Thursday , April 22 2021
Breaking News
Home / Education / যে তিনটে গুণ আপনাকেও মেধাবী করে গড়ে তুলবে

যে তিনটে গুণ আপনাকেও মেধাবী করে গড়ে তুলবে

মানুষের জীবনে সফলতার পেছনে যেমন ভাগ্য থাকে তেমনি ব্যক্তির নিজের বিভিন্ন গুণাগুণ ও পরিশ্রমেরও প্রয়োজন আছে। সাধারণত যারা নিজেকে এবং তার কাজকর্মকে সুন্দর ও সাবলীল করে গুছাতে পারে তারাই প্রকৃত মেধাবী। আর বলতে গেলে বর্তমান জীবনে রাষ্ট্রীয়, বাণিজ্যিক প্রত্যেকটা ক্ষেত্রেই তাদের চাহিদা তুঙ্গে। কারোর মাঝে এই বৈশিষ্ট্য জন্মলগ্ন থেকেই বিদ্যমান আবার কেউ আছে যারা পরিশ্রমের মাধ্যমে তা অর্জন করে। যে উপায়েই অর্জন করুক না কেন একজন মেধাবী ও সফল ব্যক্তির তিনটি বৈশিষ্ট্য অবশ্যই লক্ষণীয়। সেগুলো হলঃ

দৃঢ় মনোভাবঃ

একজন ব্যক্তি যে ক্ষেত্রেই কাজ করুক না কেন মাঝে এই চিন্তা থাকতে হবে যে সে কাজটি সুন্দর করে সম্পন্ন করতে পারবে। আর তার চলাফেরা, আচরণ, বাচনভঙ্গি সাবলীল হতে হবে। কারণ একজন মানুষের এই গুণটি মানুষকে অনেক দূর এগিয়ে নিয়ে যায়।

যোগ্যতাঃ

নিজেকে অবশ্যই যোগ্যতাসম্পন্ন করে তুলতে হবে। কারণ মানুষ তার যোগ্যতা অনুসারে কাজ পায়। যোগ্যতার অভাব থাকলে তার উপর ভরসা করা কঠিন। নিজের দক্ষতা এবং নিয়মিত সাধনার মাধ্যমে একজন ব্যক্তি নিজেকে অন্যদের তুলনায় কয়েক ধাপ সামনে রাখতে পারে।

মনের স্থিরতাঃ

কোন কাজের জন্য মনোনিবেশ করা এবং যে কাজ করতে হবে সে ব্যাপারে নিজেকে আত্মস্থ করা আরেকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। কারণ যদি কেউ কাজের প্রতি উদাসীন থাকে তাহলে তার যতই মেধা, যোগ্যতা, গুণ থাকুক না কেন কোনটাই কাজে আসবে না। আর নিজের মনকে যতটুকু স্থির করা সম্ভব নিজের দক্ষতাকে ততটুকু বৃদ্ধি করা সম্ভব।

About khan

Check Also

ফজরের নামাজের পর কোরআন তেলাওয়াত করে মেডিকেলের পড়া শুরু করতেন মুনমুন

এমবিবিএস ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেছেন মিশরী মুনমুন। তিনি পাবনা মেডিকেল কলেজ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *