Thursday , August 5 2021
Breaking News
Home / Exception / সংসারে অভাবের তাগিদে সাইকেল চালিয়ে কলকাতায় এসে হাতে তৈরি মিষ্টি বিক্রি করছে রানাঘাটের এই যুব

সংসারে অভাবের তাগিদে সাইকেল চালিয়ে কলকাতায় এসে হাতে তৈরি মিষ্টি বিক্রি করছে রানাঘাটের এই যুব

কলকাতা থেকে রানাঘাট এর দূ’রত্ব অনেকখানি। রানাঘাট থেকে কলকাতা সাইকেল চালিয়ে যাওয়া প্রায় অ’সম্ভব বলা চলে। কিন্তু প’রিস্থিতি মানুষকে সব কিছু করতে বা’ধ্য করে। দু’বেলা দু’মুঠো অ’ন্নের তাগিদে মানুষ যেকোন অ’সম্ভব কাজকেই অনায়াসে স’ম্ভব করে তুলতে পারে।

তারই এক উ’জ্জল দৃ’ষ্টান্ত হলেন রানাঘাটের সেই ১৯ বছরের যুবক সাগর। আমা’দের ব’র্তমান জে’নারেশনের কাছে ভোর তিনটে মানে তা ম’ধ্যরাত, ওই সময় ঘু’ম থেকে ওঠা সবারই ক’ল্পনাতীত, কারোর কারোর একার ঘু’মোতে যাওয়ার সময় হচ্ছে ভোর তিনটে।

কিন্তু আমা’দের বি’লাসিতা থেকে একটু নজর সরালেই দেখা যায় আমা’দের স’মাজের এখনো এরকম অনেক মানুষ রয়েছেন যাদের পেটের তাগিদে কত কিছুই না করতে হয়।

১৯ বছরের যুবক সাগর তিনটের সময় ঘু’ম থেকে উঠে পাড়ি দেয় রানাঘাট থেকে কলকাতায় তাও আবার সাইকেল চা’লিয়ে।b রানাঘাট থেকে কলকাতা প’র্যন্ত সাইকেল চালিয়ে যাওয়ার কথা শু’নলেই অনেকের চোখ কপালে উঠবে কিন্তু সে অ’সম্ভবকে স’ম্ভব করে দেখিয়েছে এই ছোট্ট ছেলেটি।

৬ ঘ’ণ্টা সাইকেল চালিয়ে রানাঘাট থেকে কলকাতা মি’ষ্টি বি’ক্রি করতে আসেন শু’ধুমাত্র নিজের নিজের পরিবারের মুখে দু’বেলা দু’মুঠো অন্ন তুলে দিতে। ঘরে তৈরি মি’ষ্টি বি’ক্রি করে সে, মিষ্টির দাম মাত্র ৫ টাকা। তার মি’ষ্টির স’ম্ভারে রয়েছে পা’ন্তুয়া, রসগোল্লা, ছানার জিলেপি সহ আরো ভিন্ন রকমের মিষ্টি।

প্র’তিদিন তার সাইকেলে থাকে মোট ৬০ কিলো ওজন। ৬০ কিলোমিটার মি’ষ্টি নিয়ে সে রওনা দেয় রানাঘাট থেকে কলকাতায়। প্র’ত্যেকদিন সকালে রানাঘাট থেকে দেড়শ কিলোমিটার দূরে কলকাতায় এসে মি’ষ্টি বি’ক্রি করে সে।

Herbeauty
বাবা, মা, ভাই, বোনের সংসারে প্র’ত্যেকেই চাষাবাদের স’’ঙ্গে নিজেকে যু’ক্ত রেখেছেন কিন্তু রোজগার একটু বাড়ানোর জন্য মাত্র উ’নিশ বছরের এই যুবককে পাড়ি দিতে হয়েছে দূর-দূ’রান্তে।

যে বয়সে ছেলেরা বইখাতা নিয়ে স্কু’ল-কলেজে যায়, পড়াশোনা করতে সেই সংসারের হাল ধরতে হয়েছে সাগরকে। স’প্ত ম শ্রে’ণী পর্যন্ত পড়াশোনা করে পড়াশোনায় ইতি টানতে হয়েছে কারণ এর থেকে বেশি পড়াশোনা ক’রানোর ক্ষ’মতা তার পরিবারের লোকের ছিল না। সংসার টানার জ’ন্য বাবার রোজগারের পাশাপাশি অ’ন্য কিভাবে রোজগার বাড়ানো যায় তা চি’ন্তা-ভাবনা করতে গিয়েই এমন পরিক’ল্পনা।

তবে তার পাশে দাঁড়িয়েছেন ব’র্তমান যুগের সোশ্যাল মি’ডিয়ার সেনসেশন ই’উটিউবাররা। নিজেদের চ্যা’নেলে ওই যুবকের প্র’চার করেছেন অনেকে ই’উটিউবারই। এইভাবে তার এই কঠিন সংগ্রা’মের পথে কিছুটা সা’হায্য সকলেরই করা উচিত।

About khan

Check Also

সংবাদ পাঠিকার প্রেমে পাগল তিন প্রেমিক

দীর্ঘদিন পর সংবাদপাঠিকা রেহনুমা মোস্তফা এবার ঈদের বিশেষ ধা’রাবাহিকে অ’ভিনয় করেছেন। ৭ পর্বের বিশেষ এই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *