Friday , April 23 2021
Breaking News
Home / Education / বি‌সিএস পরীক্ষা সহজীকরন প্রকল্প

বি‌সিএস পরীক্ষা সহজীকরন প্রকল্প

কোন প্রস্তু‌তি নেই; এখন পরীক্ষা নেয়া হ‌লে কত পা‌বেন?? কম ক‌রেই ধ‌রুন। বাংলায় ১০, ইং‌রে‌জি‌তে ২০, বাংলা‌দেশ ১০, আন্তজা‌তিক ১০, ভূ‌গোল ৫, ক‌ম্পিউটার ৮, গা‌ণি‌তিক ২০, সুশাসন ৫। এর ম‌ধ্যে Pancreas অর্থ কি? জাতীয় সংসদ কোন ‌জেলায় মার্কা প্রশ্নও থা‌কে। অতএব, সম্ভাবনা মোটামু‌টি: ৭০~৮৫। সর্বমোট— ২০০ নম্বর এর পরীক্ষা।

কত পে‌লে প্রি‌লি হ‌বে? ধ‌রে নেই বে‌শির মাত্রাটাই। ১৫০ পে‌তে হবে। তাহ‌লে টা‌র্গেট বাড়‌তি ৮০ নম্বর তোলার। এর ম‌ধ্যে জীব‌নে প‌ড়েন নাই, কিন্তু কমন আরও ২০ পে‌য়ে যা‌বেন। ৬০ পাবার জন্য কি করা লাগ‌বে?

একজন ডাক্তারের মি‌নিমাম কিছু রে‌সিডুয়াল ন‌লেজ থা‌কেই। এটা তার বড় শ‌ক্তি। পা‌ত্রে জি‌নিস থাক‌লে এম‌নি‌তেই আওয়াজ হ‌বে; না থাক‌লে দুমা‌সে পর্বত উল্টা‌নো ক‌ঠিন। আতঙ্ক নয়; জীবনপাত নয়, বু‌দ্ধি খাটান।
.
১) বিজ্ঞানঃ ১৫ > হল আপনার চাঙ্ক। টা‌র্গেট পু‌রোটা। নম্বর বন্টন:-> ভৌত বিজ্ঞান -০৫ -> জীব বিজ্ঞান – ০৫ -> আধুনিক বিজ্ঞান – ০৫। আ‌গে পুরাতন প্রশ্নগু‌লো ধোলাই ক‌রুন।

২) গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতাঃ
গাণিতিক যুক্তিঃ ১৫ > এর ম‌ধ্যে -> পাটিগণিত – ০৩ -> বীজগণিত – ০৬ -> জ্যামিতি – ০৩ -> পরিসংখ্যান ও অন্যান্য – ০৩ টা‌র্গেট ১৫ এ মি‌নিমাম ১৪। ঝটপট অঙ্ক। প্র‌তিদিন কর‌বেন।
** মানসিক দক্ষতাঃ ১৫ তুল‌তে আ‌গের প্রশ্নগু‌লো দে‌খে যান। ব্রেন কাজ কর‌লে পু‌রো ১৫ই পে‌য়ে যে‌তে পা‌রেন।
.
৩) ইংরেজিঃ ৩৫ এর ম‌ধ্যে -> ভাষা – ২০ ও -> সাহিত্য – ১৫ ক‌রে আ‌ছে। ৩০ তোলা লাগ‌বে। আপনার বে‌সিক আপনার শ‌ক্তি। ওটা দুব্বল হ‌লে কি আর বলব? Tense প‌ড়েন। কারণ শক্ত বেজ দু মা‌সে হওয়া ক‌ঠিন। আর কন‌ফি‌ডেন্ট হ‌লে preposition, phrase, antonym, synonym গু‌লো ভা‌লো ক‌রে দে‌খে যা‌বেন।

৪) কম্পিউটার ও তথ্যপ্রযুক্তিঃ ১৫ -> কম্পিউটার – ১০ -> তথ্যপ্রযুক্তি – ০৫ হইল এক‌টি কাবাব, যাহা খে‌তে সুস্বাদু বাট দুই চার‌টি হা‌ড্ডির ম‌তো শক্ত ঠে‌কি‌বে। প্রচুর রি‌পিট হয়।
.
৫) নৈতিকতা মূল্যবোধ ও সুশাসনঃ ১০ > চোখ কান খোলা রাখুন, পুরাতন প্রশ্ন পড়ুন। ইহার প্র‌শ্নের কোন সিলেবাস নাই।
.
৬) বাংলাঃ ৩৫ -> ভাষা -১৫ এর জন্য পড়া কম, সাহিত্য – ২০ নম্বর হ‌তে। আ‌দিযুগ; মধ্যযুগ; আধুনিকযুগ ডি‌টেইল। হরপ্রসাদ; ব‌ঙ্কিমচন্দ্র; রবীন্দ্রনাথ; নজরুল; জীবনানন্দ; জসীমউ‌দ্দিন; মুজতবা আলী;বেগম ‌রো‌কেয়া, শওকত ওসমান, সু‌ফিয়া কামাল এমনতর বিশজ‌ন ভিআই‌পির লিস্ট ক‌রে প‌ড়ে ফেলুন। বের ক‌রুন কোন কোন লেখ‌কের উপর প্রশ্নকর্তা‌দের দুর্বলতা আ‌ছে। তা‌দের ছদ্মনাম মাস্ট। পড়ুন ব্যকরণ। পুরাতন সা‌লের প্রশ্ন আপনার বন্ধু।

৭) বাংলাদেশ বিষয়াবলীঃ ৩০ -> বাংলাদেশের জাতীয় বিষয়াবলী – ০৬ -> বাংলাদেশের কৃষিজ সম্পদ – ০৩ -> বাংলাদেশের জনসংখ্যা ও আদমশুমারী – ০৩ -> বাংলাদেশের অর্থনীতি – ০৩ -> বাংলাদেশের শিল্প ও বাণিজ্য – ০৩ এরনম্বর তুল‌তে সর্ব‌শেষ অর্থ‌নৈ‌তিক সমীক্ষাটা প‌ড়ে ফে‌লেন। জেলা, উপ‌জেলা ও অধস্তন কাঠা‌মো প‌ড়েন।
-> বাংলাদেশের সংবিধান – ০৩
অধ্যায়, ধারার ‌শি‌রোনাম, সং‌শোধনীগু‌লো, রাস্ট্রপ‌তির নি‌য়োগ~অ‌ভিশংসন, বিচারপতি,সংসদ সদস্য,ন্যায়পাল,সংযুক্ত তহ‌বিল প‌ড়েন।
-> বাংলাদেশের রাজনৈতিক ব্যবস্থা- ০৩ -> বাংলাদেশের সরকার ব্যবস্থা – ০৩ -> বাংলাদেশের জাতীয় অর্জন ও অন্যান্য – ০৩ কমন পে‌তে
স্বাধীনতা মু‌ক্তিযুদ্ধ সেক্টর, ভাস্কর্য, বি‌শেষ দিবসগু‌লো প‌ড়ে ফে‌লেন।

৮) অান্তর্জাতিক বিষয়াবলীঃ ২০ এর ম‌ধ্যে -> সাম্প্রতিক ও চলমান ঘটনাপ্রবাহ্ – ০৪ -> বৈশ্বিক ইতিহাস, আঞ্চলিক ও আন্তর্জাতিক ব্যবস্থা ভূরাজনীতি – ০৪ -> আন্তর্জাতিক নিরাপত্তা ও আন্তরাষ্টীয় ক্ষমতা সম্পর্ক – ০৪ -> আন্তর্জাতিক পরিবেশগত ইস্যু ও রাষ্টনীতি – ০৪ -> আন্তর্জাতিক সংগঠন এবং বৈশ্বিক অর্থনীতি – ০৪ বি‌ভিন্ন মহা‌দেশ, টায়া‌ঙ্গেল, স‌বোচ্চ সর্ব‌নিম্ন, জা‌তিসংঘ, পার্লা‌মেন্ট; বিশ্ব সংস্থা জাতীয় তথ্য প‌ড়ে ফে‌লেন।

৯) ভূগোল পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনাঃ ১০
জলবায়ু পরিবর্তন, আ‌গ্নেয়‌গি‌রি, প্লেট, ভৃূমিকম্প হা‌র্বিকাজা‌র্বি দেখা লাগ‌বে।

উত্তর তো চার‌টের ম‌ধ্যে দেয়াই আ‌ছে। তাও একটাই। ম‌নে রাখ‌বেন যত বে‌শি কুল থাক‌বেন পরীক্ষার হ‌লে আপনার পারফ‌র্মেন্স হ‌বে বেটার।
ম‌নে রাখ‌বেন পার্ট ১ বা রে‌সি‌ডে‌ন্সি সাম‌নে। বি‌সিএস এর কার‌ণেই এবার বেসরকারী‌দের জন্যও একটা ভা‌লো চান্স আ‌ছে। জান দি‌য়ে দে‌বেন। অনশনে থাক‌বেন না‌কি ডিগ্রীর জন্য পড়াটা মাচায় তুল‌বেন? কোনটারই দরকার নাই।
৫ ঘন্টা বি‌সিএস, ৫ঘন্টা পার্ট ১ বা রে‌সি‌ডে‌ন্সির জন্য। বা‌কি ১৪ ঘন্টা আপনার।

দুমা‌সের রু‌টিন করুন।

যেখা‌নে যে অবস্থায় আ‌ছেন, পড়ুন। হা‌তে বই রাখুন। যানবাহন, লিফট, ডিউটি,ওয়াসরু‌মে সবখা‌নেই চলুক। পুরাতন প্রশ্নগু‌লো “জব স‌লিউশন্স” থে‌কে ঝে‌ড়ে দিন।

প্র‌তি‌দিন প‌ত্রিকা পড়ুন। প্র‌ফেসরর্স মা‌সিক পড়ুন। ‌নি‌জে‌কে যাচাই করার জন্য পরীক্ষা/ম‌ডেল টেস্ট দে‌বেন মাস্ট। সবার জন্য শুভকামনা।

About khan

Check Also

ফজরের নামাজের পর কোরআন তেলাওয়াত করে মেডিকেলের পড়া শুরু করতেন মুনমুন

এমবিবিএস ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেছেন মিশরী মুনমুন। তিনি পাবনা মেডিকেল কলেজ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *