Monday , June 14 2021
Breaking News
Home / News / বিহারের মাটিতে ফলছে পৃথিবীর সবচেয়ে দামি সবজি, যার প্রতি কেজির দাম ৮২ হাজার টাকা!

বিহারের মাটিতে ফলছে পৃথিবীর সবচেয়ে দামি সবজি, যার প্রতি কেজির দাম ৮২ হাজার টাকা!

শরীরকে সুস্থ ও সতেজ রাখতে ভালো খাবার ও শাক সবজি খেতে হবেই। আর শরীরের কিছু বিশেষ চাহিদা পূরণ করতে শাক সবজির কোনো বিকল্প নেই। তবে এবার যে সবজির কথা বলতে যাচ্ছি তা কোনো সাধারণ সবজি নয়।

বিহারের আওরঙ্গবাদ জেলায় চাষ হয় এই বিশেষ সবজির। যার দাম শুনে হয়তো চোখ কপালে উঠলেও উঠতে পারে। সবজিটির প্রতি কেজির দাম হল ৮২ হাজার টাকা, হ্যাঁ ঠিকই শুনেছেন ৮২০০০ টাকা।

এটিই পৃথিবীর সবচাইতে দামি সবজি। এই সবজিটির নাম হল হপ শুটস (Hop Shoots) বিদেশে এই সবজিটির ব্যাপক চাহিদা রয়েছে। বিশেষ প্রজাতির এই সবজিটি নানা ধরণের ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়। যেমন টিবি রোগের প্রতিষেধক হিসাবে ব্যবহৃত হয় এই সবজি। এছাড়াও আন্টিবায়োটিক তৈরী হয় এটির থেকে। এই গাছের ফুল ফুল বিয়ার শিল্পে ব্যবহৃত হয়, এমনকি গাছের কিছু অংশ বিশেষ ধরণের চাটনি তৈরিতেও ব্যবহার হয়।

Most Expensive Vegetable in world Rs 82000 Kg

পৃথিবীর অনেক দেশেই এই গাছের বেশ চাহিদা রয়েছে, যেমন – জার্মানি, ব্রিটেন ও ইউরোপীয় দেশগুলিতে। আর গোটা ভারতে শুধু মাত্র বিহারের অমরেশ কুমার সিং নামের চাষী একই এই সবজির চাষ করছেন। তিনি বিহারের ঔরঙ্গাবাদের নবীনগর ব্লকের করমদিহ গ্রামের বাসিন্দা। অমরেশ তাঁর ৫ কাটা জমিতে এই সবজির চাষ করছেন।

Most Expensive Vegetable in world Rs 82000 Kg

আমারদেশের থেকে জানা গিয়েছে, তিনি বারাণসীর ভারতীয় উদ্ভিজ্জ গবেষণা ইনস্টিটিউটের কৃষিবিজ্ঞানী ডঃ লালের থেকেই প্রশিক্ষণ নিয়ে এই চাষ শুরু করেছেন। গোটা চাষের বিষয়টি ডঃ লালের তত্ত্বাবধানেই রয়েছে। বিগত দুই মাস আগে তিনি এই চাষ শুরু করেছেন।

Most Expensive Vegetable in world Rs 82000 Kg

বর্তমানে ভারতবর্ষে এই সবজির চাষ নিয়ে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা চলছে। ভারতীয় আবহাওয়াতে কিভাবে এই গাছের চাষ সম্ভব তা নিয়ে গবেষণা চলছে। আর এবার বিহারের অমরেশের জমিতেই সেই প্রচেষ্টা করা হচ্ছে। আশা করা হচ্ছে যে পৃথিবীর সবচেয়ে দামি এই সবজি চাষে সফলতা মিলবে। তাহলে চাষিরাও আর্থিকভাবে স্বচ্ছল হতে পারবেন।

About khan

Check Also

ঘরে অসুস্থ বাবা, পেটের দায়ে সংসার চালাতে রিক্সা চালাচ্ছেন যুবতী, ভিডিও ভাইরাল

বর্তমানে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম প্রায় সকলেই ব্যবহার করেন। এই সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে বিভিন্ন ধরনের ভিডিও ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *