Saturday , April 17 2021
Breaking News
Home / Education / মেধাবীর গল্প ডালিয়া রহমান

মেধাবীর গল্প ডালিয়া রহমান

২৩ নভেম্বর ঢাকার আর্মি স্টেডিয়ামে ব্র্যাক ইউনিভার্সিটির ১৩তম সমাবর্তন অনুষ্ঠানে ভাইস চ্যান্সেলর স্বর্ণপদক লাভ করেন ডালিয়া রহমান। ডালিয়া রহমানের হাতে এ গৌরবোজ্জ্বল স্বীকৃতির সনদ তুলে দেন ব্র্যাক ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর অধ্যাপক ভিনসেন্ট চ্যাং। ডালিয়া ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শেষ করে এআইইউবি থেকে কৃতিত্বের সঙ্গে অর্থনীতিতে স্নাতক সম্পন্ন করেন। স্নাতকোত্তর পর্যায়ে ব্র্যাক ইউনিভার্সিটির ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগে সর্বোচ্চ ফল অর্জন করে মেধার স্বাক্ষর রাখেন।

এই স্বপ্নছোঁয়া মেয়েটি চাকরিপ্রার্থী নয় বরং চাকরিদাতা হিসেবে প্রতিষ্ঠিত করার জন্য নিজেকে তৈরি করেছেন শৈশব থেকেই। এজন্য তিনি নিয়েছেন নানা ধরনের সামাজিক উদ্যোগ। স্নাতকোত্তর অধ্যয়নরত অবস্থাতেই গড়ে তোলেন ‘আগ্রহ’ নামে একটি অলাভজনক প্রতিষ্ঠান—যেটি তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিয়ে কাজ করছে। নারীর ক্ষমতায়নে গড়ে তুলেছেন ‘ডালিসে’ নামে একটি পোশাক তৈরির প্রতিষ্ঠান যা আগ্রহ থেকে প্রশিক্ষণপ্রাপ্ত নারীদের কাছ থেকে পোশাক তৈরি করে নিয়ে বাজারে বিক্রি করছে।

মানুষের হাতে ভেজালমুক্ত খাবার ও পণ্যসামগ্রী তুলে দেওয়ার জন্য তিনি ‘হাটখোলা’ নামে একটি সামাজিক রিটেইল শপ চালু করেছেন। ডালিয়া তার এই স্বর্ণপদক অর্জন নিয়ে বলেন, ‘আমার পরিবার বিশেষ করে শাশুড়ির অকুণ্ঠ সমর্থন আমাকে এতদূর নিয়ে এসেছে। তিনি তার সামাজিক উদ্যোগগুলো সফল করেতে সবার সহযোগিতা কামনা করেন।

About khan

Check Also

কাতার প্রবাসে থেকেও বিসিএস ক্যাডার হলেন সুলতানা

ময়মনসিংহের আনন্দ মোহন কলেজের শিক্ষার্থী রহিমা সুলতানা। তিন ভাই ছয় বোনের মধ্যে সুলতানা পঞ্চম। বাবা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *