Saturday , May 8 2021
Breaking News
Home / Education / ৪০তম বিসিএস এ কোন বই এবং কিভাবে পড়বেন

৪০তম বিসিএস এ কোন বই এবং কিভাবে পড়বেন

যারা ৪০ তম বিসিএস দিবেন তাদের অনেকেই চিন্তিত যে কি বই পড়বেন বা যে বইগুলো পড়ছেন তা ঠিক আছে তো ? আবার কিভাবে পড়ব সেটা আরেকটা টেনশন । সঠিক দিকনির্দেশনা ও পরিশ্রম করলে প্রিলিতে পাশ করা সম্ভব। মনে রাখবেন শর্টকাটে প্রিলি পার করা যাবে না তবে শর্ট টেকনিক অবলম্বন করা যেতে পারে । চলুন শুরু করি ToP- 4 সাবজেক্ট (১৫০ মার্ক )

১। বাংলাঃ বাংলার জন্য শুধু জর্জ এর MP3 ভালো করে পড়ুন , সহায়ক হিসেবে সোমিত্র শেখর এর সাহিত্য ও জিজ্ঞাসা থেকে প্রাচীন যুগ ও মধ্যযুগ পড়ুন । এই দুইটা বই পড়লে আর কিছুই লাগবে না।

২। ইংরেজিঃ ইংরেজি গ্রামারের জন্য Competitive Exams থেকে সিলেবাস দেখে বুঝে বুঝে পড়ুন।ইংলিশ লিটারেচার এর জন্য অরাকল এর মিরাকল থেকে প্রথম ৭২ পৃষ্ঠা ভালো করে পড়ুন ১৫ ই ১৫ পাওয়া সম্ভব।

৩। গনিতঃ শাহীন’স ম্যাথ অথবা ‘প্রফেসরস গনিত স্পেশাল’ পড়তে পারেন , আমার কাছে শাহীন’স ম্যাথ ই সব থেকে ভালো মনে হয়েছে। মানসিক দক্ষতাঃ জর্জ এর MP3 পড়লেই হবে।
৪। সাধারন জ্ঞানঃ বাংলাদেশ বিষয়াবলি + আন্তর্জাতিক বিষয়াবলি – জর্জ এর MP3 , রিসেন্ট ভিউ ,প্রফেসরস এর বিশেষ সংখ্যা , (সম্ভব হলে আজকের বিশ্ব বেসিক ক্লিয়ার করার জন্য )।

বাকি – 4 সাবজেক্ট (ট্রাম কার্ড এর মত কাজ করবে )(৫০ মার্ক): ৫। কম্পিউটার ও তথ্যপ্রযুক্তিঃ ” Self Suggestion কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি” বইটি সব থেকে ভালো , শর্ট টেকনিক দেয়া আছে , স্বল্প সময়ে প্রস্তুতি নেয়া যায় ১৫ ই ১৫ মার্ক কমন পাওয়া সম্ভব এই বই থেকে কারন অটো সাজেশন দেয়া আছে। বিসিএস দেওয়ার আগে অন্তত এই বইয়ের প্রতি চ্যাপ্টারের শেষের প্রশ্নগুলি দেখে যাবেন ভালো কাজে দিবে ।

৬। বিজ্ঞানঃ জর্জ এর MP3 অথবা শুধু ওরাকল পড়বেন। ৭। নৈতিকতা ও সুশাসনঃ এসুরেন্স গাইড ও জর্জ এর MP3 দুটি বই পড়বেন। মনে রাখবেন নৈতিকতা ও সুশাসন থেকেও ভালো মার্ক পাওয়া যায় যদি ভালো করে বার বার পড়ে যেতে পারেন, আর নেগেটিভ মার্ক এখানে করবেন না , যেটা জানেন সেটাই উত্তর করার চেস্টা করবেন ।

৮। ভূগোলঃ জর্জ এর MP3 ও এসুরেন্স গাইড দুটি বই পড়বেন, সাধারন জ্ঞান এর অনেক টপিকস এখানে কমন পাবেন, ভূগোলের দিকটা গুরুত্ব দিন। কিভাবে পড়বেনঃ উপরে আমি পড়াটাকে প্রথমে দুটি ভাগে ভাগ করেছি ১. ToP- 4 সাবজেক্ট (১৫০ মার্ক ) ২. বাকি – 4 সাবজেক্ট (ট্রাম কার্ড এর মত কাজ করবে )(৫০ মার্ক)

প্রথম ৪ টি সাবজেক্টকে প্রতিদিন টপ প্রায়রিটি দিয়ে বাকি ৪ টি সাবজেক্ট প্রতিদিন আপনার সুযোগ , সময় এবং সাধ্যমত একটা প্লান করুন , পড়তে থাকুন । আপনার প্রিপারেশন যদি একিবারেই নতুন হয় তাহলে জব সল্যুশন বা ডাইজেস্ট পড়তে পারেন না হলে এই দুটি বই পড়ে সময় নষ্ট করবেন না । বেসিক ক্লিয়ার করে পড়ুন ,জয় আপনারই হবে ইনশা আল্লাহ্‌ । সবার প্রস্তুতি ভালো হউক সেই কামনায় , নতুন কোন টপিকস নিয়ে জানতে চাইলে জানাবেন। শুভ কামনা ।

About khan

Check Also

টিউশন না পড়েই, পুরানো বই পাঠ করে শ্রমিকের মেয়ে হয়ে গেল বোর্ড টপার, ছুঁয়ে দেখেনি স্মার্ট ফোন

ফলাফল বেরল উত্তরপ্রদেশ (Uttar Pradesh) বোর্ডের উচ্চ মাধ্যমিক পরীক্ষার। শ্রমিক পিতা অঙ্গদ যাদব এবং গৃহকর্মী ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *