Friday , December 3 2021
Breaking News

মুখের কালো দাগ দূর করে ত্বককে উজ্জ্বল ও ফর্সা করতে কলার ফেসপ্যাক। জেনে নিন কলার উপকারিতা সহ সম্পূর্ণ প্রতিবেদন।

জনপ্রিয় ফল হিসেবে সবার কাছে জনপ্রিয়তা লাভ করেছে কলা । কলার মধ্যে প্রচুর পরিমাণে পটাসিয়াম , ফসফরাস, আয়রন, ভিটামিন সি, ভিটামিন ই,ভিটামিন বি ও ল্যাকটিন সহ নানান উপাদান আছে যা ত্বককে নানাভাবে উপকারিতা দিয়ে থাকে ।

এই ফেসপ্যাকটি ত্বক হতে বলিরেখা,ফাইন-লাইনস, কালো ও রোদে পুড়া দাগ দূর করে ত্বককে তরুণ করে তুলবে। এই ফেসপ্যাকটি ত্বককে বয়সের চাপ সৃষ্টি হওয়া থেকে রক্ষা করবে এবং এটি ত্বকে অ্যান্ট – এইজিং মাস্ক হিসেবে কাজ করে ত্বককে উজ্জ্বল ও ফর্সা করবে।

ফেসপ্যাক তৈরির প্রয়োজনীয় উপাদানঃ কলার পেষ্ট –২ টেবিল চামচ, টক দই –১ টেবিল চামচ, মধু – ১ টেবিল চামচ ও, লেবুর রস – ১ টেবিল চামচ, কলা কালো ও রোদে পুড়া দাগকে দূর করে দেয়। তাই ত্বককে উজ্জ্বল ও ফর্সা করতে কলার ফেসপ্যাক অসাধারণ কার্যকরী হবে।

এক কথায় কলার এই ফেসপ্যাক গুলো ত্বক ফর্সা করার সেরা উপায় গুলোর মধ্যে অন্যতম। তৈরী ও ব্যবহার পদ্ধতিঃ ধাপঃপ্রথমে একটি পাকা কলা নিয়ে টুকরো করে কেটে ব্লান্ড করে নিন ।এরপর একটি পরিস্কার বাটিতে কলার পেষ্ট, টক দই ,মধু ও লেবুর রস একসাথে নিয়ে ভাল করে মিশিয়ে নরম পেষ্ট করে নিলেই তৈরী হয়ে যাবে ব্যবহারের উপযুক্ত ফেসপ্যাক ।

প্যাক তৈরী হয়ে গেলে ব্রাশ বা তুলার প্যাডের সাহায্যে প্যাকটি ঠোঁট ও চোখ ব্যাতিত সারা মুখে লাগান এবং২০ মিনিট পর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন । দইয়ের মধ্যে আছে ল্যাকটিক এসিড যা ত্বক হতে কালো ও রোদে পুড়া দাগকে দূর করবে । এছাড়াও দইয়ের মধ্যে রয়েছে অ্যান্টি – এইজিং প্রোপারটি যা ত্বককে বুড়িয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করবে ।

এছাড়াও দইয়ের মধ্যে আরো রয়েছে ভিটামিন বি-৫ যা ত্বক থেকে ডার্ক স্পট ,বয়সের চাপও ব্রণের দাগ দূর করে দিয়ে ত্বককে দাগমুক্ত রাখে।মধুর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-ব্যাক্টেরিয়াল প্রোপার্টি যা ত্বকে ব্রণসৃষ্টকারী জীবাণু ও অন্যান্য জীবাণুকে মেরে ফেলে ত্বককে জীবাণু মুক্ত রাখে।
লেবুর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে প্রাকৃতিক ব্লিচিং প্রোপার্টি যা ত্বককে ফর্সা ও উজ্জ্বল করতে সাহায্য করে । লেবুতে আরো আছে সাইট্রিক এসিড ও ভিটামিন সি যা ত্বকে কোলাজেনের উৎপাদন বাড়িয়ে ত্বককে অতি মাত্রায় ফর্সা করে তুলে ।

About khan

Check Also

১ দিনে কফির ফেসপ্যাক দিয়ে দুধের মত সাদা ফর্সা উজ্জ্বল ত্বক

আজকে আমি আপনাদের জন্য নিয়ে এসেছি আরও একটি অসাধারণ সহজ রেমিডি।এই রেমেড়িটি নিয়ম মেনে নিয়মিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *