Monday , June 14 2021
Breaking News
Home / Lifestyle / মাথায় নতুন চুল দ্রুত গজাতে সাহায্য করবে রসুনের এই হেয়ার প্যাক!

মাথায় নতুন চুল দ্রুত গজাতে সাহায্য করবে রসুনের এই হেয়ার প্যাক!

রান্নার অবধারিত একটি মশলা হল রসুন। রসুন ছাড়া রান্নার কথা চিন্তা করা যায় না। ত্বক থেকে ব্রণ দূর করতেও বেশ কার্যকর এই রসুন। শুধু কি ত্বকের যত্নে? চুলের যত্নেও রসুন বেশ কার্যকরী। রসুনে থাকা জিঙ্ক এবং কপার মাথার তালুর রক্ত (blood) চলাচল বৃদ্ধি করে এবং খুশকি দূর করে দেয়। যা নতুন চুল গজাতে সাহায্য করে। চুলের যত্নে কীভাবে রসুনের প্যাক ব্যবহার করবেন আসুন জেনে নেওয়া যাক।

১। রসুন এবং তেল –
তেল এবং রসুন নতুন চুল গজাতে সাহায্য করে। এমনকি মাথার তালুর infection এবং ব্যাকটেরিয়া দূর করে দেয় রসুনের তেল। এক টেবিল চামচ রসুনের রসের সাথে আধা কাপ নারকেল তেল মিশিয়ে অল্প আঁচে জ্বাল দিন। কুসুম গরম হয়ে আসলে এটি মাথার তালুতে ম্যাসাজ করে লাগান। এক ঘন্টা বা তারচেয়ে বেশি সময় এটি চুলে রাখুন। তারপর শ্যাম্পু করে ফেলুন।

২। রসুনের রস –
রসুনের কয়েকটি কোয়া নিয়ে রস করে নিন। এটি সরাসরি মাথার তালুতে ম্যাসাজ করে লাগান। গোসলের আগে (before bath) চুলে এটি লাগিয়ে নিন। কিছুসময় এটি মাথায় রাখুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না যেন।

৩। কাঁচা রসুনের সিরাম –
চুল পড়া রোধের একটি পরীক্ষিত পদ্ধতি হল কাঁচা রসুনের সিরাম। রসুনের তেলের সাথে এক টেবিল চামচ কাঁচা রসুনের রস মিশিয়ে নিন। এবার একটি তুলোর বলে সেটি লাগিয়ে মাথার তালুতে ম্যাসাজ করে লাগান। কয়েক মিনিট মাথার তালু ম্যাসাজ করুন। ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ভাল করে চুল ধুয়ে (wash) ফেলুন। ভাল ফল পাওয়ার জন্য এটি প্রতিরাতে ব্যবহার করুন।

৪। রসুন এবং অলিভ অয়েল –
অলিভ অয়েলের বোতলে এক টুকরো রসুন দিয়ে দিন। এটি এভাবে এক সপ্তাহ রাখুন। এরপর প্রতিদিন রাতে এই তেল চুলে ব্যবহার করুন। পরের দিন সকালে চুল shampo করে নিন। কয়েক সপ্তাহের মাঝে পরিবর্তন দেখতে পাবেন।

৫। রসুনের কন্ডিশনার –
রসুনের কোয়া রোদে শুকিয়ে নিন। তারপর এটি গুঁড়ো করে powder তৈরি করুন। এবার কন্ডিশনার সাথে রসুনের পাউডার মিশিয়ে নিন। এটি চুলে কন্ডিশনার হিসেবে ব্যবহার করুন। আপনি চাইলে এতে রসুনের রসও মেশাতে পারেন। এটি চুল পড়া রোধ করতে সাহায্য করবে।

৬। রসুনের প্যাক –
রসুনের সেলিনিয়াম যখন ভিটামিন ই এবং ডিমের প্রোটিনের সাথে মিশে চুলের পড়া রোধ করে করে। নতুন চুল (new hair growth) গোঝাতে সাহায্য করে। একটি ডিমের সাদা অংশ ভাল করে ফেটে নিন এরসাথে এক টেবিল চামচ অলিভ অয়েল এবং এক টেবিল চামচ রসুনের রস মেশান। এবার প্যাকটি চুলে ভাল করে ম্যাসাজ করে লাগান। ৩০ মিনিট পর shampoo করে ফেলুন। সপ্তাহে একবার এই প্যাকটি ব্যবহার করুন। এটি নতুন চুল গজাতে সাহায্য করবে।

আমাদের পোষ্টগুলো আপনার বিন্দু মাত্র উপকারে আসলে শেয়ার করবেন প্লিজ। আপনাদের কোন অভিযোগ বা প্রশ্ন থাকলে কমেন্টে করতে পারেন।ধণ্যবাদ অনলাইন রেজাল্টবিডি হেল্থ.কম এর পক্ষ থেকে।

লিখেছেন – নিগার আলম
তথ্যসুত্রঃ প্রিয়.কম

About khan

Check Also

চিরস্থায়ী পা’ইলস সমস্যার সমাধান লাউ শাক!

পাইলস সমস্যার চিরস্থায়ী – শীতের একটি সুস্বাদু সবজি হচ্ছে লাউ শাক। এটি একটি ফলিক এসিড ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *