Saturday , December 3 2022
Breaking News
Home / Tips / যে খাবার খেলে ত্বকে বয়সের ছাপ পড়বে না

যে খাবার খেলে ত্বকে বয়সের ছাপ পড়বে না

ত্বকের সৌন্দর্য ধরে রাখতে কতজনই না কতকিছু করেন। বিশেষ করে ত্বক থেকে বয়সের ছাপ লুকাতে বর্তমানে অনেকেই নানা ধরনের সার্জারি কিংবা ইনজেকশন ব্যবহার করেন। এগুলো কার্যকরী হলেও এর থেকে ক্যানসারের ঝুঁকি বেড়ে যায়।কেউই চান না যে তার ত্বক বুড়িয়ে যাক।
এজন্য ত্বকে বয়সের ছাপ পড়ার আগেই এর যত্ন নিতে হবে। বিশেষ করে কিছু খাবার আছে যেগুলো নিয়মিত পাতে রাখলে আপনি চিরযৌ’বনা

থাকতে পারবেন। এ বিষয়ে পুষ্টিবিদ ও শেফ ইশতি সালুজা এমন কিছু খাবারের পরামর্শ দিয়েছেন যা আপনি আপনার ডায়েটে রাখলে ত্বকের বলিরেখা থেকে মুক্তি পাবেন। এজন্য আপনাকে প্রথমে যা করতে হবে তা হলো পরিশোধিত সাদা চিনি ত্যাগ করা ও অন্যান্য স্বাস্থ্যকর চিনির বিকল্প ব্যবহার করা। এর পাশাপাশি পাতে রাখুন এসব খাবার-

1. স্বাস্থ্যকর ত্বকের জন্য ডায়েটে যোগ করুন কোলাজেন। এটি হলো প্রোটিন যা আপনার ত্বককে বলিরেখামুক্ত ও সুস্থ রাখে। শরীরে কোলাজেনের মাত্রা বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশের দশকের শেষের দিক থেকে ত্বকের কোলাজেনের মাত্রা কমতে শুরু করে!
2. ডায়েটে প্রচুর সবুজ শাকসবজি রাখুন। ভিটামিন সি সমৃদ্ধ পালং শাক, কালে ও কলার্ডের মতো শাকগুলো সূর্যও দূষণের কারণে হওয়া ক্ষতি থেকে ত্বককে রক্ষা করতে সহায়তা করে। ক্যাপসিকাম ও টমেটোতে কমলার চেয়েও বেশি ভিটামিন সি।

3. পলিফেনল সমৃদ্ধ দারুচিনি ত্বকের স্বাস্থ্যকর কোষের উৎপাদন বাড়ায়।
4. আদা ও মধুও ত্বকের স্বাস্থ্য ভালো রাখে। আদায় থাকে জিঞ্জেরল। যার আছে প্রদাহরোধী বৈশিষ্ট্য। এটি ত্বকের পৃষ্ঠের ব্যাকটেরিয়া ধ্বংস করে। অন্যদিকে মধু ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না সহজে। রপ্রাকৃতিক অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ফাঙ্গাল থাকায় মধু ত্বকে সহজে বলিরেখা পড়তে দেয় না।

5. ভিটামিন এ, ডি, ই, কে ও স্বাস্থ্যকর চর্বি ত্বকের জন্য বিশেষ উপকারী। ভিটামিন এ বিশেষভাবে ত্বকের কোষ মেরামত করে ও কোলাজেন উৎপাদনকে স্থিতিশীল করে। অন্যান্য চর্বি-দ্রবণীয় ভিটামিন সূর্য থেকে ইউভি ক্ষতি কমাতে সাহায্য করে। স্বাস্থ্যকর চর্বির মধ্যে আছে- সালমন, অ্যাভোকাডো, আখরোট, ঘি, ফ্ল্যাক্স সিড, অলিভ অয়েল।
6. বেরি অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। এটি ত্বকের ফ্রি র‌্যাডিক্যালগুলোর বিরুদ্ধে লড়াই করে যা ত্বকের কোলাজেনকে ক্ষতিগ্রস্থ করে।

7. মাশরুমে থাকে কপার, যা ত্বকে প্রাকৃতিকভাবে উপস্থিত প্রোটিন, কোলাজেন ও ইলাস্টিনকে সংশ্লেষিত ও স্থিতিশীল করতে সহায়তা করে। 8. অ্যালোভেরা শরীর ও ত্বকের জন্য খুবই উপকারী। ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে আপনি নিয়মিত অ্যালোভেরার রস খেতে বা ত্বকেও ব্যবহার

করতে পারেন। এতে থাকে স্টেরল, যা কোলাজেন ও হায়ালুরোনিক অ্যাসিডের উত্পাদন বাড়ায়। এমনকি ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সহায়তা করে। ত্বকের বলিরেখা ও ত্বকের দাগ কমাতেও সাহায্য করে।
9.ত্বক ভালো রাখতে পানির বিকল্প নেই। শরীরে পর্যাপ্ত হাইড্রেশন ত্বকের স্থিতিস্থাপকতা বজায় রাখতে সাহায্য করে। ফলে ত্বকের বলিরেখা দূর হয়।

About admin

Check Also

চুল পাতলা হলে ভুলেও যে ৫ কাজ করবেন না!

লম্বা ও ঘন চুল কে না চায়! তবে অনেকেরই এই প্রত্যাশা পূরণ হয় না। আবার ...

Leave a Reply

Your email address will not be published.