Tuesday , April 20 2021
Breaking News
Home / News / সৌদি আরবে উৎপাদিত হচ্ছে বিশ্বের সবচেয়ে দামি চাল

সৌদি আরবে উৎপাদিত হচ্ছে বিশ্বের সবচেয়ে দামি চাল

সৌদি আরব নামটি শুনলেই দৃশ্যপটে ভেসে উঠে মরুভূমির একটি দেশ। মরুভূমির বুকচিরে চলে যাওয়া উটের ছবি। পানি এবং বৃষ্টির অভাবে যে দেশে উদ্ভিদ জন্মানোই কষ্টসাধ্য, সেখানে এখন উৎপাদিত হচ্ছে ধান। সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রশাসনিক এলাকা আল-আহসায় উৎপাদিত হচ্ছে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ও দামি ধান। সম্প্রতি আল আহসা অঞ্চলের কৃষকদের ধান কাটার কয়েকটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পরায় বিষয়টি বিশ্ববাসীর নজরে আসে এবং প্রসংশিত হন সৌদিকৃষকরা।

রিয়াদভিত্তিক সংবাদমাধ্যম আল আরাবিয়া উর্দু নিউজের এক প্রতিবেদনে আল আহসা গ্রামের কৃষকদের ধান কাটার ছবি পোস্ট করে বলা হয়, এইসব ছবি পৃথিবীর কোটি কোটি মানুষের নজর কেড়েছে। সৌদি আরবের এই গ্রামে ধান উৎপাদনের সময় চলছে এখন। অত্যন্ত ব্যয়বহুল ও মূল্যবান এ ধানের শীষ এখন আল আহসার কৃষকদের মনে আনন্দের জোয়ার এনে দিচ্ছে। ভোর হওয়ার সঙ্গে সঙ্গে জমিতে চলে যাচ্ছেন কৃষকেরা এবং কাজ করেন সন্ধ্যা পর্যন্ত।

আল-আরবিয়া ডটকমের ওই প্রতিবেদনে আরও বলা হয়, আল-আহসার লাল চাল বিশ্বের সর্বাধিক বিখ্যাত এবং দামি চাল হিসাবে পরিচিতি। বিশেষ ওই ধানের চাল দিয়ে অত্যন্ত সুস্বাদু ও মজাদার খাবার তৈরি হয়। আশ্চর্যের বিষয় হলো, আল-আহসা নামক এই গ্রামটিতে বহু শতাব্দী পূর্ব থেকেই ধানের চাষ হচ্ছে এবং উৎপাদিত হচ্ছে বিশ্বের সবচেয়ে দামি চাল। সৌদি সংবাদসংস্থাগুলোর সূত্রে জানা যায়, আল-আহসায় উৎপাদিত এ চালের প্রতি কেজির মূল্য ২৫ রিয়ালেরও বেশি। বাংলাদেশি মুদ্রায় যার মূল্য দাঁড়ায় ১০৬৬ টাকার কম-বেশি! সৌদি আরবরসহ বিশ্বের বিভিন্ন দেশে এ চাল বাজারজাত করা হয়।

About khan

Check Also

সময় খারাপ যাচ্ছে? ভাগ্য বদলাতে দামি রত্ন নয়, কাজে লাগান এক টুকরো ফটকিরি

আমাদের জীবন সব সময় বিভিন্ন সুখ এবং দুঃখের মধ্য দিয়ে যায়। জ্যোতিষ এবং বাস্তুশাস্ত্র মতে,আমাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *