Monday , December 6 2021
Breaking News

মেয়েটির সাথে নানান ঢংয়ে মেতে উঠেছে টিয়া পাখিটি বলছে কথা, এ যেন মীনা কার্টুনের মীনা ও মিঠু তুমুল ভাইরাল তাদের ভিডিও।

আদিকাল থেকেই বিভিন্ন প্রাণী মানুষের দাসত্ব গ্রহণ করে আসছে।মানুষ বিভিন্ন কায়দায় বিভিন্ন বন্যপ্রাণীদের কে পোষ মানিয়ে নিয়েছে।তারি ধারাবাহিকতায় এখনো মানুষ বিভিন্ন বন্য প্রাণীকে শখের বশে পোষ মানিয়ে থাকে। যেমন শালিক, দিয়া, ময়না, কাকাতুয়া ইত্যাদি। এদের মধ্যে অন্যতম একটি হচ্ছে টিয়া। আমাদের দেশে টিয়া প্রায় সর্বত্রই দেখা যায়।

বিশেষ করে যারা গ্রামে বসবাস করে অর্থাৎ তাদের শৈশবকাল গ্রামে কেটেছে তারা টিয়া সম্পর্কে খুব ভাল করেই জানে।টিয়া পাখি পোষ মানাতে হলে তাকে বাচ্চা থেকে পালন করতে হবে। যখন টিয়া পাখিটি মানুষের সাথে ছোটবেলা থেকে বড় হয় তখন তার মধ্যে আর বন্যা স্বভাবটি ধারণ হয় না। আর আস্তে আস্তে মানুষের বিভিন্ন আচার আচরণ রপ্ত করে থাকে। টিয়া শহরের বিভিন্ন পাখির দোকানেও দেখা যায়।

তবে আনেক দাম দিয়ে তা কিনতে হয়। কিন্তু গ্রামে এগুলো দাম দিয়ে কিনতে হয় না। গ্রামে পাখির বাসা থেকে এগুলো সংগ্রহ করা হয়। এবং যারা গ্রামে পালন করে তারা বিভিন্ন প্রাকৃতিক খাবার খাইয়ে বড় করে। এবং এগুলো অনেক শক্তিশালীও হয়ে থাকে। কিন্তু শহরের বিভিন্ন পাখির দোকানে যে টিয়া পাখি গুলো পাওয়া যায় এগুলোকে বিভিন্ন কৃত্রিম খাবার খাইয়ে বড় করে।

কিছুদিন আগে একটি ভিডিও ভাইরাল হয় যেখানে দেখা যায় একটি মেয়ে দুটি টিয়া পাখি পালন করে। তারা হুবহু মানুষের মত কথা বলতে পারে এবংবিভিন্ন অঙ্গভঙ্গিও করতে পারে। টিয়া পাখির মত আরো অনেক পাখি আছে যারা পোষ মানে এবং এক সময় কথাও বলতে পারে।যেমন:শালিক,ময়না, কাকাতুয়া। এরা মানুষের আশেপাশে থাকতে থাকতে এক সময় মানুষের চালচলন ও কথা বার্তা রপ্ত করতে শুরু করে।

বর্তমানে পৃথিবীতে পোষা প্রাণী চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। যার কারণে পোষা প্রাণী গুলোর দাম দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আমাদের দেশের চাইতে বহির্বিশ্বের এই পোষা প্রাণী এগুলোর চাহিদা আরো অনেক বেশি। এবং সেখানে এর দামও অনেক বেশি। অন্যান্য পাখিগুলো সচরাচর না পাওয়া গেলেও শালিক , পিয়া কিন্তু আমাদের দেশে সচরাচর সব জায়গাতেই মিলে। এবং এই টিয়া পাখি পালন করাও খুব সহজ।

টিয়া পাখি পালন করতে বাড়তি খরচ কম লাগে কেননা সচরাচর আমরা যা খাই টিয়া পাখিও কিন্তু তা খাওয়ানো যায়। তবে যারা বেশিরভাগ ফল খেতে ভালোবাসে। তবে প্রথম প্রথম সকল ধরনের খাবার খাওয়ানো যাবে না। তাকে ধীরে ধীরে অভ্যস্ত করে নিতে হবে। ভিডিওটিতে দেখা গিয়েছে টিয়া পাখি গুলো মেয়েটির সাথে বিভিন্ন কথা বলছে। মেয়েটির সবচাইতে কাছের বন্ধু হচ্ছে টিয়া পাখি গুলো।

যারা সারা দিন তার সাথে থাকে। শুধু তাই নয় মেয়েটি যখন খাবার খায় তখন টিয়া পাখি দুটিও খাবার খায়। যখন ঘুমাতে যায় তখন তার সাথে সাথে পাখিগুলোও ঘুমাতে যায়। মানুষের সাথে পোষা প্রাণীর বন্ধন আদিমকাল থেকে ধারাবাহিক ভাবে চলে এসেছে। তা দিন দিন আরো বৃদ্ধি পাচ্ছে।পোষা প্রাণী হিসেবে পাখি সহ বিভিন্ন বন্য জীবজন্তুর চাহিদা দিন দিন বৃদ্ধি পেয়েছে। টিয়া পাখি কিভাবে কথা বলে তা দেখতে না টেনে পুরু ভিডিটি দেখতে পারেন।

বিস্তারিত ভিডিওতে দেখুনঃ

About khan

Check Also

অবৈধ সম্পর্কের জেরে বাবার বান্ধবীকে রাস্তায় ফেলে চুলের মুঠি ধরে মে’য়েদের মা’রধর (ভিডিও)

বাবার সঙ্গে বিয়েবহির্ভূত সম্পর্কের জেরে প্রকাশ্যে এক নারীকে বেধড়ক মারধর করেছে দুই মেয়ে। সম্প্রতি ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *