Sunday , June 13 2021
Breaking News
Home / Exception / ২৭ বছর বয়সী রঞ্জনা যাদব বাড়ির পুরনো বাথ্ টবে এমনভাবে ঝিনুক চাষ করেছে ইতিমধ্যে ৮০ হাজার টাকা মুনাফা তার, দেখেনিন

২৭ বছর বয়সী রঞ্জনা যাদব বাড়ির পুরনো বাথ্ টবে এমনভাবে ঝিনুক চাষ করেছে ইতিমধ্যে ৮০ হাজার টাকা মুনাফা তার, দেখেনিন

যতই কষ্ট হোক না কেন কঠোর পরিশ্রমীরা এটি কাটিয়ে উঠেছে। তাদের যতই প্রত্যাখ্যান করা হোক না কেন তারা তা কাটিয়ে ওঠেন। রঞ্জন এর পরিবারের সদস্যরাও মুক্ত চাষ শুরু করতে মোটেও প্রস্তুত ছিলেন না। তারা বলেছিলেন যে আজ অব্দি কেউ তাদের পরিবারে ব্যবসা করেন নি এবং তিনিও তার ব্যবসায় সফল হতে পারবেন না। উত্তরপ্রদেশের আগ্রার 27 বছরের রঞ্জন যাদবের দুটি সন্তান রয়েছে।

এমএসসি করার পরে রঞ্জন নিজের ব্যবসা শুরু করতে চেয়ে ছিলেন। শৈশব থেকেই তার মুখ তোর প্রতি জোকস ছিল,মুক্ত কিভাবে তৈরি হয় এবং মুক্ত চাষ কিভাবে হয় এইসব ধারণা নিয়ে তিনি মুক্ত চাষের দিকে এগিয়ে গেলেন। তারপরে তার মনে হলো পরিবারের সদস্যদের রাজি করাতে গেলে প্রথমে তার দক্ষতা সবার সামনে নিয়ে আসতে হবে।

এটি 2018 সাল ছিল যখন তিনি নিজের বাড়িতে পড়াশোনা করে একটি পুরাতন বাথটাবে মুক্ত চাষ করার কথা ভাবতে শুরু করেন। রঞ্জন মুক্ত চাষের জন্য মাত্র কুড়িটি ঝিনুক রোপণ করেছিলেন এবং কৃষিকাজে কঠোর পরিশ্রম শুরু করেছিলেন। তার কঠোর পরিশ্রমের ফলাফল টি 10 থেকে 11 মাস পরেই সে পেতে শুরু করেছিল।কারন সে দেখে ছিল যে তার লাগানো প্রতিটি ঝিনুকে দুটি করে মুক্ত রয়েছে।

রঞ্জনা হায়দ্রাবাদের গয়নার বাজারে ঝিনুকের প্রতিটি মুক্ত সাড়ে 300 থেকে 400 টাকায় বিক্রি করেছেন। এই কটা মুক্ত দিয়ে রঞ্জন আয় করেছে 80 হাজার টাকা পর্যন্ত। তিনি পরিবারের সামনে নিজের সাফল্য প্রমাণ করেন এবং তার পরিবারের সদস্যদের ব্যবসার জন্য রাজি করান।

মুক্ত চাষে আরো সাফল্য পেতে রঞ্জনা ভুবনেশ্বরের সেন্ট্রাল ইনস্টিটিউট ফ্রেশ ওয়াটার অ্যাকাকালচারের প্রশিক্ষণের জন্য একটি ক্রাশ কোর্স এ ভর্তি হন এবং মুক্ত চাষ সম্পর্কিত আরও তথ্য সংগ্রহ করেন। পরে রঞ্জন আগ্রায় নিজের পৈত্রিক বাড়িতে এই মুক্ত চাষ করার সিদ্ধান্ত নিয়েছিল। বাবার কাছ থেকে সম্মতি পাওয়ার পর তাদের নিজেদের খালি জমিতে এই কাজ শুরু করে।

তিনি প্রথমে বাড়ির উঠোনে একটি 14*14 জমি খনন করেন এবং একটি পুকুর তৈরি করেন। এবং আমেদাবাদ থেকে 2000 টি সিপ কিনেছিলেন এবং এই ভাবেই তিনি মুক্তোর চাষ শুরু করেন। এটির সাহায্যে তিনি পরিবারের প্রথম ব্যাবসায়ি হোন। মুক্ত তৈরীর প্রক্রিয়া সম্পর্কে রচনা বলেছেন যে এর জন্য অনেক মনোযোগ প্রয়োজন।

মুক্ত তৈরীর প্রক্রিয়া সম্পর্কে রঞ্জনা বলেছেন যে প্রথমত আপনার জলের তাপমাত্রা পরিষ্কার-পরিচ্ছন্নতায় ইত্যাদির যত্ন নিতে হবে।যেমন পর্যাক্রমে পানির তাপমাত্রা পরীক্ষা করা পুকুর পরিষ্কার করা এবং একইসাথে এটিও দেখা উচিত যে ঝিনুক গুলি ঠিকঠাক ফিড পাচ্ছে কিনা। এই মুক্ত দের তিনি বাচ্চার মতন যত্ন করেন।

কোন সমস্যা দেখা দিলে তিনি ঔষধ সরবরাহ করেন কারণ তিনি বলেছিলেন যে যদি আবহাওয়া অনুকূল না হয় তবে তাদের মৃত্যুর সম্ভাবনা 90% পর্যন্ত বেড়ে যায়। তাই তাপমাত্রা পরীক্ষা করা খুব গুরুত্বপূর্ণ ‌বিভিন্ন জলে মুক্তজোড় সম্পর্কে রঞ্জন বলেছেন যে টাটকা জলের প্রস্তুত মুক্ত ডিজাইনার মুক্ত অন্যদিকে নোংরা পানিতে গোলাকার আকৃতির মুক্ত হয়।

কি কইরা জলে জন্মাতে মুক্তেশ্বর ব্যয় হয় এবং লাভ খুব ভালো। তিনি আরো বলেছেন যে মুক্ত চাষের জন্য আপনাকে পুরোপুরি প্রশিক্ষণ নিতে হবে। যদিও সামান্য প্রশিক্ষণ নিয়েও আপনি মিষ্টি জলে মুক্ত জন্মাতে পারেন।রঞ্জন লোককে বলেছেন যখন এশিয়াতেও লোকেরা একক ঝিনুকে কুড়িটি মুক্ত পর্যন্ত পায়।

সত্যিই রঞ্জন তার জীবনের একটি আলাদা কাজ বেছে। তিনি যদি শুরুতে লোকেদের নির্দেশে এই পথ ছেড়ে দিতেন তবে তিনি আজ এত সফল হতে পারতেন না।আজ তিনি হাজার হাজার কৃষকের কাছে অনুপ্রেরণায় পরিণত হয়েছে যাদের মুক্ত চাষের স্বপ্ন রয়েছে।

About khan

Check Also

সুন্দরী যুবতীর পো-শাক টে-নে স্ত-নে মুখ ও হাত দিলো বাঁদর, বে-কা-য়দায় প-ড়ে গেলেন যুবতী, ভাইরাল ভিডিও!

আম’রা প্রত্যেকেই চাই যে আমা’দের নিত্যদিনের জীবনযাত্রা একটু ভিন্ন মাত্রায় স্বাদ আনতে এবং এই ভিন্ন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *