Thursday , April 22 2021
Breaking News
Home / Education / বিসিএস প্রিলিমিনারি বুক লিস্ট ও কিছু পরামর্শ ! (Book list)

বিসিএস প্রিলিমিনারি বুক লিস্ট ও কিছু পরামর্শ ! (Book list)

অনেকেই ইনবক্স করে বুক লিস্ট চান এবং জানতে চান বিসিএস প্রিলিমিনরির জন্য কোন বিষয়ের জন্য কোন বইগুলো পড়বো। এক বিষয়ের জন্য একধিক বই দরকার আছে কিনা। শর্টকাট ম্যাথ করবো নাকি লিখিত এর জন্য পড়বো। আরো অনকে প্রশ্ন। ব্যস্ততার কারণে এসব মেসেজের উত্তর দেওয়া সম্ভব হয়নি । এই পোস্টের মাধ্যমে আজকে সব প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করবো। আজকে বিসিএস প্রিলিমিনারির জন্য যে বইগুলো দরকার সেগুলো নিয়ে আলোচনা করব এর সাথে কিছু পরামর্শ থাকবে। তবে বুক লিস্ট দেয়ার ক্ষেত্রে আমার পরামর্শ হলো আপনার যে বই পড়তে ভালো লাগে সেই বই পড়তে পারেন। আমি আমার মত করে কিছু বই সাজেস্ট করে দিচ্ছি । চলুন শুরু করা যাক—-

বাংলা

১. বোর্ড বই: মুনীর চৌধুরীর ৯-১০ম শ্রেণীর বাংলা ব্যাকরণ বই ঠাডা মুখস্ত করে ফেলবেন। এখান থেকে ৬০/৭০ % প্রশ্ন আসে।
২. গাইড বই: অভিযাত্রি + ATM অথবা অগ্রদূত অথবা সাহিত্য জিজ্ঞাসা অথবা আপনার যেটা ভালো লাগে।

পরামর্শ : প্রিলি ও লিখিত সিলেবাস একসাথে নিয়ে যে টপিক গুলো মিল আছে সেগুলো বার বার পড়ুন। পারলে নোট করে পড়ুন। সাহিত্যে বেশি জোর দিন। সাহিত্যের অংশে পার্থক্য গড়ে দেয়। পিএসসির ১১ জন লেখক আগে শেষ করুন। ৩/৪ টা বই না কিনে যেকোনো একটা বই ৩/৪ বার শেষ করতে পারলে খুব ভালো কাজে দিবে। কমনের আশায় যারা অনেক বই কিনেন আমি বলবো তারা আনস্মার্ট। এটা শুধু টাকার অপচয়ই না সময়েরও অপচয়। জেনে রাখা দরকার কমন পড়লে সব বই থেকেই কমন পড়বে। না পরলে একটা থেকেও আসবে না। এটা সব বইয়ের ক্ষেত্রেই প্রযোজ্য। এখন থেকে যেকোনো একটা বই কিনে ৪/৫ বার শেষ করার চেষ্টা করবেন। আশা করি বিষয় টা বুঝতে পেরেছেন।

ইংরেজি

১. গ্রামারের জন্য Master অথবা English Tutor অথবা আপনার যেটা ভালো লাগে। যেকোনো একটা কিনে অন্তত ৪/৫ বার শেষ করুন।
২. সাহিত্য: মিরাকল অথবা দুর্মর অথবা abc অথবা আপনার যেটা ভালো লাগে। যেকোনো একটা বই কিনে আগে শুধু প্রশ্ন গুলো শেষ করুন। তারপর যেকোনো একটা বই ২/৩ বার শেষ করুন।

পরামর্শ: প্রিলি ও লিখিততে যে টপিক গুলো মিল আছে তা আগে শেষ করবেন এবং বার বার পড়বেন। বিশেষ করে (subject verb aggrement, Right form of verb, appropriate Preparation, voice, group verb, narration, phrase, vocabulary) বার বার পড়বেন। অনেক সময় নিয়ে পড়বেন। এই বিষয়গুলো পার্থক্য গড়ে দিতে পারে।

গণিত

১. বোর্ড বই: ক্লাস ৬ থেকে ৯ পর্যন্ত সকল ক্লাসের গণিত বই শেষ করতে হবে।
২. গাইড বই: কনফিডেন্সের সংক্ষিপ্ত সাধারণ গণিত অথবা শাহীন’স ম্যাথ অথবা খাইরুল ম্যাথ অথবা আপনার যেটা ভালো লাগে। যেকোনো একটা বই কিনে বারবার ম্যাথ গুলো করুন।

পরামর্শ: কোনো ধরনের শর্টকাট ম্যাথ করবেন না। গণিত সম্পূর্ণ লিখিতর জন্য প্রস্তুতি নিবেন। লিখিত এর ম্যাথ পারলে আপনি প্রিলির ম্যাথ এমনিতেই পারবেন। না পারলেও অন্তত ৩০ এ ২০ পাবেন যদি লিখিত এর জন্য ভালো প্রস্তুতি নিতে পারেন। যেকোনো একটা বই ৩/৪ বার শেষ করুন।

বাংলাদেশ বিষযাবলী

১. বোর্ড বই: ৯-১০ শ্রেণীর (বাংলাদেশ ও বিশ্ব পরিচয়+ ইতিহাস) বইগুলো আগে শেষ করবেন।
২. গাইড বই: বেসিক ভিউ + রিসেন্ট ভিউ + টেস্ট ভিউ + কোয়েশান ভিউ। আর কোনো বই লাগবে না।

পরামর্শ: বোর্ড বই গুলো বারবার পড়বেন। লিখিত এর জন্য খুব কাজে দিবে। এর সাথে বেসিক ভিউ লিখিত সাথে রাখেন। বেসিক ভিউ অন্তত ৩/৪ বার শেষ করুন।

আন্তর্জাতিক বিষয়াবলী

শুধু বেসিক ভিউ ৩/৪ বার শেষ করবেন। এর সাথে বেসিক ভিউ লিখিত বইটা ৩/৪ বার শেষ রিডিং পড়বেন। আর কোন বই লাগবেনা। জানার জন্য আরো ৩/৪ টা বই কিনে পড়তে পারেন কিন্তু চাকরির জন্য এই একটা বই পড়লেই হবে। অথবা আপনার যেটা ভালো লাগে পড়তে পারেন।

About khan

Check Also

ফজরের নামাজের পর কোরআন তেলাওয়াত করে মেডিকেলের পড়া শুরু করতেন মুনমুন

এমবিবিএস ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেছেন মিশরী মুনমুন। তিনি পাবনা মেডিকেল কলেজ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *