্চলে চোখ বুলিয়ে দিবেন। সাম্প্রতিক প্রশ্ন বিসিএসে বেশি অাসে না বেশি হলে ১/২ টা আসে। তবে সিলিবাসে উল্লেখ করা আছে ৪টি অাসবে।

সেক্ষেত্রে কারেন্ট অ্যাফেয়ার্স টাইট চটি বই এখন থেকে বাদ দিবেন। আপনি পেপার পত্রিকায় আন্তর্জাতিক কলামে সাম্প্রতিক যা যা ইসুৎ পড়েছেন সেটা মনে থাকলে এনাফ। সাম্প্রতিক ঘটনার জন্য মধ্যপ্রাচ্য সংকট, ইয়োলো ভেস্ট, সাংবাদিক খাসোগী, ইউ সংকট, বানিজ্য যুদ্ধ এবং সমসাময়িকের কয়েকটি নির্বাচন সম্পর্কেও পড়া যেতে পারে। সংস্থা গুলো অবশ্যই পড়বেন। কারণ রিটেন পরীক্ষায় সকল ইসুৎ সংস্থা নিয়ে অায়োজন। আজ এই পর্যন্ত তবে অনেক অব্যক্ত কথা রয়ে গেল।

সকলের জন্য শুভ কামনা রইল।

About khan

Check Also

পরীক্ষার খাতায় লেখার কৌশল: জানলে ভালো মার্ক তুলতে পারবেন সহজে।

লিখিত পরীক্ষার জন্য যে তথ্য আহরণ বা পড়াশোনা করেছেন, তার মূল লক্ষ্য হলো পরীক্ষার খাতায় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *